আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
227 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (51 points)
আমার বিয়ে হয়েছে ৩ মাস। আমাদের অনেক ঝগড়া হয়। কখনো দেখা যায় আমি ঠিক, কখনো আমার স্ত্রী ঠিক। আবার কখনো আমরা দুজন ই ঠিক। আমাদের যে ঝগড়া হয় তার পেছনে কোন না কোন যুক্তি থাকেই উভয়ের পক্ষ থেকে। তখন মনে হয় আমার জায়গায় আমি ঠিক, আবার তার জায়গায় সে ঠিক।
এ অবস্থায় আমি আমার স্ত্রীর উপর অসন্তুষ্ট।  তবে সে আমাকে ভালবাসে আর অনেক যত্ন ও করে। কিন্তু সে চায় আমি যেন তার কথামত চলি৷ যা আমি চাইনা।


সে চিল্লালে আমি চুপ থাকি। আবার আমি চিল্লালে সে চুপ থাকেনা। তাকে বুঝালেও কিছু বুঝতে চায়না। আমি বিছানা আলাদা করি,বুঝাই, শাসন করি। যখন দেখি আর বুঝাতে পারছিনা তখন রাগারাগি করি। রাগ উঠলে অনেক কস্ট দিয়ে কথা বলি। বর্তমানে চুপ হয়ে থাকার চেস্টা করছি। কন্ট্রোল করার চেস্টা করি। আমার স্ত্রী মাঝে মাঝে আমার সাথে ধস্তাধস্তি করে।
সে আমার ফুট ফরমায়েশ পালন করে, ভালবাসে আবার কেয়ার ও করে। কিন্তু মাঝে মাঝে বড় বড় ব্যাপারে আমার কথা মানতে চায়ই না উলটা আরো যুক্তি দেয়। তর্ক করে। আমার দিনশেষে কিছুই বলার থাকেনা। নিজেকে স্বামী হিসেবে অসম্মানিত হতে হয়।


এমতাবস্থায় আমার প্রশ্নঃ

১. আমি যে তার উপর অসন্তুষ্ট এতে আমার স্ত্রীর গুনাহ হবে কিনা।

২. আমার স্ত্রী কি আমার সব আদেশ মানতে বাধ্য যদিও বা আমি ভুল হই এবং শরীয়ত বিরোধি আদেশ না করে থাকি।


৩. স্ত্রীকে আদর করে বুঝিয়ে, শাসন করে বা বিছানা আলাদা করে বা চুপ থেকেও কিছু বোঝাতে পারিনা। এখন আমি কি করব?

1 Answer

0 votes
by (710,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
الرِّجَالُ قَوَّامُونَ عَلَى النِّسَاء بِمَا فَضَّلَ اللّهُ بَعْضَهُمْ عَلَى بَعْضٍ وَبِمَا أَنفَقُواْ مِنْ أَمْوَالِهِمْ فَالصَّالِحَاتُ قَانِتَاتٌ حَافِظَاتٌ لِّلْغَيْبِ بِمَا حَفِظَ اللّهُ وَاللاَّتِي تَخَافُونَ نُشُوزَهُنَّ فَعِظُوهُنَّ وَاهْجُرُوهُنَّ فِي الْمَضَاجِعِ وَاضْرِبُوهُنَّ فَإِنْ أَطَعْنَكُمْ فَلاَ تَبْغُواْ عَلَيْهِنَّ سَبِيلاً إِنَّ اللّهَ كَانَ عَلِيًّا كَبِيرًا
পুরুষেরা নারীদের উপর কৃর্তত্বশীল এ জন্য যে, আল্লাহ একের উপর অন্যের বৈশিষ্ট্য দান করেছেন এবং এ জন্য যে, তারা তাদের অর্থ ব্যয় করে। সে মতে নেককার স্ত্রীলোকগণ হয় অনুগতা এবং আল্লাহ যা হেফাযতযোগ্য করে দিয়েছেন লোক চক্ষুর অন্তরালেও তার হেফাযত করে। আর যাদের মধ্যে অবাধ্যতার আশঙ্কা কর তাদের সদুপদেশ দাও, তাদের শয্যা ত্যাগ কর এবং প্রহার কর। যদি তাতে তারা বাধ্য হয়ে যায়, তবে আর তাদের জন্য অন্য কোন পথ অনুসন্ধান করো না। নিশ্চয় আল্লাহ সবার উপর শ্রেষ্ঠ।(সূরা নিসা-৩৪)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/6149

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/
এমতাবস্থায় আমার প্রশ্নঃ
(১)আপনি যদি সঙ্গত কারণে, শরীয়ত সমর্থিত কোনো কারণে তার উপর অসন্তুষ্ট থাকেন,তাহলে এতেকরে তার গুনাহ হবে।
(২)আপনার স্ত্রী আপনার সব আদেশ মানতে বাধ্য নয়।বরং শরীয়তের গন্ডির ভিতরের কোনো বিষয় হলে তবেই স্ত্রী বাধ্য।
(৩)স্ত্রীকে আদর করে বুঝিয়ে,শাসন করে বা বিছানা আলাদা করে বা চুপ থেকেও যদি স্ত্রীকে বাধ্য করা সম্ভব না হয়, তাহলে মৃদু প্রহার করতে পারবেন।

স্ত্রী কতটুকু স্বামীর বাধ্য থাকব? সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1707


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...