আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
278 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)

আপন পিতা-মাতার সাথে বিবাহিতা কন্যা তুচ্ছ ঘটনায় দুর্ব্যবহার করে। একই কন্যা টুকটাক বিভিন্ন ঝুটঝামেলার কারনে শ্বশুরশাশুড়ির সাথে একদম যোগাযোগ রাখে না। তাদের কথাবার্তা ভালো না অজুহাতে ফোন দিয়েও খোঁজ খবর নেয় না। করোনা অজুহাতে বিগত ঈদগুলোতেও যায়নি এবং ভবিষ্যতেও না যাওয়ার ঘোষণা দিয়েছে। তাদের নিয়ে কথা উঠলেই স্বামীকে যা তা বলে এবং শ্বশুরশাশুড়িদের জঘন্য গালিগালাজ করে। স্বামীর প্রতিও তার অভিযোগের শেষ নেই। ফ্ল্যাট বা বাড়ি দিতে হবে, কিংবা তাকে নিয়ে বিদেশে সেটল হতে হবে প্রভৃতি। অন্য বান্ধবীরা বিসিএস ক্যাডার, কলেজ ভার্সিটির শিক্ষক, ব্যাংকার। তাকে দমিয়ে রাখা হয়েছে। এছাড়া শাশুড়ি ননাস যোগ্যতায় তার চেয়ে চেয়ে কম হলেও তারা অনেক কিছু পেয়েছে, কিন্তু তাকে মোহরানা ছাড়া কিছু দেয়া হয় নি, এগুলো নিয়ে প্রায়শই অশান্তি সৃষ্টি করে। উল্লেখ্য, বিয়ের পর থেকে সে স্বামীর সাথেই ভাড়া বাসায় মোটামুটি স্বচ্ছলভাবেই থাকে এবং শ্বশুরশাশুড়ি দেশের বাড়ি থাকে। আর প্রায় আট বছরের সংসার জীবনে, বাপের বাড়ি এক সপ্তাহ ও থাকেনি। তার উগ্র মেজাজের কারনে বাচ্চাগুলোর মেজাজও নষ্ট হয়ে যাচ্ছে। বুঝাতে গেলে ঝগড়া শুরু করে দেয়।

এমতাবস্থায় কি করনীয়?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اَلرِّجَالُ قَوّٰمُوۡنَ عَلَی النِّسَآءِ بِمَا فَضَّلَ اللّٰہُ بَعۡضَہُمۡ عَلٰی بَعۡضٍ وَّ بِمَاۤ اَنۡفَقُوۡا مِنۡ اَمۡوَالِہِمۡ ؕ فَالصّٰلِحٰتُ قٰنِتٰتٌ حٰفِظٰتٌ لِّلۡغَیۡبِ بِمَا حَفِظَ اللّٰہُ ؕ وَ الّٰتِیۡ تَخَافُوۡنَ نُشُوۡزَہُنَّ فَعِظُوۡہُنَّ وَ اہۡجُرُوۡہُنَّ فِی الۡمَضَاجِعِ وَ اضۡرِبُوۡہُنَّ ۚ فَاِنۡ اَطَعۡنَکُمۡ فَلَا تَبۡغُوۡا عَلَیۡہِنَّ سَبِیۡلًا ؕ اِنَّ اللّٰہَ کَانَ عَلِیًّا کَبِیۡرًا ﴿۳۴﴾ 

পুরুষরা নারীদের কর্তা, কারণ আল্লাহ তাদের এককে অপরের উপর শ্রেষ্ঠত্ব দিয়েছেন এবং এজন্য যে, পুরুষ তাদের ধন-সম্পদ ব্যয় করে, কাজেই পূণ্যশীলা স্ত্রীরা অনুগতা এবং লোকচক্ষুর আড়ালে আল্লাহর হেফাযতে তারা হেফাযত করে। আর স্ত্রীদের মধ্যে যাদের অবাধ্যতার আশংকা কর তাদেরকে সদুপদেশ দাও, তারপর তাদের শয্যা বর্জন কর এবং তাদেরকে প্রহার কর। যদি তারা তোমাদের অনুগত হয় তবে তাদের বিরুদ্ধে কোন পথ অন্বেষণ করো না। নিশ্চয় আল্লাহ শ্ৰেষ্ঠ, মহান।
(সুরা নিসা ৩৪)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহ্ ব্যতীত যদি অন্য কাউকে আমি সিজদা করার নির্দেশ দিতাম, তাহলে স্ত্রীকে তার স্বামীকে সিজদা করার অনুমতি দিতাম। [তিরমিযীঃ ১১৫৯]

স্ত্রীদের পক্ষ থেকে যদি নাফরমানী সংঘটিত হয় কিংবা এমন আশংকা দেখা দেয়, তবে প্রথম পর্যায়ে তাদের সংশোধন হল যে, নরমভাবে তাদের বোঝাবে। যদি তাতেও বিরত না হয়, তবে দ্বিতীয় পর্যায়ে তাদের বিছানা নিজের থেকে পৃথক করে দেবে। যাতে এই পৃথকতার দরুন সে স্বামীর অসন্তুষ্টি উপলব্ধি করে নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত হতে পারে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে তার স্বামী তাকে নরমভাবে তাদের বুঝাবে।
আশে পাশের মহিলাদের তা'লিমের মজলিসে পাঠাতে পারে।
হক্কানী শায়েখের বয়ান শোনানোর ব্যবস্থা করুন।
এ সংক্রান্ত বই পড়তে দিবে।    
তাতে কাজ না হলে তার বিছানা নিজের বিছানা থেকে পৃথক করে দিবে।
কাজ না হলে দুই পরিবারের অভিভাবকদের নিয়ে বসে বুঝাবে।
কাজ না হলে তাকে কিছুদিনের জন্য পিতার বাসায় রেখে দিবে। 
ইনশাআল্লাহ সমাধান মিলবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...