আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in সালাত(Prayer) by (10 points)
আসসালামুয়ালাইকুম ওয়ারহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

শায়খ আমার কিছু মাসয়ালা মাসায়েল জানার দরকার।

একঃ আজান হওয়ার পর নির্ধারিত সুন্নাত ব্যাতিত আরো যেই নফল নামাজ আছে ঐগুলো কি পড়া যাবে??যেমন তাহিয়াতুল অজুর নামাজ,দুখুলুল মাসজিদ।

দুইঃ এক ব্যক্তি বলতেছে জোহরের নামাজ চার রাকাত ফরজ কিন্তু জুমার দিন জুমার নামাজ দুই রাকাত ফরজ আর দুই রাকাত খুতবা।

এখন আমার প্রশ্ন হল জুমার খুতবা এটা কি আসলেই দুই রাকাত নামাজ। যদি তাই হয়ে থাকে তাহলে কি এই সময় নামাজের সুরুতে বসা জরুরী।

 ্

1 Answer

0 votes
by (671,480 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
ফজরের ওয়াক্ত হয়ে গেলে সূর্য উদিত হওয়া পর্যন্ত ফজরের দুই রাকাত সুন্নত ব্যতীত আর কোন নফল নামাজ পড়া যায় না। 

হাদিস শরিফে এসেছে-
عَنْ حَفْصَةَ قَالَتْ كَانَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- إِذَا طَلَعَ الْفَجْرُ لاَ يُصَلِّى إِلاَّ رَكْعَتَيْنِ خَفِيفَتَيْنِ وفى رواية إلا ركعتي الفجر

‘হাফসা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) ফজর উদিত হবার পর ফজরের দুই রাকাত সুন্নাত ছাড়া অন্য কোন নামায পড়তেন না। [সহিহ মুসলিম. হাদিস: ১৭১১]

আবদুল্লাহ ইবনে উমর রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-
لَا صَلَاةَ بَعْدَ الفَجْرِ إِلّا سَجْدَتَيْنِ.

ফজরের সময় শুরু হওয়ার পর সুন্নত ছাড়া  অন্য কোনো নফল নামায নেই। (জামে তিরমিযী, হাদীস ৪১৯)

روى البيهقي بسند صحيح عن سعيد بن المسيب أنه رأى رجلا يصلي بعد طلوع الفجر أكثر من ركعتين يكثر فيها الركوع والسجود فنهاه فقال : يا أبا محمد ! أيعذبني الله على الصلاة ؟ ! قال : لا ولكن يعذبك على خلاف السنة . )إرواء الغليل ” (2 / 236 (

ইমাম বাইহাকী সহিহ সনদে সাঈদ ইবনে মুসাইয়্যাব থেকে বর্ণনা করেন, তিনি এক ব্যক্তিকে ফজরের সময় (ফরজ ছাড়া) দুইয়ের অধিক নামাজ পড়তে দেখে তাকে নিষেধ করেন। লোক সাঈদ ইবনে মুসাইয়্যাবকে লক্ষ্য করে বলেন, হে আবু মুহাম্মাদ! আল্লাহ তায়ালা কি আমাকে নামাজ পড়ার অপরাধে শাস্তি দিবেন!! তিনি বলেন: না, বরং তোমাকে শাস্তি দিবেন সুন্নাহ পরিপন্থী আমল করার কারণে।
(ইরওয়াউল গলীল ২/২৩৬)

فى صحيح البخارى– أبا سعيد الخدري يقول : سمعت رسول الله صلى الله عليه و سلم يقول لا صلاة بعد الصبح حتى ترتفع الشمس ولا صلاة بعد العصر حتى تغيب الشمس ( صحيح البخارى- كتاب مواقيت الصلاة، باب لا يتحرى الصلاة قبل غروب الشمس، رقم–1139)

হজরত আবু সাঈদ খুদরী রাঃ বলেন-আমি নবীজি সাঃ কে বলতে শুনেছি যে, ফজরের নামাযের পর সূর্য উদিত হওয়া পর্যন্ত কোন নামাজ নেই, এবং আসরের পর সূর্য অস্ত যাওয়া পর্যন্ত কোন নামাজ নেই। (সহীহ বুখারী-১/৮২, হাদীস নং-১১৩৯)

★তবে এক্ষেত্রে তবে ফজরে সুন্নতের সাথে তাহিয়াতুল অযু ও দুখুলুল মসজিদ নামাযের নিয়ত করে নিলে তার সাওয়াব পেয়ে যাবে৷ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আজান হওয়ার পর ফজর আর মাগরিব নামাজের আগে নফল পড়া যাবেনা।
এ সময়ে তাহিয়্যাতুল মসজিদ, তাহিয়্যাতুল অযু কোনো নামাজই পড়া যাবেনা।
ফজর ও মাগরিব ব্যাতিত অন্যান্য নামাজের ক্ষেত্রে আযানের পর নির্ধারিত সুন্নাত ব্যাতিত অন্যান্য নফল নামাজ পড়া যাবে।

(০২)
কোনো আলেম এমন কথা বলে থাকেন।
তবে এর উপর ফতোয়া নয়।
এই সময় নামাজের ছুরুতে বসা ওয়াজিব নয়।
তবে মনোযোগ সহকারে খুতবা শ্রবন ওয়াজিব।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...