আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আস সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকা তুহ্
১) নামাজের রাকাতগুলো কি এলোমেলো পড়া যাবে?

যেমন:- যোহরে ৪রাকাত ফরজ আগে আদায় করলাম, পরে ৪রাকাত সুন্নাত...??

২) নাপাক পায়জামা নিয়ে অযু করলে অযু হবে কিনা?
সাদা স্রাব এর কারণে এটা নাপাক হয়ে যায় বারবার, তো অযু করে ওই পায়জামা পাল্টিয়ে নামাজ পড়া যাবে কিনা..??

৩) হিফযখানায় মুসহাফ নিয়ে অনেকক্ষণ থাকতে হয়, এইক্ষেত্রে সাদা স্রাব অনেকসময় পায়জামায় লেগে যায়, বুঝতেও পারি না মাঝেমধ্যে ।
তো নাপাক পায়জামা নিয়ে কুরআন পড়া চালিয়ে যাওয়া যাবে কিনা?

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) নামাজের রাকাতগুলোকে এলোমেলোভাবে পড়া যাবে না। বরং ওয়াক্তের নামাযের ধারাবাহিকতা রক্ষা করেই নামায আদায় করতে হবে। যেমন, জোহরের ক্ষেত্রে প্রথমে জোহরের চার রাকাত সুন্নত তারপর চার রাকাত ফরয তারপর দু রাকাত সুন্নত নামায পড়তে হবে। এক্ষেত্রে বিনা জরুরতে উলট পালট করা যাবে না। হ্যা, কেউ করে নিলে মাকরুহের সাথে নামায আদায় হয়ে যাবে।

(২) নাপাক পায়জামা নিয়ে অযু করলে অযু হবে। 
সাদা স্রাবের কারণে যদি পায়জামা নাপাক হয়ে যায়, তাহলে অযু করে ওই পায়জামা পাল্টিয়ে নামাজ পড়া যাবে।

(৩) যদি সাদা স্রাব পায়জামায় লেগে যায়, তাহলে ঐ পায়জামা নিয়ে কুরআন পড়া চালিয়ে যাওয়া যাবে। যদিও পবিত্রতম কাপড় পরিধান করে কুরআন পড়া মুস্তাহাব।

দারুল উলূম দেওবন্দ কর্তৃক প্রকাশিত ফাতাওয়ায় বলা হয়েছে যে,
Fatwa:779-531/sd=10/1442
 تلاوت قرآن کے آداب میں یہ بھی ہے کہ پاک کپڑے پہن کی تلاوت کی جائے۔ (فروع الایمان: ص:۳۷) لہٰذا جس کپڑے میں مذی یا ودی لگی ہوئی ہو اس کو پہن کر تلاوت کرنا خلافِ ادب ہے۔

فی شرح مختصر الطحاوی:
"[عدم اشتراط طهارة الثياب في الطواف]
قال: (ولو طاف لعمرته في ثوب نجس، فلا شيء عليه) وذلك لأن نجاسة الثوب لا تأثير لها في شيء من أفعال المناسك، ولا يمنع مس المصحف، وقراءة القرآن، ولا دخول المسجد."
(كتاب المناسك،باب ذكر ما يعمل عند الميقات،ج:2،ص:531،ط:دار السراج)

وفی فتاوی الشامیية:
"(و) يحرم (به) أي بالأكبر (وبالأصغر) مس مصحف: أي ما فيه آية كدرهم وجدار۔۔۔(إلا بغلاف متجاف) غير مشرز
(قوله: أي ما فيه آية إلخ)۔۔۔وينبغي أن يجري هنا ما جرى في قراءة ما دون آية من الخلاف، والتفصيل المارين هناك بالأولى؛ لأن المس يحرم بالحدث ولو أصغر، بخلاف القراءة فكانت دونه تأمل." (كتاب الطهارة،ج:1،ص:173،ط:سعيد)

وفیہ ایضاً:
"تكره القراءة عنده حتى يغسل، وعلله الشرنبلالي في إمداد الفتاح تنزيها للقرآن عن نجاسة الميت لتنجسه بالموت قيل نجاسة خبث وقيل حدث، وعليه فينبغي جوازها كقراءة المحدث

(قوله كقراءة المحدث)۔۔۔الحاصل أن الموت إن كان حدثا فلا كراهة في القراءة عنده، وإن كان نجسا كرهت، وعلى الأول يحمل ما في النتف وعلى الثاني ما في الزيلعي وغيره. وذكر ط أن محل الكراهة إذا كان قريبا منه، أما إذا بعد عنه بالقراءة فلا كراهة. اهـ." (باب صلوة الجنازة،ج:2،ص:194،ط:سعيد)

وفي الفتاوی الهندية:
"رجل أراد أن يقرأ القرآن فينبغي أن يكون على أحسن أحواله يلبس صالح ثيابه ويتعمم ويستقبل القبلة؛ لأن تعظيم القرآن والفقه واجب."
(كتاب الكراهية،الباب الرابع في الصلاة والتسبيح ورفع الصوت عند قراءة القرآن،ج:5،ص:316،ط:رشيدية)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...