আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
205 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (32 points)
reshown by
আসসালামুআলাইকুম,

,

আমি যদি টাকার বিনিময়ে এমন কোন ব্যাক্তিকে ফেসবুক পেজ বানিয়ে দেই যিনি গান বাজনা করেন কিংবা Youtube/Tiktok ইত্যাদির জন্য ভিডিও বানান অর্থাৎ এমন কোন কাজ করেন যেটা ইসলামে জায়েজ নেই, এমন কাজ করা ব্যাক্তিরা যদি টাকার বিনিময়ে নিজের জন্য ফেসবুক পেজ বানিয়ে নিতে চান এবং আমি যদি সেটা বানিয়ে দেই তাহলে আমার সেই ইনকাম কি হারাম হবে ??

,

যেহেতু আমি শুধু নিজের আয়ের উদ্দেশ্যেই তাকে পেজ বানিয়ে দিবো, অবশ্যই ওসব কাজে তাকে কোনরকম সমর্থন বা উৎসাহ প্রদানের জন্য নয়... তাতেও কি তার কাজের ধরণের কারণে আমার ইনকাম হারাম হয়ে যাবে কিনা জানতে  চাচ্ছি ৷

1 Answer

0 votes
by (63,400 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। (সূরা মায়েদাআয়াত নং-২)


আল্লাহ তায়ালা বলেন-

يَا أَيُّهَا النَّاسُ كُلُوا مِمَّا فِي الْأَرْضِ حَلَالًا طَيِّبًا وَلَا تَتَّبِعُوا خُطُوَاتِ الشَّيْطَانِ ۚ إِنَّهُ لَكُمْ عَدُوٌّ مُّبِينٌ

হে মানব মন্ডলী, পৃথিবীর হালাল ও পবিত্র বস্তু-সামগ্রী ভক্ষন কর। আর শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। সে নিঃসন্দেহে তোমাদের প্রকাশ্য শত্রু। (সূরা বাকারা, আয়াত নং- ১৬৮)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


যদি কারোর ব্যাপারে নিশ্চিৎ জানা যায় যে, সে ফেইসবুক পেজ গুনাহের কাজে ব্যবহার করবে। তাহলে তাকে উক্ত পেজ বানিয়ে দেওয়া জায়েজ হবে না। টাকার বিনিময়ে তো হবেই না, এমন কি ফ্রি বানিয়ে দেওয়াও জায়েজ হবে না। বানিয়ে দিলে পাপ কাজে সহযোগিতার গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...