আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (27 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ,

আমি প্রচন্ডভাবে তালাকের ওয়াসওয়াসার স্বিকার। সবসময় তালাক - তালাক মাথায় আসতে থাকে। যেটা আমি কন্টোল করতে পারি না। এবং সারদিন তালাক হয়ে গেল ভেবে মানসিক চিন্তায় থাকি।

(১) আমাদের সংসারে প্রায় সময় অশান্তি লেগেই থাকে। কথা কাটাকাটির সময় মনে হয় তালাক শব্দ মুখ দিয়ে বেরিয়ে যাবে। মুখ চেপে ধরে বা অন্য কোন উপায়ে খুব কষ্ট করে নিজেকে কন্টোল করি। সারাদিন যে কতবার মনে তালাক দিলাম এই কথা মনে আসে তার কোন হিসাব নাই। এসব ভাবতে ভাবতে আমি অসুস্থ হয়ে যাচ্ছি। কোন স্বাভাবিক কথা বললেও মনে হচ্চে কেনায়া বাক্য বলে ফেললাম। কথা বলতে ভয় হয়।পানি খেতে গেলে মনে হয় তালাক শব্দ উচ্চারণ হয়ে যাবে পানি খেতে খেতে তাই অন্য কোন কথা ভাবতে ভাবতে পানি খেতে হয়।তারপরেও মনে পানি খাবার সময় তালাক উচ্চারন করে ফেলছি যদিও আমি কানে কোন তালাক শব্দ শুনছি না। মনে মনে তালাক বললেও আমার কাছে মনে হয় আমি মুখ দিয়ে উচ্চারন করলাম। পরবর্তি কোন সময়ে ঝগড়ার কথা মনে হলেই নানান রকম কথা মনে আসছে আর মনে মনে  তালাক বলে ফেলছি। যদিও আমি কানে স্পষ্টভাবে তালাক শব্দ শুনছি না। তারপরেও ভয় হয় তালাক হয়ে গেল কিনা। আমার এই মানসিক সমস্যা নিয়ে আমি অতিষ্ট হয়ে পড়েছি।
এগুলার দ্বারা কি তালাক পতিত হবে শায়েখ????

(২) এক বন্ধু বাসার কি অবস্থা জানতে চাইলে আমি বললাম, আমার আলাদা হয়ে গিয়েছি। একথা বলার পর মনে হল আমি কি কেনায়া বাক্য বলে ফেললাম নাকি? তখন আমি সম্পুর্ন কথা বললাম। আমি বললাম,ওয়াইফ এর উপর রাগ করে আমি আলাদা ঘরে শুই। আসলেই আমি রাগ করে আলাদা ঘরে শুই।
এসব কথা বলাতে কি তালাক পতিত হবে শায়েখ???

(৩) আমি আমার এক রিলেটিভ এর সাথে বলছিলাম, আমার ওয়াইফ শুধু বলে তোমাকে আমি ডিভোর্স দিয়ে দিতাম, শুধু মেয়ের মুখের দিকে তাকিয়ে দিইনি। তার এই কথা শুনে আমি হাসি। কারন আমি তাকে ডিভোর্স দেবার জন্য কোর্ট পর্যন্ত গেছি। ডিভোর্স তো দিয়েই দিছিলাম। শুধু একটা শোয় বাকি ছিল। আসলে,আমি কোর্ট গেছিলাম সত্য কিন্তু আমার আমার খালারা নিষেধ করাতে আমি ব্যাক চলে আসছিলাম।
এতে কি তালাক পতিতি হবে শায়েখ ???

(৪) আমার ওয়াইফ এর বাজার করা পছন্দ হয় না। তাই আমি বললাম যে, বাবার বাড়ি যেয়ে বাবার বাজার পছন্দ করগা??
এতে কি তালাক পতিত হবে শায়েখ?

(৫) এই রকম বিষয়ক আর কি একটা কথা আমার এক রিলেটিড এর সাথে বলছিলাম। ওয়াইফ অশান্তি করে সে বিষয়ে। তবে তালাক দিয়ে দিলাম এমন কোন কথা বলেনি। কিন্তু কি বলছিলাম আমার মনে নেই।
এতে কি তালাক পতিত হবে শায়েখ?

(৬) ওয়াইফের সাথে রাগারাগি বা মন মালিন্য থাকা কালিন ওয়াইফ কাছে আসলে তাকে আমি অনেক সময়, সরোতো বা সরো এখান থেকে বলছি।

এতে কি তালাক পতিত হবে শায়েখ???

(৭) সংসারে অশান্তির কারনে আমার এক চাচা কিছু পারমর্শ দিচ্ছিল। এক পর্যায় চাচা বললো এত কিছুর পরও যদি তোমার বউ ভাল না হয় তাহলে কি করবা? আমি বললাম তাকে আরো কয়েকবার বুঝাবো। যদি তাও না হয় তাহলে বড় কোন পদক্ষেপ নেব। মানে তালাক দিব। এখন যদি বউ ভাল না হয় এবং আমার বুঝানোতে কাজ না হয় তাহলে কি আমি তালাক না বললেও বউ অটোমেটিক তালাক হয়ে যাবে?
মনের ভিতর তালাক তালাক চলে তাই কেনায়া হবার ভয় হয়। যদিও এর আগে বিগ্গ আলেমগন আমার তালাক পতিত হবে না বলেছেন।

1 Answer

0 votes
by (711,800 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনাকে বলবো দয়াকরে আপনি এই তালাকের ওয়াসওয়াসাকে পরিহার করুন। কিভাবে পরিহার করবেন,সেটা হল, যখনই মনে এরকম ওয়াসওয়াসা আসবে, সাথে সাথেই মনকে বলবেন, আমি যেহেতু ওয়াসওয়াসার রোগী, তাই আমার ব্যাপারে শরীয়তের হুকুমে শীতিলতা রয়েছে।আমি অন্য দশজনের মত নই। কেননা ওয়াসওয়াসা রোগি কাউকে হত্যা করলেও শরীয়তের দৃষ্টিতে কেসাস আসেনা।ওয়াসওয়াসার রোগী সারাদিন কুফরি বাক্য উচ্ছারণ করলেও সে কাফির হয়না।বরং তার ঈমান বহাল থাকে।

যদি ওয়াসওয়াসা থেকে আপনি বের না হন,তাহলে আপনার ভবিষ্যত আপনি নিজেই নষ্ট করবেন।ওয়াসওয়াসা থেকে বের হওয়ার একমাত্র মাধ্যম হল, এই চিন্তাকে পরিহার করে ভিন্ন চিন্তা গ্রহণ করা,লোকদের সাথে হাশিখুশিতে থাকা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
তালাক দেবার সন্দেহ দ্বারা তালাক হবে না।
(২)
আমার আলাদা হয়ে গিয়েছি। একথা দ্বারা তালাক হবে না।কেননা আপনি তো বাস্তবেই আলাদা বিছানায় থাকেন।
(৩)
ওয়াইফ শুধু বলে তোমাকে আমি ডিভোর্স দিয়ে দিতাম, শুধু মেয়ের মুখের দিকে তাকিয়ে দিইনি। তার এই কথা শুনে আমি হাসি। কারন আমি তাকে ডিভোর্স দেবার জন্য কোর্ট পর্যন্ত গেছি। শুধু একটা শোয় বাকি ছিল। আসলে,আমি কোর্ট গেছিলাম সত্য কিন্তু আমার আমার খালারা নিষেধ করাতে আমি ব্যাক চলে আসছিলাম।এতে তালাক পতিতি হবে না।


(৪)

ওয়াইফ এর বাজার করা পছন্দ হয় না। তাই আমি বললাম যে, বাবার বাড়ি যেয়ে বাবার বাজার পছন্দ করগা?

এতে তালাক পতিত হবে না।

(৫)

এতেকরেও তালাক হবে না।

(৬)

ওয়াইফের সাথে রাগারাগি বা মন মালিন্য থাকা কালিন ওয়াইফ কাছে আসলে তাকে আমি অনেক সময়, সরোতো বা সরো এখান থেকে বলছি।

এতে তালাক পতিত হবে না।


(৭)

সংসারে অশান্তির কারনে আমার এক চাচা কিছু পারমর্শ দিচ্ছিল। এক পর্যায় চাচা বললো এত কিছুর পরও যদি তোমার বউ ভাল না হয় তাহলে কি করবা? আমি বললাম তাকে আরো কয়েকবার বুঝাবো। যদি তাও না হয় তাহলে বড় কোন পদক্ষেপ নেব। মানে তালাক দিব। এখন যদি বউ ভাল না হয় এবং আমার বুঝানোতে কাজ না হয় তাহলে তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...