আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)

আসসালামু আলাইকুম 

১। আমি ইউটিউবের মাধ্যমে আমাজন এফিলিয়েট করে থাকি। আমার ভিডিওতে কোনো  হারাম মিউজিক থাকে না এবং কোনো হারাম প্রোডাক্ট প্রোমোশন করি না। শুধু মাত্র প্রোডাক্ট লিস্টিং বা রিভিউ টাইপ ভিডিও। প্রশ্ন হচ্ছে, কেউ যদি আমার হালাল প্রোডাক্ট লিংক থেকে গিয়ে অন্য কোনো হারাম প্রোডাক্ট কিনে তাহলে কি আমার ইনকাম হারাম হবে?(কারণ আমাজনে অনেক প্রোডাক্ট থাকে যার কিছু প্রোডাক্ট হারাম)।

যদি ইনকাম হারাম হয়, তাহলে আমি উক্ত হারাম প্রোডাক্ট এর কমিশনের টাকা সওয়াবের আশা ব্যতিত মসজিদে দান করে দেই। তাহলে কি গুনাহ মুক্ত থাকবো?

২। ইউটিউবের নতুন নিয়ম অনুযায়ী এডসেন্স থাক বা না থাক সকল ভিডিওতে এড দেখাবে। আমার চ্যানেলের এড অফ করা আছে অর্থাৎ মনিটাইজেশন অফ করা আছে। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী এড দেখাবে। যার ইনকাম ইউটিউব নিবে আমার ইনকামে আসবে না। আমার প্রশ্ন হচ্ছে, এডের হারাম কন্টেন্ট বা মিউজিক এর কারণে ভিউয়ারের যে গুনাহ হবে, সেটার ভাগ কি আমার আমলনামায় যোগ হবে? কারণ সে তো আমার ভিডিও দেখে  এড দেখলো। 

আর এই নিয়ম অনুযায়ী ইউটিউব এ কাজ করা কি জায়েজ হবে? যদি আমার ভিডিওতে কোনো মিউজিক থাকলো না শুধুমাত্র প্রোডাক্ট প্রোমোশনাল ভিডিও হলে। 

ধন্যবাদ। 

1 Answer

0 votes
by (696,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ 
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
শুধু হারাম প্রডাক্টের কমিশনের টাকা সওয়াবের নিয়ত ব্যতিত সদকাহ করে দিবেন। হালাল প্রডাক্টের কমিশন আপনার জন্য হারাম হবে না।

(২)
যেহেতু আপনার অনিচ্ছায় এখানে এড দেখানো হচ্ছে, তাই আপনার কোনো গোনাহ হবে না।এডের হারাম কন্টেন্ট বা মিউজিক এর কারণে ভিউয়ারের যে গুনাহ হবে, সেটার ভাগ আপনার আমলনামায় যোগ হবে না।আপনি মিউজিক ব্যতিত প্রডাক্ট রিভিউ দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...