আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
266 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (101 points)
আসসালামুআলাইকুম,

একজন প্রস্তাব দেয় তাদের টিমে reseller এজেন্ট হয়ে তাদের জন্য কাজ করার।অর্থাৎ তাদের প্রোডাক্টের মার্কেটিং করার অনলাইনে।তাদের প্রস্তাবনা নিম্নরূপ।তাদের প্রস্তাবনা মেনে কাজ করে আয় করা হালাল হবে কি?


“এফিলিয়েটের কাজ করে স্বাবলম্বী হতে পারেন আপনিও, শুধুমাত্র এডমিনের  ইনস্ট্রাকশন ফলো করা ও যথেষ্ট মনোযোগ সহকারে কাজ করলেই একদিনে ৫০০ টাকা আয় করাও সম্ভব। এখানে কাজ করে ইনকাম করা যাবে দুইভাবেঃ

১/ চলমান পণ্য, যেগুলোর চাহিদা রয়েছে। সেগুলো বিভিন্ন গ্রুপে গ্রুপে পোষ্ট করা। হোয়াটসএ্যাপ টেলিগ্রামে শেয়ারের মাধ্যমে কাস্টমার তৈরী করে সেল করা। প্রতি সেলে পণ্যের উপর কমিশন আসবে। পণ্য প্যাকেজিং, ডেলিভারী নিয়ে আপনার কোনো মাথা ব্যাথা নেই। আপনার কাজ হলো কাস্টমার থেকে অর্ডার সংগ্রহ করা। বর্তমানে একটি পাকিস্তানী তেলের চাহিদা রয়েছে অনলাইনে প্রচুর। একটি তেলের অর্ডার হলেই ৫০ টাকা কমিশন।


২/আপনি নিজে এডমিন হয়ে মেম্বারবৃদ্ধি করে সেল বৃদ্ধি করে দিতে পারেন। এক্ষেত্রে যারা কাজ করতে আগ্রহী তাদেরকে ইনভাইট করে গ্রুপে জয়েন করানো। তাদের কে কাজ সম্পর্কে বুঝানো। প্রতি একটিভ মেম্বার হতে ৪০ টাকা কমিশন পাবেন। প্রতিদিন ৮/১০ জন মেম্বার জয়েন করাতে পারলেই ৪০০/৫০০ টাকা ইনকাম হয়ে যায়।

শর্তঃ কাজ করার মন মানসিকতা থাকলে ৮০ টাকা জয়েনিং ফি দিতে হবে। ৮০ টাকা আপনি কাজ করলে ১ সপ্তাহ পর কাজের টাকা সহ ৮০ টাকা ফেরৎ যোগ্য।

আগ্রহী হলে আমাকে জানাবেন”


কাজের পদ্ধতিঃ এখানে কোনো নির্দিষ্ট কোম্পানীর নয় বরং একটি অনলাইন শপ, যার নাম আরটেক্স কালেকশন। এই শপটির একজন নিয়মিত এফিলিয়েটার হয়ে কাজ করবেন। আপনি দৈনিক বিভিন্ন নতুন নতুন সেলিং গ্রুপে এড হবেন এবং সেই গ্রুপ গুলোতে প্রোডাক্ট সহ বিস্তারীত পোষ্ট করবেন। প্রডাক্টের ছবি ও পোস্ট যা লেখা থাকবে। সেগুলা আমরাই দিবো। আপনার কাজ হচ্ছে শুধুমাত্র পোষ্ট করা ও কেও পণ্য কিনতে আগ্রহী হলে তাকে আমাদের পন্য কেনার জন্য আগ্রহী করে তোলা।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/44 নং ফাতাওয়ায় বলেছি যে,
ইমাম মালিক রাহ থেকে বর্ণিত রয়েছে,
ﻭﺳﺌﻞ ﺍﻹﻣﺎﻡ ﻣﺎﻟﻚ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻋﻦ ﺃﺟﺮ ﺍﻟﺴﻤﺴﺎﺭ ﻓﻘﺎﻝ : ﻻ ﺑﺄﺱ ﺑﺬﻟﻚ
ইমাম মালিক রাহ কে দালালী ব্যবসা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন এতে কোনো সমস্যা নেই।(আল-মুদাওয়ানাতুল কুবরাঃ৩/৪৬৬)

ইমাম বোখারী রাহ বলেনঃ
" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ .ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)
তরজমাঃইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃকোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।ইবনে সিরীন রাহ বলেনঃযখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে।এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।নবী কারীম সাঃ বলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় ।(সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম) বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/44

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বর্ণিত পেশা জায়েয হবে। তবে শর্ত প্রত্যেকটা কাজের বিনিময় সুনির্দিষ্ট থাকতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
...