আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
edited by

আসসালামু আলাইকুম

আবারো বিরক্ত করার জন্য ক্ষমা চাচ্ছি । আমাকে মাফ করবেন হুজুর। আসলে আমি একটু সিউর হতে চাচ্ছিলাম। হয়ত আমার বিবেক সুস্থ থাকলে আবার একই বিষয়ে প্রশ্ন করতাম না। আমি লজ্জিত। আমি ওয়াসওয়াসায় আক্রান্ত এটা আমি নিজেই বুঝতে পারি। বার বার একই বিষয়ে প্রশ্ন করে আপনার মূল্যবান সময় নষ্ট করার জন্য আমি অনেক দু:খিত।

https://ifatwa.info/58765/ আমার আগের প্রশ্ন এবং উত্তর ।

৩ নাম্বার প্রশ্নে সমস্যার কথা উল্লেখ করেছিলাম।

 

*বিকাল বেলায় মনে মনে আমার ইচ্ছার বিরুদ্ধে শর্ত চলে আসে যদি স্ত্রীর সাথে কথা হয় তাহলে অইটা হয়ে যাবে ।এট  আসলে আমি চিন্তা করতে চাইনি।এগুলো অহেতুক চিন্তা ভেবে স্ত্রীর সাথে রাতের বেলায় কথা বলি।স্ত্রীর সাথে কথা বলার পর অভ্যাস গত ভাবেই উচ্চারন করে বলি ,"কোন নিয়ত নাই"। আমি আগেই বলেছিলাম যে,"কোন নিয়ত নাই" এটা বলা আমার একটা অভ্যাসে বা বদ অভ্যাসে পরিনত হয়েছে ।কেনায়া সন্দেহ থেকে নিরাপদে থাকতেই এটা বলি আমি। এটা বলার পর  মনে মনে শর্তের কথা আবার খেয়াল হয় একটু অন্যভাব সঠিক ভাবে মনে করতে পারছি না অনেক চিন্তা করেছি অনেকটা এরকম হতে পারে যে," নিয়ত নাই মানে কি সম্পর্ক রাখার নিয়ত নাই অথবা কথা বলার নিয়ত নাই?" তাহলে আগের মনে মনের শর্তই ঠিক " এরকম আজেবাজে কিছু একটা চিন্তায় চলে আসে। সঠিক ভাবে খেয়াল পরছেনা কিভাবে কথাটা চিন্তায় এসেছিলো কারন তখন আমি খাবার খাচ্ছিলাম ।খাবার খেয়ে অনেক চিন্তা করে এতটুকো উপস্থাপন করতে পেরেছি ।এখন প্রচন্ড ভয় হচ্ছে যে "আমার কোন নিয়ত নাই "একথার দারা আবার নতুন করে কোন শর্ত হয়ে গেল কিনা বা অইটা হয়ে যাবে কিনা ? আমার আগের ফতুয়ায় বলেছেন https://ifatwa.info/58703/  যে আমি ওয়াসওয়াসা রোগি তাই আমার ওইটা হবেনা। আমি কি আর কখনো বলতে পারবো " আমার কোন নিয়ত নাই" ।আমার একথার দারা নতুন করে কোন শর্ত হবে কিনা?

**আমার টেনশনে হচ্ছে রাতে  কথা বলে ,যখন বললাম " কোন নিয়ত নাই" এরপর যে শর্তের ব্যপারে যে মনের মধ্যে চিন্তা এসেছিলো ,সেটার কারনে নতুন করে কোন শর্ত হবে কিনা? 

 

আপনি একটু জোর দিয়ে বললে আমার কনফিডেন্স আসবে হুজুর। আমার কনফিডেন্স অনেক কমে গেছে। আবারো ক্ষমা চাচ্ছি হুজুর। এই বিষয়ে আর প্রশ্ম করবোনা ,ইনশাআল্লাহ।একটু বুঝিয়ে বললে উপকার হত হুজুর

1 Answer

0 votes
by (687,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ-
রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ تَجَاوَزَ لأُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ وَحَدَّثَتْ بِهِ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ بِهِ

‘নিশ্চয় আল্লাহ্ তাআলা আমার উম্মতের ওয়াসওয়াসা, মনে মনে কথা বলা ক্ষমা করে দিয়েছেন; যতক্ষণ না সে কর্ম করে কিংবা কথা বলে।’ (সহিহ বুখারী ৬৬৬৪ সহিহ মুসলিম ১২৭)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
ফতোয়া অনুপাতে আপনি ওয়াসওয়াসার রুগী হওয়ায় প্রশ্নের বিবরণ মতে কোনো ছুরতেই আপনার তালাক পতিত হবেনা।
আপনি নিশ্চিত থাকুন। 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখ রয়েছেঃ-

আমার টেনশনে হচ্ছে রাতে  কথা বলে ,যখন বললাম " কোন নিয়ত নাই" এরপর যে শর্তের ব্যপারে যে মনের মধ্যে চিন্তা এসেছিলো ,সেটার কারনে নতুন করে কোন শর্ত হবে কিনা? 

 ★এখানে কোনো শর্তযুক্ত তালাক হবেনা। আপনি নিশ্চিত থাকুন।  আপনাদের বৈবাহিক সম্পর্ক আগের মতোই বহাল রয়েছে।  নিশ্চিন্তে ঘর সংসার চালিয়ে যান।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (18 points)
আসসালামু আলাইকুম, এই কথার জন্য ভবিষ্যতের দিকে কোন শর্ত হবে কিনা? মানে রাতের কথা বলার পর থেকে নতুন করে কোন শর্ত হবে কিনা ? দয়া করে একটু জানাবেন।
by (687,280 points)
এই কথার জন্য ভবিষ্যতের দিকে কোন শর্ত হবেনা।  রাতের কথা বলার পর থেকে নতুন করে কোন শর্ত হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...