আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
edited by

আসসালামু আলাইকুম হুজুর,

আমি জিজ্ঞেস করছিলাম যে অতিতে কখোনো বন্ধুদের সামনে তালা* কোন শব্দ উচ্চারণ করছিলাম নাকি।।। আমার অতিতের কাহিনি  সঠিক মনে নাই। তারপরও হুজুরকে জিজ্ঞেস করছিলাম যে আমার তিনজন ঘনিষ্ট বন্ধু যাদের সাথে আমি সবসময় চলাফেরা করি ঘুরতে যাই তাদের কে জিজ্ঞেস করবো নাকি। হুজুর নিষেধ করছিলো যে কাউকে এ বিষয়ে জিজ্ঞেস করতে হবে না অতিতের কোন কিছু নিয়ে। মন থেকে বাদ দিয়া দিতে।

https://ifatwa.info/78323/?show=78336#a78336

হুজুর মুফতি ওলি উল্লাহ নিষেধ করেছিলো কাউকে এ বিষয়ে জিজ্ঞেস না করতে।

কিন্তু গতদিন শয়তান মনের ভিতর খুব সন্দেহ তৈরি করছিলো,,,তাই আমি আমার তিনজন ঘনিষ্ট বন্ধুকে জিজ্ঞেস করে ফেলি। আমি তাই গতদিন দুই জন বন্ধুকে আর আজকে আরেক বন্ধুকে জিজ্ঞেস করেই ফেলি যে তোদের দুই তিন মাস আগে আমাদের কথাবার্তা কিছু মনে আছে কিনা । ওরা বলে কেমনে মনে থাকবে, কতো কথাই তো বলছি মনে থাকা অসম্ভব। আরেক জনকে জিজ্ঞেস করলাম গতদিন যে দেখা করে তোর সাথে সারাদিন কি কি কথা বলেছি মনে আছে। ও হাসে আর বলে সব কথা কি মনে থাকে।জিজ্ঞেস করলাম গতদিন কি নিয়ে আলোচনা করছিলাম বল তো? ও বলতে পারলো না,সে হাসে আর বললো এসব কি মনে থাকে। তার মানে বুঝতে পারলাম গতদিনের সব কথাই যখন মনে ছিলো না ঠিকভাবে বলতে পারলোনা, অতিতের কথা মনে তো থাকবেই না কারো।তাই ওদের মনে নাই অতিতের কথা। আজকে আরেক বন্ধুকে জিজ্ঞেস করলাম যে দুই মাস আগের আমাদের কথোপকথন কিছু মনে আছে। ও বললো আমরা পার্কে কত জায়গায় যাই কারো কথা কেমনে মনে থাকবে। তবে স্পেশাল ঘটনা বা কাহিনি মনে আছে কিছু যেমন কোন জায়গায় ঘুরতে যাওয়া। কিন্তু আমরা কতো  আলতু ফালতু কথা বলতেই থাকি ও মনে খাকবে কিভাবে।অসম্ভব মনে থাকা কতো কথা অতিতে বলছি।  তারপর জিজ্ঞেস করছিলাম দুই মাস আগে আমরা কি কথোপকথন করছি মনে আছে। ওরা বলছে যে অতীতের কথা কারোরই মনে থাকবে না.....!!!

আমি তারপর ভাবলাম আসলেই অসম্ভব অতীতের কতো কথা আমারই সঠিক কিছু মনে নাই,  ওদের কিভাবে মনে থাকবে। আমার এ সব বিষয়ে জিজ্ঞেস করা উচিত হয় নি।। আমি আর এ বিষয়ে কাউকে জিজ্ঞেস করবো না আর। 

 

এখন হুজুর আপনার কাছেও জানতে চাই পরামর্শ চাই,

আমি অতিতে তালা** কোন কথা বলেছিলাম নাকি, এ বিষয়ে আমি আমার বন্ধু, স্ত্রী বা দুনিয়ায় কাউকে জিজ্ঞেস না করে মন থেকে এসব সন্দেহ বাদ দিয়ে দিবো????
সর্বোপরি দুনিয়ায় কাউকে এ বিষয়ে জিজ্ঞেস না করে মন থেকে বাদ দিয়ে দিবো???

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি কাউকেই অতীতের কোনো বিষয় নিয়ে জিজ্ঞেস করবেন না।আল্লাহ আমাদের সহায় হোক,আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...