আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
এক দম্পতির বিয়ের ৭ বছর পেরিয়েছে,তাদের কোনো সন্তান নেই।এই বিষয়ে স্বামী-স্ত্রীর মধ্যে কোনো মনোমালিন্য নেই,তাদের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক।তারা সন্তানের জন্য আল্লাহর কাছে দুয়া করছেন এবং চিকিৎসা করছেন। কিন্তু শ্বশুর শ্বাশুড়ি তাদের ছেলেকে আবার বিয়ে দিতে চান।ছেলে দ্বিতীয় বিয়ে করতে রাজি না বলে তাকে এই বলে হুমকি দেন,ইমোশনালি ব্ল্যাকমেইল করেন যে,তাদের কথা শুনে দ্বিতীয় বিয়ে না করলে এই ছেলে অবাধ্য সন্তান এবং এই অবাধ্য সন্তান থেকে আল্লাহ মুখ ফিরিয়ে নিবেন। এছাড়াও বলেন,তাদেরকে নাতি/নাতনী না দিয়ে তাদেরকে বঞ্চিত করা হচ্ছে।

এই ব্যাপারে ইসলামের বক্তব্য কি? বাবা মায়ের কথায় ছেলে দ্বিতীয় বিয়ে না করলে কি আসলেই সে অবাধ্য সন্তান? বাবা,মা কে নাতী/নাতনী দেওয়া কি সন্তানের ফরজ দায়িত্ব?

1 Answer

0 votes
by (671,200 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


প্রথমেই আমরা একাধিক বিবাহের হুকুম জেনে নেই।
https://www.ifatwa.info/6683 নং ফাতওয়ায় বর্ণিত রয়েছে ,
শরীয়তের বিধান মতে একাধিক স্ত্রীর মাঝে যদি ইনছাফ করতে পারে,সকলের হক যদি আদায় করতে পারে ,তাহলে প্রয়োজনের স্বার্থে শর্তসাপেক্ষে একাধিক বিবাহ করতে পারবে।

আল্লাহ তায়ালা বলেন
فانكحوا ما طاب لكم من النساء مثنى وثلاث ورباع 

তোমরা বিবাহ করবে নারীদের মধ্যে যাকে তোমার ভালো লাগে—দুই, তিন অথবা চার। আর যদি আশঙ্কা করো যে সুবিচার করতে পারবে না, তাহলে একজনকে (বিয়ে করো)।(সুরা : নিসা, আয়াত-৩)

দ্বিতীয় বিয়ে করার ইসলামী শর্ত বেশ কঠিন অনেক কড়া। আগের স্ত্রীর সব ধরনের হক আদায়ের পর নতুন বিয়ের পরেও সমান তালে সব অধিকার পালন করার আত্মবিশ্বাস থাকলেই কেবল যৌক্তিক কারণে দ্বিতীয় বিয়ে করা যায়।
قال اللہ تعالی:فإن خفتم ألا تعدلوا فواحدة الآیة (سورہ نسا، آیت:۳)
 আল্লাহতায়ালা বলেন, একাধিক বিয়ের সুবিধা যাদের আছে, তারা যদি সম অধিকার বজায় রাখার ক্ষেত্রে ভীত হও, তাহলে এক বিয়ে পর্যন্তই সীমাবদ্ধ থাক। 
وَعَنْ أَبِىْ هُرَيْرَةَ عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : «إِذَا كَانَتْ عِنْدَ الرَّجُلِ امْرَأَتَانِ فَلَمْ يَعْدِلْ بَيْنَهُمَا جَاءَ يَوْمَ الْقِيَامَةِ وَشِقُّه سَاقِطٌ». رَوَاهُ التِّرْمِذِىُّ وَأَبُوْ دَاودَ وَالنَّسَائِىُّ وَابْنُ مَاجَهْ وَالدَّارِمِىُّ
আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যদি কোনো পুরুষের দু’জন সহধর্মিণী থাকে আর সে তাদের মধ্যে যদি ন্যায়বিচার না করে, তবে সে কিয়ামতের দিন একপাশ ভঙ্গ (অঙ্গহীন) অবস্থায় উঠবে। বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/6683

একাধিক স্ত্রীর মাঝে দুই বিষয়ে সমতা রক্ষা করা অতীব প্রয়োজন। স্ত্রীদের সঙ্গে রাতযাপন ও ভরণ-পোষণ। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এখানে তো তার বাবা মা তাকে এই স্ত্রী তালাক দেয়ার কথা বলেনি।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত স্বামীর যদি একাধিক বিবাহের সক্ষমতা থাকে,সকল স্ত্রীদের হক ও সমস্ত শর্ত আদায়ের প্রতি তার পূর্ণ বিশ্বাস থাকে,তাহলে প্রশ্নে উল্লেখিত ব্যাক্তির জন্য একাধিক বিবাহ না করলে তাকে তার বাবা মার অবাধ্য সন্তান বলতে পারে।
কেননা বৈধ কাজে সে বাবা মার আদেশ অমান্য করেছে।

তবে যদি উক্ত স্বামীর যদি একাধিক বিবাহের সক্ষমতা না থাকে,সকল স্ত্রীদের হক ও সমস্ত শর্ত আদায়ের প্রতি তার পূর্ণ বিশ্বাস না থাকে,হক আদায়ে ত্রুটির প্রবল ধারনা রাখে,তাহলে সে একাধিক বিবাহ না করেল তাকে তাকে তার বাবা মার অবাধ্য সন্তান বলা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...