আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
এক বোনের প্রশ্ন -
আসসালামু আলাইকুম।
উস্তাদ। যদি এমন হয় যে স্বামী প্রতিদিন ১ টা থেকে পর দিন সকাল ৭ টা পর্যন্ত বাসায় থাকে।

এবং স্বামী সারাদিন একজন স্ত্রী কে দেয়,যেহেতু রাতের হক্বের কথা বলা হয়েছে শুধু এবং অন্য স্ত্রীকে শুধু নির্ধারিত রাত টুকু দেয় সেই ক্ষেত্রে কি এটা জায়েজ হবে?

স্বামী বলেছে দিনের হিসেব হবে না শুধু রাতের হিসেব হবে তাই একজন স্ত্রীর সাথে দিন এবং রাত কাটায় অন্য জনের সাথে শুধু রাত।

1 Answer

0 votes
by (696,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
قال اللہ تعالی:فإن خفتم ألا تعدلوا فواحدة الآیة (سورہ نسا، آیت:۳)
আল্লাহতায়ালা বলেন, একাধিক বিয়ের সুবিধা যাদের আছে, তারা যদি সম অধিকার বজায় রাখার ক্ষেত্রে ভীত হও, তাহলে এক বিয়ে পর্যন্তই সীমাবদ্ধ থাক।

وَعَنْ أَبِىْ هُرَيْرَةَ عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : «إِذَا كَانَتْ عِنْدَ الرَّجُلِ امْرَأَتَانِ فَلَمْ يَعْدِلْ بَيْنَهُمَا جَاءَ يَوْمَ الْقِيَامَةِ وَشِقُّه سَاقِطٌ». رَوَاهُ التِّرْمِذِىُّ وَأَبُوْ دَاودَ وَالنَّسَائِىُّ وَابْنُ مَاجَهْ وَالدَّارِمِىُّ
আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যদি কোনো পুরুষের দু’জন সহধর্মিণী থাকে আর সে তাদের মধ্যে যদি ন্যায়বিচার না করে, তবে সে কিয়ামতের দিন একপাশ ভঙ্গ (অঙ্গহীন) অবস্থায় উঠবে। বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/6683

স্ত্রীর জন্য বারি বারি এর বিষয়টা মূলত রাত্রিযাপন এর সাথে নির্দিষ্ট।সুতরাং দিনের বেলায় স্বামী যে কোনো জায়গায় বা যে কোনো স্ত্রীর ঘরে অতিবাহিত করতে পারবে।
یہ باری کامقررہونارات کے اعتبارسے تھا۔
دن میں باری کاشمارنہیں تھا،بلکہ عموماً عصرکے بعد رسول اللہ صلی اللہ علیہ وسلم تمام بیویوں کے پاس خبرگیری کے لیے تشریف لے جاتے تھے۔حضرت عائشہ رضی اللہ عنہافرماتی ہیں بہت کم ایساہواہوگاکہ(عصر کے بعد) آپ صلی اللہ علیہ وسلم تمام ازواج مطہرات کے پاس نہ گئے ہوں ۔البتہ رات وہیں گزارتے جہاں باری مقررہوتی۔
দারুল উলূম বিন্নুরী করাছি এর দারুল ফাতাওয়া এর সিদ্ধান্ত।ফাতাওয়া নং
فتوی نمبر : 143803200005

দারুল উলূম দেওবন্দের ফাতাওয়া  নং
Fatwa: 690-805/M=7/1438

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বারি বারি এর বিষয়টা মূলত রাত্রিযাপন এর সাথে নির্দিষ্ট। তারপরও স্বামীর উচিৎ সর্বক্ষেত্রে সমতাকে রক্ষা করা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 88 views
...