আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (28 points)
edited by
আমার বাবা আমাকে দোকানের জন্য কিছু মাল আনতে বলছিল। কিন্তু আমি আনতে পারি নি।

১. আমার বাবা যদি "আল্লাহর ওয়াস্তে ওই মালগুলো আনিস" - এভাবে আমাকে মালগুলো আনার কথা বলে থাকে তাহলে কি আমার ব্যবসার ইনকাম হারাম হবে? বা ব্যবসা নষ্ট হয়ে যাবে? কারণ আমি মালগুলো আনি নি।

২. আমার বাবা যদি আমাকে দোকানের জন্য কোনো কাজ করতে বলে এবং সেই কাজটি/কাজগুলো যদি "আল্লাহর ওয়াস্তে" শব্দ ব্যবহার করে করতে বলে এবং আমি যদি সেই কাজ না করি তাহলে কি ব্যবসা নষ্ট হবে? বা ইনকাম হারাম হবে?

৩. আমি দোকানটি চালাই। তবে আমার বাবাও দোকানে বসেন। আমি মনে করি তার দোকানের বিষয়ে অভিজ্ঞতা কম। সেক্ষেত্রে উনি যদি কোনো কাজ "আল্লাহর ওয়াস্তে" শব্দ ব্যবহার করে আমাকে করতে বলে এবং আমি যদি সেটি না করি তাহলে ব্যাপারটি কেমন হবে? কারণ, মাঝে মাঝে মনে হয় কাজটি না করলে আল্লাহকে ছোট করছি না তো? কারণ কাজটি করা ওয়াজিব হয়ে গেছে। আবার মনে হয়, কাজটি না করলে হয়তো দোকানের জন্য ভালো হবে। আবার মনে হয় ওয়াজিব কাজটি না করে দোকানের কথা ভাবছি ; তাই আল্লাহ যদি রেগে গিয়ে কোনো অকল্যাণ দান করেন। সেটি দোকানের হোক বা অন্য কোনো অকল্যাণ!

৪. এক গরিব লোক আমার কাছে এসে টাকা চাইলে আমি তাকে প্রতি শুক্রবার করে আসতে বলি। তখন মনে হয়- শুক্রবার করে যেহেতু ডাকলাম, সেহেতু যদি প্রতি শুক্রবার তাকে টাকা না দেই তাহলে হয়ত আমার দোকানের ক্ষতি হয়ে যাবে। মানে আল্লাহ হয়ত অসন্তুষ্ট হবেন। তাই তাকে আবারও বলি যে, প্রতি শুক্রবার আসবেন। আর আমি ঠিক করে নেই যে, তাকে প্রতি শুক্রবার টাকা দিব।

ওসব ভেবে তাকে প্রতি শুক্রবার টাকা দিতে চেয়েছি। এখন আবার ভাবছি যে, ওসব বিষয় হয়তো চরমপন্থা হয়েছে। তাই তাকে টাকা দিতেই হবে কিনা এসব নিয়ে চিন্তায় আছি।

৫. আমার বাবা দোকানের এক কোণায় সামনের ইদে "আল্লাহর ওয়াস্তে" পাঞ্জাবি বিক্রি করার কথা বলে। আল্লাহর ওয়াস্তে শব্দটি ব্যবহার করার কারণে চিন্তিত হয়ে যাই। পরে ধরে নেই যে, যেহেতু আল্লাহর ওয়াস্তে শব্দ ব্যবহার করেছে সেহেতু আল্লাহকে সন্তুষ্ট করার জন্য বা আল্লাহর সম্মানে অন্ততপক্ষে সামনের ইদ পর্যন্ত এখানে দোকান চালাব যাতে করে আমার বাবা দোকানের ওই জায়গায় পাঞ্জাবি বিক্রি করতে পারে। ইদ পার হলে প্রয়োজনে নতুন দোকান নিব। কিন্তু বর্তমানে অনেক বার নতুন দোকান খোঁজার চেষ্টা করেছি। আবার সিদ্ধান্ত নিতে চাই যে, আল্লাহর সন্তুষ্টির জন্য সামনের ইদ পর্যন্ত এখানেই দোকান চালাবো। কিন্ত পাকাপাকিভাবে সিদ্ধান্ত নিতে পারি না।

আমার কি করা দরকার? আল্লাহর সম্মানে সামনের ইদ পর্যন্ত দোকান এখানে চালাব? যাতে করে বাবা এই দোকানে সামনের ইদে পাঞ্জাবি বিক্রি করতে পারে?

নাকি অন্যখানে দোকান দেওয়া যাবে এই দোকান বাদ দিয়ে?

৬. আমার স্ত্রী আমাকে বলেছিল, সে (স্ত্রী) আমাকে আল্লাহর ওয়াস্তে কখনো তার কাছে আসতে বলবে না।

এখন যদি সে আমাকে(স্বামী) তার কাছে কখনো আসতে বলে??

৭. আমার বাবা আমাকে জিজ্ঞেস করল, "আজ কেমন বিক্রি হলো আশেপাশের দোকানদারদের?"

আমি অনেক সময় নিজে নিজেই ধরে নেই যে, আমি যদি তাকে উত্তরটি ভালোভাবে না দেই তাহলে হয়ত আমার ব্যবসাটি নষ্ট হয়ে যাবে?

এমনটা মনে হওয়ার পরেও বা নিজে এমনটা চিন্তা করার পরেও যদি উত্তরটি অন্যভাবে দেই মানে যদি ঘুরিয়ে উত্তর দেই তাহলে কি ব্যবসার সমস্যা হবে?

৮. আমি কোনো বিষয়ে অহংকার করি না। তবে কোনো কাজ করার সময়ে বা করার পরে মনে হয় - অহংকার হয়ে গেল না তো?! আর চিন্তায় পরে যাই। মনে হয় আল্লাহ আমাকে এই কারণে এটা দিবেন না ওটা দিবেন না বা ব্যবসা নষ্ট হয়ে যাবে।

৯. বাবাকে সম্মান করতে চাইলেও পারি না। উনি সামনে না থাকলে আপসোস করি। মনে হয় যে, তার সাথে ভালো ব্যবহার করা দরকার। কিন্তু সামনে আসলে আমি একটু ত্যাড়ামোভাবে কথা বলি। কি করণীয়?

১০. মানুষ একে অন্যের সাথে অনেকভাবেই মজা করে। কিন্তু আমি স্বাভাবিক কথা বলার সময়েও মনে হয় যে, অহংকার হচ্ছে না তো? মনকে বোঝাই যে, অহংকার নয়। তারপরেও মন হয় যে, অহংকার করলাম মনে হয়। কাজটি করার পরে বা কথা বলার পরে মনে হয় অহংকার হয়ে গেল।

১১. ধরেন, আমি কাউকে কোনো বিষয়ে অপমান করলাম তবে সে বুঝল না। সে কিছুই বোঝে নি। তাহলে কি পরে আমাকে তার কাছেও ক্ষমা চাইতে হবে নাকি শুধু আল্লাহর কাছে ক্ষমা চাইলেই হবে?

1 Answer

0 votes
by (712,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)আপনার বাবা যদি "আল্লাহর ওয়াস্তে ওই মালগুলো আনিস" - এভাবে আপনাকে মালগুলো আনার কথা বলে, তাহলে আপনার ব্যবসার ইনকাম হারাম হবে না। এবং ব্যবসাও নষ্ট হবে না। যদিও আপনি মালগুলো না আনেন? 

(২) আপনার বাবা যদি আপনাকে দোকানের জন্য কোনো কাজ করতে বলে এবং সেই কাজটি/কাজগুলো যদি "আল্লাহর ওয়াস্তে" শব্দ ব্যবহার করে করতে বলে এবং আপনি যদি সেই কাজ না করেন, তাহল ব্যবসা নষ্ট হবে না বা ইনকাম হারাম হবে না।তবে আপনার উচিৎ সেই কাজটি যত্নসহকারে করা।

(৩) আপনার উচিৎ সেই কাজটি করা।তবে দোকানের জন্য ভালো বিবেচনায় যে কোনো সিদ্ধান্ত নিতে পারবেন।

(৪) যেহেতু আপনি ওয়াদা করেছেন, তাই ওয়াদাকে পূর্ণ করা উচিত। তবে বিশেষ কোনো কারণে তাকে টাকা দেওয়া সম্ভব না হলে, তখন টাকা না দেয়ার রুখসত আপনার থাকবে।

(৫) তাহলে বাবার পরামর্শ অনুযায়ী আগামী ঈদ পর্যন্ত পাঞ্জাবী বিক্রি করেন।এটাই ভালো ও উত্তম হবে।


(৬) আপনার স্ত্রী আপনাকে বলেছিল, সে (স্ত্রী) আপনাকে আল্লাহর ওয়াস্তে কখনো তার কাছে আসতে বলবে না।

এখন যদি সে আপনাকে(স্বামী) তার কাছে কখনো আসতে বলে, তাহলে যেতে পারবেন।

(৭) না, কোনো সমস্যা হবে না।

(৮) অহংকারবোধ হলে সাথে সাথেই তাওবাহ ইস্তেগফার করে নিবেন।

(৯)বাবাকে সর্বদা সম্মান করবেন।কাছে হোক বা দূরে, সর্বদাই বাবাকে সম্মান দিবেন।

(১০) অহংকারবোধের এরকম চিন্তাভাবনার আসাটা ভালো। আল্লাহ আপনার বিনয়ী মনোভাবকে আরো উন্নতির দিকে অগ্রসর করুক।আমীন।

(১১) যেহেতু সে বুঝেনি, তাই আল্লাহর কাছে ক্ষমা চাইলেই হবে।

আল্লাহ আপনার ইলমকে বাড়িয়ে দিক।মনকে শান্ত রাখুক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...