আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি। আশাকরি আল্লাহর রহমতে ভালো আছেন।
২ টি প্রশ্ন ছিলো -
১। কোন ব্যক্তি অন্য এক ব্যক্তিকে ২০০০ টাকা দিল। বিনিময়ে সে তাকে ধান দিবে। কিন্তু ধান তখনো জমি হতে কাটা হয় নি। বলতে গেলে রোপণ করেছে মাত্র। খরিদদার তাকে এইজন্য টাকা দিল যে, যখন ধান কাটা হবে হবে তখন ধানের দাম বেশী থাকবে। কিন্তু অগ্রীম দেয়াতে সে কম মূল্যে পাচ্ছে। এই লেনদেন প্রক্রিয়া কি জায়েজ হয়েছে? যদি জায়েজ না হয় তাহলে কোন সুরতে এই লেনদেনটা করলে জায়েজ হবে?
২। এক ব্যক্তি তার আত্মীয়ের বাসায় থাকে। বিনিময়ে সে তার সন্তানদের পড়াশোনায় সাহায্য করে। কিন্তু সমস্যা হলো তার আত্মীয়ের অধিকাংশ ইনকাম হারাম(ঘুষ, প্রতারণা, সুদী ঋণ ইত্যাদির মাধ্যমে উপার্জন করেন)। এমতাবস্থায় এই আত্মীয়ের বাসায় তার থাকা কী জায়েজ হবে? উল্লেখ্য : উক্ত ব্যক্তির বাবা অসুস্থ। টিউশনি করিয়ে যা ইনকাম করে তা দিয়ে নিজের পড়াশোনার খরচ ও অন্যান্য খরচ চালায়। পাশাপাশি কিছু টাকা পরিবারকে দিতে হয়( বাবা-মাকে)। যদি সে মেসে থাকে তাহলে তার প্রায় সব টাকা খরচ হয়ে যাবে। পরিবারকে দিতে পারবে না। যদি মেসেও তবু তাদের বাসায় খেতেই হবে। কেননা আত্মীয় বিধায় তাদের বাসায় যেতেই হবে। তাছাড়া তাদের সন্তানের যেহেতু পড়ানো হয়, সে সুবাদে যেতেই হবে। এমতাবস্থায় প্রয়োজনীয় করণীয়সহ উপদেশ দিলে ভালো হয়।
জাজাকাল্লাহু খইর।

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
(১)
ifatwa.info/21729/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,
শরীয়তের বিধান মতে প্রশ্নোক্ত পদ্ধতিকে বাইয়ে সলম এবং ধানের আগাম খরিদ বলা হয়।
এটি জায়েজ আছে, তবে কিছু শর্তের ভিত্তিতে।

হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا صَدَقَةُ أَخْبَرَنَا ابْنُ عُيَيْنَةَ أَخْبَرَنَا ابْنُ أَبِي نَجِيحٍ عَنْ عَبْدِ اللهِ بْنِ كَثِيرٍ عَنْ أَبِي الْمِنْهَالِ عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ قَدِمَ النَّبِيُّ صلى الله عليه وسلم الْمَدِينَةَ وَهُمْ يُسْلِفُونَ بِالتَّمْرِ السَّنَتَيْنِ وَالثَّلاَثَ فَقَالَ مَنْ أَسْلَفَ فِي شَيْءٍ فَفِي كَيْلٍ مَعْلُومٍ وَوَزْنٍ مَعْلُومٍ إِلَى أَجَلٍ مَعْلُومٍ حَدَّثَنَا عَلِيٌّ حَدَّثَنَا سُفْيَانُ قَالَ حَدَّثَنِي ابْنُ أَبِي نَجِيحٍ وَقَالَ فَليُسْلِفْ فِي كَيْلٍ مَعْلُومٍ إِلَى أَجَلٍ مَعْلُومٍ
ইবনু ‘আববাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদ্বীনায় আসেন তখন মদ্বীনাবাসী ফলে দু’ ও তিন বছরের মেয়াদে সলম করত। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কোন ব্যক্তি সলম করলে সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে নির্দিষ্ট মেয়াদে সলম করে। (২২৩৯) (আধুনিক প্রকাশনীঃ ২০৮২, ইসলামিক ফাউন্ডেশনঃ ২০৯৯)

আলী ইবনু ‘আবদুল্লাহ (রহ.) ....... ইবনু আবূ নাজীহ (রহ.) সূত্রে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সে যেন নির্দিষ্ট মেয়াদে সলম করে। (বুখারী ২২৪০.আধুনিক প্রকাশনীঃ ২০৮৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ২১০০)

★ ধানের আগাম খরিদ জায়েয। তবে এক্ষেত্রে নিম্নোক্ত শর্তাবলির প্রতি লক্ষ রেখে লেনদেন করতে হবে :

১. ধান প্রদানের সময় ও স্থান নির্ধারণ করতে হবে।
২. ধানের প্রকার ও পরিমাণ নির্দিষ্ট করতে হবে।
৩. কোন বিশেষ ক্ষেতের ধান দেওয়ার শর্ত করা যাবে না।
৪. ধানের মূল্য পুরোটা অগ্রিম আদায় করে দিতে হবে।
৫. মেয়াদান্তে ক্রেতাকে ধানই গ্রহণ করতে হবে।
বিক্রেতা যদি ধান দিতে না পারে তবে ক্রেতা কেবল তার আদায়কৃত টাকাই গ্রহণ করতে পারবে। কম-বেশি করা যাবে না।
(ফাতহুল কাদীর ৬/২১-২৩০; রদ্দুল মুহতার ৫/২১৪, ২১৮; শরহুল মাজাল্লাহ ২/৩৯২)

(২) প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি তার আত্মীয়ের সন্তানদের পড়ানোর বিনিময়েই তার বাড়ীতে থাকে এবং খাবার খায় তাহলে এটা জায়েজ আছে৷ কারণ কাউকে প্রাইভেট পড়ালে তার পিতা হারাম সম্পদ হতে বেতন দিলেও তা নেওয়া জায়েজ আছে৷ আরো বিস্তারিত জানুন- ifatwa.info/51917

হালাল-হারাম মিশ্রিত ইনকাম করে এমন ব্যক্তির বাসায় দাওয়াত খাওয়া সম্পর্কে বিস্তারিত জানুন- ifatwa.info/22304/   


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 84 views
0 votes
1 answer 88 views
0 votes
1 answer 44 views
0 votes
1 answer 97 views
...