আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (9 points)
জনাব
আসসালামু আলাইকুম
আমার একটি খুব গভীর ও গুরুত্বপূর্ণ প্রশ্ন জানার আছে,তাই আশা করছি আপনার খুব চিন্তাভাবনা সহিত এর উত্তর দেবেন।

আমি একজন graphic designer,আমি বিভিন্ন microstock site যেমন adobe stock, sutter stock এ আমার করা halal graphic art design গুলো uploed করে ইনকাম করে থাকি। তবে আজ দেখলাম facebook এর একটা পেইজ এ কোন একটা graphic design team হবে সম্ভবত, তারা পোস্ট করেছে যে ১ লক্ষ + t shirt design তারা আমাকে দেবে আমি যদি তাদেরকে ১০০ টাকা দেই,মানে তারা ১০০ টাকার অফারের বিনিময়ে এই ডিজাইন গুলো বিক্রি করে থাকে তাদের ক্রেতাদের কাছে, তাই আমিও তাদের মেসেজ করি যে তারা এত বিশাল পরিমাণের ডিজাইনগুলো কোথার থেকে নিয়েছে তখন তারা বললো যে তারা এসব ডিজাইন গুলো Indial market place থেকে কিনে নিয়েছে। আমি তাদেরকে আবার জিজ্ঞেসা করলাম যে ওই market place কি তাদেরকে এই t shirt design গুলো resell করার অনুমতি দেয় কিনা মানে বিক্রি করার,তখন তারা বললো যে, হ্যাঁ, Indian market place  তাদেরকে resell করার অনুমতি দিয়েছে।কিন্তু যখন আমি তাদেরকে প্রশ্ন করি যে Indian market place এর নামটা কি বলা যাবে,তখন তারা কোন কারণবশত নাম প্রকাশ করলো না।

এখন আমার প্রশ্ন হলো,
১| আমি কি এই ডিজাইন গুলো কিনে নিয়ে অন্য market place  এ বিক্রি করতে পারবো,বিঃদ্র যারা আমাকে অফার করেছিলো ১০০ টাকায়,তারা আমাকে এই t shirt design গুলো resell করার অনুমতি দেয়।এখন এটা ইসলামিক নিয়মে কতটুকু বৈধ হবে?

২| মনে করুন,হে সম্মানিত মুফতী
মনে করুন-উক্ত Indian market place এ হয়তবা অনেক ডিজাইনার কাজ করে থাকে,এখন উক্ত indian market place যদি ডিজাইনারদের থেকে resell করার অনুমতি ছাড়া যদি এই ফেসবুক graphic design team এর কাছে তাদের t shirt design sell করে বলে দিল যে তোমাদের resell করার অনুমতি আছে,এখন এই অনুমতি পেয়ে ওই ফেসবুক graphic team ও আমাকে অনুমতি দিল যে আমি ও ১০০ টাকায় কেনা ১ লক্ষ + t shirt design resell করতে পারবো,এবং শেষমেষ আমি ওই t shirt design resell করে মনে করুন ৫০ হাজার টাকা ইনকাম করেছি,এখন এই ইনকাম কি আমার জন্য হালাল হবে?

৩|তারা যে resell করার অনুমতি না নিয়ে বিক্রি করে দিল,তাহলে কি আমাকেও হাশরের ময়দানে জবাবদিহি করতে হবে এর জন্য?
৪|যদি ওই সব ডিজাইনারদের হক তারা নষ্ট করে এমনটা করে তাহলে কি ওই product গুলো resell করে ইনকামের জন্য আমাকে ও জবাবদিহি করতে হবে?

৫| উপরের ২ নং প্রশ্নটি ছিল সম্পূর্ণ ধারণা বশত,এমনটা আবার নাও হতে পারে। এখন কি আমি ওই t shirt design গুলো কিনে নিয়ে resell করতে পারবো?তারা বলেছে যে, আমাকে resell করার অনুমতি দেবে। এখন আমি কি করবো?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়। (বায়হাক্বী- শু‘আবুল ঈমান, দারাকুত্বনী- মুজতাবা)
সহীহ : আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২,মিশকাতুল মাসাবিহ ২৯৪৬।)

হাদীস শরীফে এসেছেঃ
 
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরন মতে আপনি যেহেতু সংরক্ষিত কোনো ডিজাইন বিক্রয় করছেননা,তাই আপনি যদি তাদের থেকে এই ডিজাইন গুলি নিয়ে ঐ t shirt design resell করে ইনকাম করেন,তাহলে সেটিকে হারাম বলা হবেনা।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 64 views
0 votes
1 answer 153 views
0 votes
1 answer 77 views
...