আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in সালাত(Prayer) by (25 points)
আমার পায়ে হালকা রং লেগেছিল, এই অবস্থায় আমি ৯ ওয়াক্ত নামায পড়েছি ভুলে। পরে মনে পরলো। এখন রং উঠিয়ে নিয়েছি। ঐ নামাজ গুলো আবার পড়বো। ১.আমি প্রতি ওয়াক্ত নামাযের আগে বা পরে সেই ওয়াক্তের কাযা নামাজ, এভাবে পড়তে পারবো?

২.নামাজের নিষিদ্ধ তিন সময় বাদে যখন সময় পায় এক, দুই ওয়াক্ত করে যখন যা পারি; নয় ওয়াক্তের প্রথম ওয়াক্ত থেকে অর্থাৎ সিরিয়ালি' এভাবে ও কি পড়তে পারবো?

৩.আমাদের গরে একটি চাইনা মাটির একটি কল ছিলো, আমি সেটি লোহা মনে করে বিক্রি করতে যাই, স্কেরাপ লোকটি বলল এটি চাইনা মাটির। উনি সেটি বাটখারা দিয়ে বাড়ি দিয়ে কিছু ভেঙে আমাকে দেখালো। তবে তারা এগুলো কিনে থাকে? তারা চুরি করে রডের সাথে ডুকিয়ে দেয়। এটা বলে আমার থেকে লোহার থেকে কম দামে কিনলো। কিন্তু ঐটাতে একদম মাটি ছাড়া কিছুই নেই। এতে কি আমার গুনাহ হবে? টাকাগুলো কি খাওয়া ঠিক হবে?

*এরকম আরেকটি প্রায় নতুন কলের হাত আছে, সেটি কি করবো?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


সব সময় কাজা নামাজ আদায় করা যাবে,তবে শুধু তিন সময়ে কাজা নামাজ আদায় করা যাবেনা।

(১)সূর্যোদয় এর সময়। (২) সূর্যাস্ত এর সময়। (৩) সূর্য মধ্যাকাশে থাকার সময়।

হাদীস শরীফে এসেছেঃ  
উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,

ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)

আরো জানুনঃ 

وجمیع أوقات العمر وقت القضاء إلا الثلاثة المنھیة (الدر المختار مع رد المحتار، کتاب الصلاة، باب قضاء الفوائت، ۲:۵۲۴، ط: مکتبة زکریا دیوبند) ، قولہ:”إلا الثلاثة المنھیة“:وھي الطلوع والاستواء والغروب، ح (رد المحتار) ، والنظر الدر والرد (کتاب الصلاة، ۲: ۳۰-۳۲، ۳۴، ۳۷

সারমর্মঃ
জীবনের প্রত্যেক সময়ই কাজা নামাজ আদায়ের সময়।
কিন্তু তিনটি নিষিদ্ধ ওয়াক্ত ব্যাতিত,,,,।

(০১)
হ্যাঁ আপনি এভাবে পড়তে পারবেন।
তবে নিয়তের সময় এভাবে বলবেন যে আমি গতকালের জোহরের নামাজের কাজা আদায় করছি।

(০২)
উপরোক্ত নিষিদ্ধ ওয়াক্ত ব্যাতিত আপনি যেকোনো সময় কাজা নামাজ গুলি আদায় করতে পারবেন।
এক্ষেত্রে একাধিক কাজা নামাজ একসাথে আদায় করতে পারবেন।
চাইলে একসাথে সবগুলো নামাজের কাজাও আদায় করতে পারবেন।
,
সিরিয়াল অনুযায়ী কাজা আদায় করতে পারবেন।
সিরিয়াল ছাড়াও নামাজের কাজা আদায় করতে পারবেন।

(০৩)
এতে আপনার গুনাহ হবেনা।
টাকা গুলো খাওয়া ঠিক হবে।

এরকম যে আরেকটি প্রায় নতুন কলের হাত আছে,সেটি যদি মাটিরই হয়,তাহলে বিক্রয়ের দরকার নেই।
তবে বিক্রয় করলেও সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
মাটির জিনিস। কিন্তু কিনতে দাম কিন্তু বিক্রি করতে পুরো নষ্ট হয়ে যাওয়াতে,(প্রায় নতুন না হলে যেহেতু এই ধরনের কল কোনো কাজে লাগে না পরবর্তীতে) কোনো দাম নেই। আমি বিক্রি করাতে হাদ বদল হবে, কিন্তু কারো কোনো উপকারে আসবে না। যেহেতু আমার দ্বারা কাজটি শুরু হয়েছে। তাই মনে সন্দেহ থেকে যাচ্ছে।
by (678,880 points)
এটি মুল্যবান হোক বা মুল্যবান না হোক,কেউ আপনার কাছ হতে টাকা দিয়ে ক্রয় করতে চাইলে তার কাছে বিক্রয় করাতে আপনার গুনাহ হবেনা।
আপনি স্রেফ মাটি ও তো কেউ অন্যের কাছে বিক্রয় করতে পারেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 42 views
0 votes
1 answer 51 views
0 votes
1 answer 68 views
...