আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (17 points)
closed by
আসসালামু আলাইকুম। আমি একজন স্টুডেন্ট। পাশাপাশি টিউশন পড়াই। যে ছাত্রকে পড়াই তাকে পড়ানোর একমাস পরে তার এক আত্নীয় কে একদিন পড়ানোর জন্য বলে। তখন আমি বলি যে আগামীকাল এসে বইগুলো দেখে জানাব। কিন্তু পরদিন আমার ছাত্রের আত্নীয় পড়ার জন্য চলে আসে আমিও আর না করতে পারি না ওইদিন। ভাবি যে আগামীকাল পড়িয়ে না করে দেব। কিন্তু যতদূর মনে পড়ে দ্বিতীয় দিন পড়ানোর পরে আমি একরকম নিয়ত করে ফেলি যে ছাত্রের আত্নীয় কে পড়াব।এখন আমার প্রশ্ন হলো আমি যে দুইদিন অনিচ্ছা সত্ত্বেও পড়ালাম, ওই দুইদিনের টাকা কি আমার জন্য হারাম হবে আর হারাম হলে কি করণীয়?
closed

1 Answer

0 votes
by (62,920 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/52643/ নং ফাতওয়াতে আমরা বলেছি যে,

আল্লাহর রাসূল সা. বলেনতোমরা পরস্পর হাদিয়ার আদান-প্রদান করোতাহলে মহাব্বত বৃদ্ধি পাবে। (ইমাম বুখারী রচিত আদাবুল মুফরাদহা/৫৯৪) 

আল্লাহ তায়ালা বলেনতারা যদি খুশি হয়ে তোমাদেরকে দিয়ে দেয়তাহলে তোমরা তা স্বাচ্ছন্দ্যে ভোগ করো। (সূরা নিসা আয়াত নং ০৪) 

 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

مَنْ أَتَى إِلَيْكُمْ مَعْرُوفًا فَكَافِئُوهُ، فَإِنْ لَمْ تَجِدُوا فَادْعُوا لَهُ، حَتَّى يَعْلَمَ أَنْ قَدْ كَافَأْتُمُوهُ.

তোমাদের প্রতি যে ব্যক্তি কোনো ভালো আচরণ করে তোমরা তার প্রতিদান দাও। যদি দেয়ার মতো কিছু না পাও তাহলে তার জন্যে দুআ করোযাতে সে বুঝতে পরে- তোমরা তার প্রতিদান দিয়েছ। -আল-আদাবুল মুফরাদহাদীস ২১৬

 

হাদিস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم “إِذَا أُتِيَ بِطَعَامٍ سَأَلَ عَنْهُ أَهَدِيَّةٌ أَمْ صَدَقَةٌ فَإِنْ قِيلَ صَدَقَةٌقَالَ لأَصْحَابِهِ كُلُواوَلَمْ يَأْكُلْ، وَإِنْ قِيلَ هَدِيَّةٌضَرَبَ بِيَدِهِ صلى الله عليه وسلم فَأَكَلَ مَعَهُمْ ”

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত,তিনি বলেনরাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর খিদমতে কোন খাবার আনা হলে তিনি জানতে চাইতেনএটা হাদিয়ানা সাদকাযদি বলা হতোসাদকা তা হলে সাহাবীদের তিনি বলতেনতোমরা খাও। কিন্তু তিনি খেতেন না। আর যদি বলা হল হাদিয়া। তাহলে তিনিও হাত বাড়াতেন এবং তাদের সাথে খাওয়ায় শরীক হতেন। [বুখারীহাদীস নং-২৪০৬]

নন মাহরামকে প্রাইভেট পড়ানো সম্পর্কে বিস্তারিত জানুন- https://ifatwa.info/2780/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু ঐ দুইদিন আপনি তাকে পড়িয়েছেন তাই ঐ দিনেরও বেতন নেওয়া আপনার জন্য জায়েজ এবং ঐ দুইদিনের বেতন আপনার প্রাপ্য সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে ঐ দুই দিনের বেতন নেওয়া আপনার জন্য জায়েজ এবং তা আপনার জন্য হালাল


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...