0 votes
43 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
edited by
আসসালামু আলাইকুম!
আমি একটা টিশার্ট ডিজাইন করে আমার সেই টিশার্ট ডিজাইন টি বিক্রয় করার জন্য ফেইসবুকে অ্যাড দিবো। ফেইসবুকে অ্যাড দেয়ার জন্য আমার ডিজাইনটি কে কোনো ওয়েবসাইট এর সাবস্ক্রিপশন কিনে ওই ওয়েবসাইট এর মাধ্যেমে কোনো পুরুষের গায়ের টিশার্ট এর উপরে বসিয়ে তা দিয়ে ছবি বা ভিডিও তৈরি করে, সেই ছবি বা ভিডিও দিয়ে ফেইসবুকে অ্যাড দিবো। আমি যেই পুরুষের গায়ের টিশার্ট এর উপরে আমার ডিজাইন টি বসাবো ওই পুরুষের চুল লাল, চুল সুন্নত তরিকায় কাটা না, আবার মুখে দাড়ি নেই আবার অনেকের মুখে দাড়ি থাকলে ও দাড়ি ছোট ছোট মনে দাড়ি কেটে ছোট করে রাখছে। আমি যদি ওয়েবসাইট এর সাবস্ক্রিপশন কিনে ওই ওয়েবসাইট দিয়ে ওই পুরুষের গায়ের টিশার্ট এর উপর আমার টিশার্ট ডিজাইন বসিয়ে ছবি বা ভিডিও বানিয়ে তা দিয়ে ফেইসবুকে অ্যাড দিয়ে আমার পণ্য বিক্রি করে ইনকাম করি তাহলে কি আমার ইনকাম হারাম হবে? যেহেতু ওই পুরুষদের মুখে দাড়ি নেই, আবার দাড়ি অনেকের মুখে থাকলে ও ছোট ছোট দাড়ি, দাড়ি গুলো কেটে ছোট করা, চুল লাল থাকে, চুল সুন্নত তরিকায় কাটা না।

(১) আমার ইনকাম কি হারাম হবে?  ওই পুরুষদের মুখে দাড়ি নেই, আবার দাড়ি অনেকের মুখে থাকলে ও ছোট ছোট দাড়ি, দাড়ি গুলো কেটে ছোট করা, চুল লাল করা, আবার অনেকের চুল ও লাল আবার দাড়ি ও নাই। আবার অনেকের চুল ও লাল আবার দাড়ি ও নাই। এইসব কারণে।

(২) আমার কি গুনা হবে এইসব কারণে?

(৩) অনেকে বলে বাড়িতে লিচু গাছ লাগালে ওই বাড়ির মানুষ কোনো কাজে সফল হতে পারে না, সব কাজে লোকসান হয়, আর্থিকভাবে গরীব হয়ে যায়, এই কথার কি কোনো ভিত্তি আছে?

(৪) আমাদের এখানে মানুষ নতুন বিল্ডিং তৈরি করার সময় যখন পিলার এর ঢালাই দেয় তখন সর্ণ, রূপা, ধান, দুখলা, টাকা, পান , সুপারি পিলার এর গোড়ায় দেয় তারপর এইসব এর উপর পিলার ঢালাই দেয় , এই কাজ গুলো কি ঠিক?

 (৫) মিমস বানানো কি জায়েজ? এবং মীমস বানিয়ে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা কি জায়েজ?

1 Answer

0 votes
by (413,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
এসব কারনে আপনার ইনকাম হারাম হবেনা।

(০২)
কিছু উলামায়ে কেরাম যেহেতু এসব বৈধ ভিডিওর অনুমতি দিয়েছেন,সেক্ষেত্রে বাদ্য-বাজনা না থাকলে আপনার গুনাহ হবেনা।

তবে সতর্কতাই কাম্য।

(০৩)
এ কথার কোনো ভিত্তি নেই।

‘আবদুল্লাহ্ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। 

 أَنَّ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ رَضِيَ اللهُ عَنْهُمَا قَالَ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُوْلُ إِنَّمَا الشُّؤْمُ فِيْ ثَلَاثَةٍ فِي الْفَرَسِ وَالْمَرْأَةِ وَالدَّارِ

তিনি বলেন, আমি নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-কে বলতে শুনেছি যে, তিনটি জিনিসে অকল্যাণ আছেঃ ঘোড়ায়, নারীতে ও বাড়িতে। (সহীহ বুখারী-২৮৫৮)

উক্ত হাদীসের অর্থ হল, কুলক্ষণকে দূর করা। কুলক্ষণের আকিদা থেকে মানুষকে ফিরিয়ে রাখা। অর্থাৎ রাসূল সাঃ এর উদ্দেশ্য হল, যদি অকল্যাণ নামের কিছূ থাকতো , তাহলে এই তিনটি জিনিষে থাকতো। অথচ ইসলামে অকল্যাণ বলতে কিছু নাই। যেমন পরবর্তী হাদীস পূর্বের হাদীসের ব্যখ্যা করছে। 
সাহল ইবনু সা‘দ সা‘ঈদী (রাঃ) হতে বর্ণিত যে,

عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ السَّاعِدِيِّ أَنَّ رَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم قَالَ إِنْ كَانَ فِيْ شَيْءٍ فَفِي الْمَرْأَةِ وَالْفَرَسِ وَالْمَسْكَنِ

 আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যদি কোন কিছুতে অকল্যাণ থেকে থাকে, তবে তা আছে নারী, ঘোড়া ও বাড়িতে।(সহীহ বুখারী-২৮৫৯) (৫০৯৫) (মুসলিম ৩৯/৩৪ হাঃ ২২২৬, ) (আধুনিক প্রকাশনীঃ ২৬৪৯, ইসলামিক ফাউন্ডেশনঃ ২৬৫৯)

(০৪)
এ কাজ গুলি করা জায়েজ নেই।

(০৫)
মানুষের সাদৃশ্য হওয়ায় তাহা জায়েজ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...