আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামুআলাইকুম, আমি জানতে চাইছিলাম, কেও মারা গেলে বলি উনি রোড এক্সিডেন্টএ  মারা গেছেন, বা হার্ট অ্যাটাক করে মারা গেছেন,  আবার অসুখ হলে যেমন এই ওষুধ খেয়ে রোগ কমেছে,অথবা অমুক ডাক্তার এর পরামর্শে এখন সুস্থ হয়েছি,বা হুজুরের পড়াপানি খেয়ে শরীর ভালো লাগছে, এইভাবে বলা অথবা মনে আসলে কি শিরক হবে?

1 Answer

0 votes
by (716,120 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আরবী ভাষাতে বালাগত শাস্রের একটি পরিভাষা হল,''মাজাযে আকলি" তথা আনুষাঙ্গিক কারণে কাজের সম্বন্ধ অন্যর দিকে করা। এদ্বারা কোনো মানুষ কাফির হবে না।
হ্যা, সালাফি মাযহাব মতে এটা শিরকে আসগর হয়।

কেউ মারা গেলে বলি উনি রোড এক্সিডেন্টে মারা গেছেন, বা হার্ট অ্যাটাক করে মারা গেছেন, আবার অসুখ হলে যেমন এই ওষুধ খেয়ে রোগ কমেছে,অথবা অমুক ডাক্তার এর পরামর্শে এখন সুস্থ হয়েছি,বা হুজুরের পড়াপানি খেয়ে শরীর ভালো লাগছে।
এভাবে বলা শিরিক হবে না।

فالمجاز العقلي هو ما أُسنِدَ فيه الفعل أو شبهه إلى غير صاحبه ، الذي هو ملابس له، وله ملابسات كثيرة وهي :
(1) الزمانية : هي أن يُسنَد إلى الزمان ماحقه أن يُسَنَد إلى ما يقع فيه، نحو: ليلة مقمرة: فالليلة لاتقمر، وإنما هو زمان إقمار القمر .
(2) المكانية: هي أن يُسنَدَ إلى المكان ما حقه أن يُسْنَد إلى ما يقع فيه ، نحو : فاض النهر ، أي ماءه – فالنهر لايفيض ، وإنما هو مكان الماء الذي يفيض.
(3) الفاعلية : هي أن يُسنَد الفعل المبنى للمفعول إلى الفاعل، نحو: «حجابًا مستورًا» اى ساترًا . فالحجاب فاعل الستر، ولايوصف المستور وإنما يوصف بالساتر.
(4) المفعولية : هي أن يُسنَد الفعل المبني للفاعل إلى المفعول، نحو: «خُلق من ماء دافق». فالماء مفعول في المعنى، ولا يوصف بالدافق، إنما يوصف بالمدفوق .
(5) السبية : هي أن يضاف الفعل إلى سببه لا إلى فاعله، نحو: بنى سليمان الهيكل . فسليمان لم يبن الهيكل بيديه ، إنما كان سببًا لبناءه .
(6) المصدرية : هي أن يضاف الفعل إلى المصدر ما حقه أن يُسنَد إلى فاعله، نحو: جدّ جدّك. فالجد لم يجد بنفسه، وإنما مصدر لصاحبه.(من أساليب البيان ، ص : 162-163)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...