আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ শাইখ 

১। আমি জানি যে অহংকার শুধু কবিরা গুনাহ এর মধ্যে পরে কিন্তু এই 

https://ifatwa.info/9470/

ফতোয়া তে দেখলাম যে অহংকার কে ছোট শিরক হিসেবে লেখা হয়েছে । আমি এই বিষয়ে পরিস্কার জানতে চাই যে অহংকার কি আসলে কবিরা গুনাহ নাকি ছোট শিরক ?

২। একটা ওয়েবসাইট এ দেখেছিলাম যে অশ্লীলতা বিষয়ে কুরআন এ ২৪ টি আয়াত রয়েছে  আর ব্যাখ্যায় রয়েছে আরও ২৩ টি আয়াত  । সেখানে কি সঠিক লেখা আছে কি অই ওয়েবসাইট এ অর্থাৎ অশ্লীলতা বিষয়ে কি শুধু  ২৪ টি আয়াত আর ব্যাখ্যায় ২৩ টি  কি রয়েছে কি ? 

নিচে লিঙ্ক দেয়া হলঃ 

https://www.jugantor.com/islam-life/387305/%E0%A6%85%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%B2%E0%A7%80%E0%A6%B2%E0%A6%A4%E0%A6%BE-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AE-%E0%A6%93-%E0%A6%B6%E0%A7%9F%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%99%E0%A7%8D%E0%A6%95-%E0%A6%85%E0%A6%A8%E0%A7%81%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%A3

1 Answer

0 votes
by (711,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হারূন আল-আবদী (রহঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هَارُونَ الْعَبْدِيِّ، قَالَ كُنَّا إِذَا أَتَيْنَا أَبَا سَعِيدٍ الْخُدْرِيَّ قَالَ مَرْحَبًا بِوَصِيَّةِ رَسُولِ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ . إِنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ قَالَ لَنَا " إِنَّ النَّاسَ لَكُمْ تَبَعٌ وَإِنَّهُمْ سَيَأْتُونَكُمْ مِنْ أَقْطَارِ الأَرْضِ يَتَفَقَّهُونَ فِي الدِّينِ فَإِذَا جَاءُوكُمْ فَاسْتَوْصُوا بِهِمْ خَيْرًا "
তিনি বলেন, আমরা আবূ সাঈদ আল খুদরী (রাঃ) -এর কাছে এলেই তিনি বলতেনঃ তোমাদের জন্য রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওসিয়ত অনুযায়ী স্বাগতম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের বলতেনঃ লোকেরা অবশ্যই তোমাদের অনুগামী। অচিরেই পৃথিবীর দিকদিগন্ত থেকে লোকেরা তোমাদের নিকট দ্বীনি ইলম অর্জনের জন্য আসবে। তারা যখন তোমাদের নিকট আসবে,তখন তোমরা তাদেরকে ভালো ও উত্তম উপদেশ দিবে।(সুনানু তিরমিযি-২৪৯,তিরমিযী ২৬৫০-৫১, মুওয়াত্ত্বা মালিক ২৪৭।)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইলমি অহী আহরণের নিমিত্বে জানতে চাওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

(১) কবিরা গোনাহ আর ছোট শিরক প্রায় প্রায় একই। সুতরাং অহংকার ছোট শিরিক এবং কবিরা গোনাহ উভয়টিই হতে পারে।এতে কোনো বৈপরীত্য নেই।

(২) উক্ত লিখা পড়েছি। লিখার উদ্দেশ্য তো ভালো।অশ্লীলতাকে দূর করার নিমিত্বে সেই লিখা। ২৪ জায়গা এবং আরো ২৩ জায়গা সমূহের যেই কথা উল্লেখ করা হয়েছে। গভীর দৃষ্টিতে তাকালে হয়তো কমবেশ হতে পারে। অশ্লীলতার আরবী প্রতিশব্দ ফাহশ ২৪ বারই কুরআনে এসেছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,520 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...