আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (14 points)
edited by

আসসালামু আলাইকুম।
প্রিয় শায়েখ,

প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি শায়েখের কাছে - তালাকের ওয়াসওয়াসা জনিত প্রশ্ন আবার করার জন্য।
আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

একটা বিষয় নিয়ে আমি এখনো দিধাদন্ধে আছি  --

আলহামদুল্লিল্লাহ! আপনাদের থেকে তালাক সক্রান্ত অনেক প্রশ্নের উওর পেয়ে আল্লাহ আমাকে অনেক পেরেশানির হাত থেকে মুক্ত করেছেন। আল্লাহ আপনাদের উওম প্রতিদান দিন।

★ মাঝে মাঝে আমার ঘুম ভাংগার পর আমি তালাক শব্দ উচ্চারণ করে ফেলছি। ওয়াইফ ফোন করলে বেশি সমস্যা ফেস করছি কথার ভিতরে মনে হচ্ছে তালাক মুখ দিয়ে বেরিয়ে যাবে। মাঝে মাঝে আনমনা হয়ে তালাক শব্দ উচ্চারণ করে ফেলছি। এতে কি আমার তালাক সক্রান্ত কোন সমস্যা হবে?? না হলে আশা করি আমি স্বাভাবিক জিবনে ফিরতে পারবো ইনশা-আল্লাহ! এগুলা আমাকে কষ্ট দিচ্ছে। 

এগুলা দেখলে বুঝবেন আশা করি আমি কতটা ওয়াসওয়াসার স্বীকার ঃ

https://ifatwa.info/55576/
https://ifatwa.info/56005/

এছাড়া তালাক নিয়ে আরো অনেক প্রশ্ন করেছি শায়েখ। বাছায় করে শুধু ২ টার লিংক দিলাম শায়েখ, আশা করি বুঝবেন আমার পরিস্থিতি। আমার প্রশ্নটার উওর দিয়ে আমাকে স্বাভাবিক হতে সহায়তা করুন শায়েখ।
জাযাকুমুল্লাহ।

1 Answer

0 votes
by (683,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

https://ifatwa.info/55576/ ফতোয়াতে উল্লেখ রয়েছে যে আপনার তালাক পতিত হবেনা।
তাই আপনি নিশ্চিত থাকুন। 

প্রশ্নে উল্লেখ রয়েছেঃ
মাঝে মাঝে আমার ঘুম ভাংগার পর আমি তালাক শব্দ উচ্চারণ করে ফেলছি। ওয়াইফ ফোন করলে বেশি সমস্যা ফেস করছি কথার ভিতরে মনে হচ্ছে তালাক মুখ দিয়ে বেরিয়ে যাবে। মাঝে মাঝে আনমনা হয়ে তালাক শব্দ উচ্চারণ করে ফেলছি। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
আপনি যেহেতু ওয়াসওয়াসার রুগী,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতেও তালাক হবেনা।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
এখান থেকে নিজেকে মুক্ত করার লক্ষ্যে আপনার জন্য কিছু পরামর্শঃ-

অহেতুক পেরেশানী করে নিজেকে ক্ষতিগ্রস্ত করবেন না। আপনি কিছুদিন বাহিরে থাকুন।
তাবলিগে গিয়ে ৪০ দিন সময় লাগান,চিল্লায় চলে যান, মনের তীব্র কনফিউশন থেকে নিজেকে মুক্ত করে নিন। 
,
আপনি তালাক নিয়ে যতই চিন্তা করুন না কেন, কিংবা মনে মনে কথা বলুন না কেন, কিংবা মনে মনে যতই উল্লেখিত শর্ত আওড়ান না কেন, কিংবা নিয়ত ও সংকল্প করুন না কেন– যতক্ষণ পর্যন্ত মুখে উচ্চারণের বিষয়টি পরিপূর্ণ নিশ্চিত হবেন না ততক্ষণ পর্যন্ত তালাক হবে না।

হাদীস শরীফে এসেছেঃ-
রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ تَجَاوَزَ لأُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ وَحَدَّثَتْ بِهِ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ بِهِ

‘নিশ্চয় আল্লাহ্ তাআলা আমার উম্মতের ওয়াসওয়াসা, মনে মনে কথা বলা ক্ষমা করে দিয়েছেন; যতক্ষণ না সে কর্ম করে কিংবা কথা বলে।’ (সহিহ বুখারী ৬৬৬৪ সহিহ মুসলিম ১২৭)

★আপনি তালাক সংক্রান্ত কোন মাসআলা পড়বেন না। কাউকে জিজ্ঞাসা করতেও যাবেন না। কারো সাথে এ সংক্রান্ত আলাপ ও আলোচনাও করবেন না।
তালাক সংক্রান্ত প্রশ্ন করবেননা। 

মনের মাঝে এ বিষয়ক কোন কিছু আসতে দিবেন না। আসলেই অন্য বিষয় নিয়ে মগ্ন হয়ে যাবেন, প্রসঙ্গ পাল্টে ফেলবেন। ইবনে হাজার আল-হাইতামি রহ. বলেন,
له دواء نافع وهو الإعراض عنها جملة كافية ، وإن كان في النفس من التردد ما كان
‘ওয়াসওয়াসার কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)

★সকাল ও সন্ধ্যায় পড়ুন-

أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ، مِنْ غَضَبِهِ وَشَرِّ عِبَادِهِ، وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ

 (আমি আল্লাহর পরিপূর্ণ কালেমার আশ্রয় প্রার্থনা করি তার অসম্ভষ্টি ও শাস্তি থেকে এবং তার বান্দার অনিষ্ট থেকে এবং শয়তানের কুমন্ত্রণা থেকে ও শয়তানের সংস্পর্শ থেকে।)

★ফজর ও মাগরিবের পর এবং ঘুমানোর আগে সূরা ফালাক ও নাস পড়ুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ,
গত কিছুদিন  ifatwa.com ফলো করে দেখলাম অনেকই তালাক, নাপাক, কুফরি নিয়ে ওয়াসওয়াসায় ভুগছেন। মানুষের মনে চিন্তা আসাটা স্বাভাবিক কিন্তু একই চিন্তা যদি রিপিটেডলি আসতে থাকে,যা সে করতে চায়না এবং এ চিন্তা থেকে বের হতে না পারে তাহলে এটি একটা মানসিক রোগ। যাকে মেডিক্যালের ভাষায় অবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার (OCD) বলেযা সাধারণত ব্রেইনের সেরোটোনিন নামক একটা নিউরোকেমিক্যালের হ্রাস-বৃদ্ধির জন্য হয়ে থাকে। অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা এ রোগে পরিনত হয় এবং আক্রান্ত রোগীকে মানসিকভাবে অনেক কষ্ট দিতে থাকে। ইনশাআল্লাহ এ রোগ ৩/৪ মাস মেডিসিন ও কাউন্সিলিং এ ভাল হয়, সাথে আল্লাহর কাছে এ রোগ মুক্তির দোয়া করতে হয়। 
তাই আপনাদের অনুরোধ করব, ওয়াসওয়াসা থেকে মুক্তির আমল গুলার সাথে যেন সাইকিয়াট্রিস্ট এর পরামর্শ নিতে বা কোন সরকারি মেডিকেলের সাইকিয়াট্রি বিভাগের আউটডোরে যোগাযোগ করার পরামর্শ দেন।

জাযাকাল্লাহু খাইরান 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...