আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (56 points)
edited by

১.যদি কেউ ফোনে ইমান চলে যাবে কিনা জানার জন্য এতটুকু লিখে সার্চ করে "ইসলামের কোন বিষয় অপছন্দ করা" এতে কি তার ইমান চলে যাবে?

২.একজন শায়েখের তালাক সম্পর্কিত প্রশ্নোত্তর আলোচনা শোনার পর মনে মনে কেউ যদি বলে এইটুকু সামান্য কারনে স্বামী স্ত্রীকে তালাক দিতে পারবে এবং শায়খ এটাও এত সহজে বললো যে তাকে আল্লাহ স্বামী মিলিয়ে দিবে এবং মহিলাকে আল্লাহ স্ত্রী মিলায় দিবে শায়খ কেমন করে এত সহজে কতাগুলো বললো। তাহলে আবেগ অনুভূতির কোনো মূল্য নেই শায়েখের ওভাবে উত্তর দেয়াটা  তার খারাপ লেগেছে। মনে মনে ওরকম বলার কারনে ইমান চলে যাবে??

৩.সব মুশরিকইতো কাফের কিন্তু কাফেররা কি মুশরিক? সব কাফের মুশরিক কিনা এটা নিয়ে যদি কারো মনে সন্দেহ লাগে তাহলে কি ইমান চলে যাবে?

৪.সব কাফের কি মুরতাদ?

৫.কোনো ব্যক্তি সম্পর্কে কিছু আলেম যদি কাফের বা নাস্তিক ফতোয়া দেয়।এখন যে ব্যক্তিকে কাফের বা নাস্তিক ফতোয়া দেয়া হয়েছে তার সম্পর্কে কাউকে বলার সময় যদি বলা হয় উনি নাকি নাস্তিক ছিলেন।এভাবে বলার কারণে কি ইমান চলে যাবে?? অর্থাৎ উনি নাকি নাস্তিক ছিলেন এটা বলার দ্বারা কি ঐ ব্যক্তির নাস্তিকতার ব্যাপারে সন্দেহ পোষন করা হবে?আর এ কারনে কি ইমান চলে যাবে??

৬.আর এ কথাটা যদি এমনি মুখ থেকে বের হয়ে যায় এটা দ্বারা সন্দেহ পোষন করা উদ্দেশ্য না হয় তাহলে কি ইমান চলে যাবে??

ইদানীং ইমান নিয়ে খুব পেরেশানিতে আছে একটু কিছু হলেই মনে হয় এই বোধ হয় ইমান চলে গেল।আদৌ ইমান নিয়ে মরতে পারবো কিনা আল্লাহ পাকই ভালো জানে

by (1 point)
বোন পরামর্শ হল, আপনি কোন সাইকিয়াট্রিস্ট  এর শরাণাপন্ন হোন অথবা সম্ভব না হলে সরকারি মেডিক্যালের সাইকিয়াট্রি বিভাগ এর আউটডোর এ দেখান। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে। এটি সাধারণত মস্তিষ্কে সেরোটোনিন নামক একটি নিউরোকেমিক্যালের বৃদ্ধি বা হ্রাসের কারণে হয় এবং এতে আক্রান্ত রোগীর অনেক মানসিক কষ্ট হয়। অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা, এ মানসিক রোগে পরিণত হয়। আপনার কুফরি, তালাক নিয়ে ওয়াসওয়াসা, এটি মানসিক রোগে পরিনত হয়েছে, যা আপনাকে মানসিকভাবে অনেক কষ্ট দিতে থাকবে। শুধু মাথায় এসব চিন্তায় ঘুরে ফিরে আসবে এবং তা থেকে বের হওয়া যায়না।
ইনশাআল্লাহ এ রোগ ৩/৪ মাস মেডিসিনে ও কাউন্সিলিং এ ভাল হয় এবং মেডিসিন কন্টিনিউ করতে হবে, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়। আর শায়েখের পরামর্শ মত ওয়াসওয়াসার আমল গুলো করেন। 

1 Answer

0 votes
by (714,880 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যদি কেউ ফোনে ইমান চলে যাবে কি না জানার জন্য এতটুকু লিখে সার্চ করে "ইসলামের কোন বিষয় অপছন্দ করা" 

এতে তার ইমানে কোনো সমস্যা হবে না। 

(২)
একজন শায়েখের তালাক সম্পর্কিত প্রশ্নোত্তর আলোচনা শোনার পর মনে মনে কেউ যদি বলে এইটুকু সামান্য কারনে স্বামী স্ত্রীকে তালাক দিতে পারবে এবং শায়খ এটাও এত সহজে বললো যে তাকে আল্লাহ স্বামী মিলিয়ে দিবে এবং মহিলাকে আল্লাহ স্ত্রী মিলায় দিবে শায়খ কেমন করে এত সহজে কতাগুলো বললো। তাহলে আবেগ অনুভূতির কোনো মূল্য নেই শায়েখের ওভাবে উত্তর দেয়াটা  তার খারাপ লেগেছে। মনে মনে ওরকম বলার কারনে ইমানে কোনো সমস্যা হবে না।

(৩)
সব মুশরিকইতো কাফের কিন্তু সব কাফেররা মুশরিক নয়। সব কাফের মুশরিক কিনা এটা নিয়ে যদি কারো মনে সন্দেহ লাগে, তাহলে ইমানে কোনো সমস্যা হবে না। 

(৪)
সব কাফের মুরতাদ নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...