আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (56 points)
১.কোনো মহিলা ইউটিউবে ভিডিও ক্লিপে একটা প্রশ্ন দেখলো ইহুদি খ্রিস্টান রা কি কাফের? কিন্তু ভিডিওতে ক্লিক না করে মনে মনে দোটানায় পড়ে গেলো যে ওরা কাফের কি? সন্দেহে পড়ে গেল(ঐ মহিলার এটা তখন মাথায় ছিলো না ওরা তো দিত্ববাদ ও ত্রিত্ববাদে বিশ্বাসী) আবার তখন ভাবলো কোনো কাফের কে কাফের না ভাবলে তো ইমান থাকে না ব্যক্তি নিজেই কুফরীতে পড়ে যায় তবে কোনো মুসলিম কে কাফের বললেও নিজে কাফের হয়ে যায় না। তাই যেহেতু বুঝতে পারছি না তাই ওদের( ইহুদি খ্রিস্টান) কাফের বলাই উচিত।তখন ওদের কাফের হওয়ার ব্যাপারে কোনো দলিল জানা ছিলো না শুধু আহলে কিতাবদের আল্লাহর রাসূল একত্ববাদের দিকে আহ্বান করার ব্যাপারে যে আয়াত আছে ঐটা মাথায় আসছিলো ঐ মহিলার।আর সে এটা মনে হয় হয় জানতো না( সন্দেহ হচ্ছে) ইহুদি খ্রিস্টানদের কাফের হওয়ার ব্যাপারে সন্দেহ করলে ইমান থাকে না।আর তার স্বামী ভিডিওটি দেখার আগেই ফোন করে তাই কথা বলা শুরু করে যেকারনে ঐ চিন্তা গুলো করার পর ভিডিও টা আর দেখার সুযোগ পায়নি।ফোনে কথা বলা শেষ করে সে ঐ ভিডিও টা দেখে জানতে পারে ইহুদি খ্রিস্টান রা কাফের এটা কুরআনে স্পষ্ট এটা নিয়ে সন্দেহ করলে ইমান চলে যাবে।এই ভিডিওটা দেখার পর উক্ত মহিলার ভয় লাগছে যে তার ইমান চলে গেল কিনা?? এবং সে তখনই তওবা করে অনেক। তার যদি তখন এটা মাথায় থাকতো যে তারা সুস্পষ্ট কাফের তাহলে সে সন্দেহ করতো না।বিবরন মতে ঐ মহিলার মনে ইহুদি খ্রিস্টান দের কাফের হওয়ার ব্যাপারে সন্দেগ করার কারণে ইমান চলে যাবে??

1 Answer

0 votes
by (679,440 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। 

আল্লাহ তা'আলা বলেন,

 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের রব,আমাদের কে পাকরাও করবেন না,যদি আমি ভূলে যাই কিংবা অজ্ঞতা বশত কিছু করে ফেলি।
সূরা বাকারা-২৮৬

وقوله تعالى : (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا) الأحزاب/ 5 .

। এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।

রাসূলুল্লাহ সাঃ বলেন,

وقوله صلى الله عليه وسلم : ( إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ) رواه ابن ماجه (2043) 

নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে উক্ত বোনের ঈমান চলে যাবেনা। 
তিনি কাফের হয়ে যাননি।
মুসলিমই আছেন।
তবে তাকে আল্লাহর কাছে তওবা করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...