আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
153 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আমার হাজবেন্ড জার্মানিতে এক রেস্টুরেন্টের প্রধান শেফ হিসেবে কাজ করেন।রেস্টুরেন্টের মালিক মুসলমান হলেও তিনি এলকোহল,শুকরের মাংসের দিয়ে রান্না ডিশ বিক্রি করেন।এ কাজের জন্য আলাদা লোক থাকলেও অনেক সময় আমার হাজবেন্ডের এই রান্না করতে হয়।এখন আমাদের ফুল ইনকাম ই কি হারাম হয়ে যাচ্ছে??আমি উমরাহর জন্য টাকা জমাচ্ছি।এই টাকা দিয়ে কি যেতে পারব?আমার হাজবেন্ড নতুন চাকরি খুজছেন.উমরাহর  জন্য কি তাহলে নতুন করে টাকা জমাবো সম্পূর্ণ হালাল রেস্টুরেন্টে যাবার পর?আর আগের ইনকাম যদি হারাম হয় তাহলে কি করব

1 Answer

0 votes
by (63,080 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/53861/  নং ফাতওয়াতে উল্লেখ আছে যে,

হাদীস শরীফে এসেছেঃ

وَعَنْ جَابِرٍ أَنَّه سَمِعَ رَسُوْلَ اللّٰهِ ﷺ يَقُولُ عَامَ الْفَتْحِ وَهُوَ بِمَكَّةَ : «إِنَّ اللّٰهَ وَرَسُوْلَه حَرَّمَ بَيْعَ الْخَمْرِ وَالْمَيْتَةِ وَالْخِنْزِيرِ وَالْأَصْنَامِ». فَقِيلَ : يَا رَسُوْلَ اللّٰهِ! أَرَأَيْتَ شُحُومَ الْمَيْتَةِ؟ فَإِنَّه تُطْلٰى بِهَا السُّفُنُ وَيُدْهَنُ بِهَا الْجُلُودُ وَيَسْتَصْبِحُ بِهَا النَّاسُ؟ فَقَالَ : «لَا هُوَ حَرَامٌ». ثُمَّ قَالَ عِنْدَ ذٰلِكَ : «قَاتَلَ اللّٰهُ الْيَهُودَ إِنَّ اللّٰهَ لَمَّا حَرَّمَ شُحُومَهَا أَجْمَلُوهُ ثُمَّ بَاعُوهُ فَأَكَلُوا ثَمَنَه». مُتَّفَقٌ عَلَيْهِ

জাবির (রাঃ) হতে বর্ণিত। তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছেন মক্কা বিজয়ের বৎসরসেখানে অবস্থানকালে আল্লাহ ও তাঁর রসূল মদ বিক্রিমৃতজীব বিক্রিশূকর বিক্রিকোনো প্রকার মূর্তি বিক্রি হারাম করে দিয়েছেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জিজ্ঞেস করা হলোহে আল্লাহর রসূল! মৃত জীবের চর্বি নৌকায় (বিভিন্ন চামড়াজাত দ্রব্যে) লাগানো হয় এবং লোকেরা তা দিয়ে বাতি জ্বালিয়ে থাকেতা বিক্রি করা সম্পর্কে আপনার সিদ্ধান্ত কিউত্তরে তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেনতা-ও বিক্রি করা যাবে নাএটাও হারাম। অতঃপর এর সাথে তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এ কথাও বললেনআল্লাহ তা‘আলা ইয়াহূদী জাতিকে ধ্বংস করুন। নিশ্চয় আল্লাহ তা‘আলা তাদের জন্য যখন (হালাল যাবাহকৃত জীবেরও) চর্বি হারাম করলেনতখন তারা (অবাধ্য হয়ে কৌশল অবলম্বন করে) তা গলিয়ে বিক্রি করতে লাগলো ও এর মূল্য ভোগ করতে থাকলো। (সহীহ : বুখারী ২২৩৬মুসলিম ১৫৮১আবূ দাঊদ ৩৪৮৬নাসায়ী ৪২৫৬তিরমিযী ১২৯৭ইবনু মাজাহ ২১৬৭আহমাদ ১৪৪৯৫ইরওয়া ১২৯০)

 

যে কোন বিষয়ের ‘হারাম হওয়া’ সাব্যস্ত হলে সে বিষয়ে সহযোগিতা করাও হারাম। যেমন- কোন রেস্টুরেন্টে মদমৃতজন্তুবন্য গাধার গোশত ইত্যাদি পরিবেশন করার কাজ করা।

 

সৌদি আরবের ফতোয়া বিষয়ক স্থায়ী কমিটিকে প্রশ্ন করা হয়েছিলযে সকল হোটেলে শূকরের গোশতমদ পরিবেশন করা হয় সে হোটেলে চাকুরি করা জায়েয কি নাতারা উত্তরে বলেছেনএ সকল হোটেলে কাজ করা হারাম। সেখানে কাজ করে যা উপার্জন করা সেটাও হারাম। কেননা এটা অবৈধ বা হারাম কাজে সহযোগিতা। হারাম কাজে সহযোগিতা করা আল্লাহ নিষেধ করেছেন। তিনি বলেছেন,

وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ

 “মন্দকর্ম ও সীমালঙ্ঘনে পরস্পরের সহযোগিতা করো না।” [সূরা আল-মায়েদাআয়াত: ২]

 

তাই আমরা আপনাকে উপদেশ দিচ্ছি- আপনি এ জাতীয় হোটেলে চাকুরি করা পরিহার করুন। আল্লাহ রাব্বুল আলামীন যা হারাম ও অবৈধ বলে ঘোষণা করেছেন তা করতে কাউকে সাহায্য সহযোগিতা করবেন না। [ফতোয়া বিষয়ক স্থায়ী কমিটির ফতোয়াসমগ্র (১৩/৪৯)]

 

প্রতিটি মুসলমানের কর্তব্য হল সর্বদা আল্লাহকে ভয় করা। হালাল উপার্জনের মাধ্যম অন্বেষণ করাহারাম মাধ্যম বর্জন করা। কারণ হারাম উপার্জন দিয়ে পরিপুষ্ট দেহ জাহান্নামের আগুনে দগ্ধ হবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

وَعَنْ جَابِرٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَا يَدْخُلُ الْجَنَّةَ لَحْمٌ نبَتَ منَ السُّحْتِ وكلُّ لحمٍ نبَتَ منَ السُّحْتِ كَانَتِ النَّارُ أَوْلَى بِهِ»

যে দেহের গোশত/গোশত হারাম উপার্জনে গঠিততা জান্নাতে প্রবেশ করতে পারবে না। হারাম ধন-সম্পদে গঠিত ও লালিত পালিত দেহের জন্য জাহান্নামই উপযোগী। (মুসনাদে আহমাদ ১৪৪১শু‘আবুল ঈমান ৮৯৭২দারিমী ২৭৭৯)

আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/43877/?show=43877#q43877

আরো জানুন- https://ifatwa.info/25032/

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!  

 

. প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু হালাল হারাম উভয় রকমের খাবার রান্না করা বা অন্যন্য সহযোগিতা করতে হয় তাই আপনার স্বামীর ইনকাম হালাল হারাম মিশ্রিত। সুতরাং এ ধরনের চাকুরী ইসলাম অনুমতি দেয়না।

. যদি আপনার স্বামী শুকরের মাংসই রান্না করে থাকেন বা অন্যন্য  হারাম খাবার রান্না করে থাকেন অথবা পরিবেশন করে থাকেন বা হারাম খাবারের অন্যন্য সহযোগিতা করে থাকেন তাহলে আপনার স্বামীর ফুল ইনকামই হারামতাই তা দিয়ে উমরা করা জায়েজ হবে নাবরং প্রশ্নোক্ত ক্ষেত্রে হিসেব করে হারাম টাকাগুলো গরীবদেরকে সওয়াবের নিয়ত ছাড়া সদকা করে দিতে হবে

আর যদি এমন হয় যে, আপনার স্বামী হালাল-হারাম উভয় প্রকার খাবারই রান্না করে থাকেন বা পরিবেশন করে থাকেন তাহলে আপনার স্বামীর ইনকাম হালাল হারাম মিশ্রিত। সুতরাং এ ধরনের চাকুরী ইসলাম অনুমতি দেয়না। তবে হালাল খাবার রান্না বা পরিবেশন করা পরিমাণ কাজের হিসেব করে বেতন নেওয়া জায়েজ ও বৈধ এবং এই টাকাগুলো উমরা বা হজ্ব করার জন্যও ব্যবহার করতে পারেবন।  আর বেতনের বাকী টাকাগুলো গরীবদেরকে সওয়াবের নিয়ত ছাড়া সদকা করে দিতে হবে সর্বোপরি এ ধরনের চাকুরী করা আপনার স্বামীর জন্য বৈধ নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...