আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in পবিত্রতা (Purity) by (81 points)
১)কুকুর যদি রাস্তার পানি পারিয়ে শুকনো রাস্তার উপর হাটলে সেখানের কুকুরের ভেজা পায়ের ছাপ পর।এই ভেজা পায়ের ছাপের উপর স্যান্ডেল পরে হাটলে স্যান্ডেল কি নাপাক হয়ে যাবে? পাক জায়গায় হাটার পর স্যান্ডেলের তলা শুকিয়ে গেলে কি তা পাক হয়ে যাবে? নাকি ৭ বার ধুতে হবে?

২)জুতা পাক করব কিভাবে? এটি তো শুধু পা ঢোকানোর জায়গা খোলা থাকে।ভিতরে পানি দিলে তো বের হবেনা

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/47114/?show=47114#q47114 নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

হাদীস শরীফে এসেছে, আবু হুরায়রা রযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ বলেছেন,

 إِذَا وَلَغَ الْكَلْبُ فِي الإِنَاءِ فَاهْرِقْهُ ثُمَّ اغْسِلْهُ ثَلاثَ مَرَّاتٍ

যখন কুকুর পাত্রে মুখ দেয় তখন পাত্রের বস্তুটি ফেলে দাও, তারপর পাত্রটি তিনবার ধুয়ে নাও। (দারাকুতনী ১৬৫)

 

অন্য এক হাদীসে এসেছে-

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,

إِذَا وَلَغَ الْكَلْبُ فِيْ إِنَاءِ أَحَدِكُمْ فَلْيُرِقْهُ، ثُمَّ لْيَغْسِلْهُ سَبْعَ مِرَارٍ.

তোমাদের কারোর পানপাত্রে কুকুর মুখস্থাপন করলে তাতে খাদ্য পানীয় যা কিছু রয়েছে উহার সবটুকুই ঢেলে দিবে। অতঃপর উহাকে সাতবার ধুয়ে নিবে।” সহীহ মুসলিম, হাদীস নং ২৭৯

 

শরীয়তের বিধান মতে কুকুরের লালা নাপাক কিন্তু কুকুরের শরীর নাপাক নয়। সুতরাং কুকুর যদি কারো শরীর অথবা কাপড় ছুঁয়ে দেয় তাহলে তা নাপাক হবে না। আর যেহেতু কুকুরের লালা নাপাক তাই যদি কাপড়ে, শরীরে বা অন্য কোনো জিনিসে লালা লেগে যায় তবে তা নাপাক হয়ে যাবে। অন্যথায় নাপাক হবে না। এছাড়া কুকুরের শরীরে তরল নাপাক লেগে থাকলে সেক্ষেত্রেও তা স্পর্শ করলে কাপড় নাপাক হয়ে যাবে। (আলবাহরুর রায়েক ১/১০১ ফাতাওয়া হিন্দিয়া ১/৪৮ আদ্দুররুল মুখতার ১/২০৮)

.

উল্লেখ্য যে,  কুকুরের লালা নাপাক কিন্তু শরীর নাপাক নয়। কুকুর যদি কারোর শরীর অথবা কাপড় ছুয়ে দেয় আর যদি তার গা ভিজাও হয়, তথাপি কাপড় বা শরীর নাপাক হবে না কিন্তু কুকুরের গায়ে নাপাকী লেগে থাকলে তখন সে ছুলে কাপড় বা শরীর নাপাক হয়ে যাবে।

সুতরাং কাপড়ে শুধু কুকুর লাগলেই কাপড় নাপাক হবেনা।  এক্ষেত্রে কুকুরের গায়ে নাপাকি লেগে থাকলে এবং তা /পোশাকে প্রকাশ পেলে তথা নাপাকির আলামত গন্ধ/রং পাওয়া গেলেই কেবল কাপড় নাপাক হবে।

 

আরো জানুনঃ

https://ifatwa.info/1334

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. কুকুরের হাঁটার পরে যদি রাস্তায় কোনো নাপাকির চিহ্ন না থাকে তাহলে শুধু কুকুর ভেজা পায়ে হাঁটার কারণে রাস্তা নাপাক হবে না। ফলে উক্ত রাস্তায় হাঁটলে স্যান্ডেলও নাপাক হবে না।

২. একান্ত স্যান্ডেলের নিচে নাপাকি লাগলে পরে আবার পাক মাটিতে হাঁটার কারণে যদি স্যান্ডেলের নিচ থেকে নাপাকি চলে যায় তাহলেও স্যান্ডেল পাক হয়ে যাবে। আবার শুধু স্যান্ডেলের নিচে ধুয়ে নাপাকি দূর করে ফেললেও স্যান্ডেল পাক হয়ে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 118 views
0 votes
1 answer 128 views
0 votes
1 answer 274 views
0 votes
1 answer 80 views
0 votes
1 answer 64 views
0 votes
1 answer 79 views
...