আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in পবিত্রতা (Purity) by (17 points)
আমাদের এলাকায় কিছু লোক অযুর মধ্যে পা ধোয়ার বদলে জুতার উপর পা মাসাহ করে। এই ব্যাপারে তারা একটি হাদীস বলে থাকে। ঐ হাদীসটি কি? আর তার সঠিক ব্যাখ্যা কি? জুতার উপর মাসাহের ব্যাপারে বিশুদ্ধ মত কি? রেফারেন্সে সহ উত্তর প্রদানের অনুরোধ রইলো।

1 Answer

0 votes
by (697,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মুজার উপর মাসেহ বৈধ হওয়ার জন্য সাতটি শর্ত রয়েছে-
(১)অজুর সময়ে পা ধৌত করার পর পড়তে হবে।যদিও অজুকে পূর্ণ করা না হউক তবে মুজা পরার পর অজুকে পূর্ণ করার পূর্বে কোনো হদস বা অজু ভঙ্গকারী জিনিষ সামনে আসতে পারবে না।(২)মুজা দ্বারা টাখনু পর্যন্ত পা-কে ঢেকে রাখা সম্ভব হতে হবে।(৩)মুজা দ্বারা একাধারে তিন মাইল(শরয়ী) বা সাড়েপাঁচ কিলোঃ হাটা সম্ভব হতে হবে।সুতরাং লোহা, শিষা, লাকড়ি ইত্যাদির মুজা দ্বারা মাসেহ করার কখনো জায়েয হবে না।(৪)মুজা তিন আঙ্গুল পরিমাণ ছিড়া থাকতে পারবে না।(৫)কোনো কিছু দ্বারা বাঁধা ব্যতীত মুজা পায়ের উপর এটে থাকতে হবে।(৬) শরীরে পানি প্রবেশ হতে বাধা প্রদানকারী হতে হবে।(৭)পা কর্তিত থাকাবস্থায়,পায়ের উপরি ভাগের সামনের অংশে তিন আঙ্গুল পরিমাণ অবশিষ্ট থাকতে হবে।যদি পায়ের উপরিভাগের সামনের অংশে তিন আঙ্গুল পরিমাণ পায়ের পাতা অবশিষ্ট না থাকে,তাহলে তখন মুজার উপর মাসেহ করা কখনো জায়েয হবে না।যদিও এক্ষেত্রে পায়ের পিছনে অংশ বাকী থাকুক না কেন?
(মাসেহের সময়সীমা)
মুক্বিম ব্যক্তি একদিন একরাত পর্যন্ত মুজার উপর মাসেহ করতে পারবে।তবে মুকিম ব্যক্তি তিনদিন তিনরাত পর্যন্ত মুজার উপর মাসেহ করতে পারবে।মুজা পরিধান করার পর যখন অজু চলে যাবে,মূলত তখন থেকেই মাসেহের সময়ের সূচনা হবে।(মারাকিল ফালাহ-১/৫৬-৫৭)
বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2723

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জুতার উপর মাসেহ করার কোনো হাদীস নেই।হ্যা,মুজার উপর মাসেহ করা যাবে যদি উপরোক্ত শর্ত বিদ্যমান থাকে, নতুবা মাসেহ করা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 78 views
0 votes
1 answer 113 views
0 votes
1 answer 125 views
0 votes
1 answer 270 views
0 votes
1 answer 71 views
...