আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
230 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (27 points)
reshown by
আসসালামু আলাইকুম।
শায়েখ,

(১) আমি মানসিকভাবে খুব কষ্ট পাচ্ছি হুজুর তালাকের ওয়াসওয়াসার জন্য। সন্দেহ কোন ভাবেই দুর করতে পারছি না। একটা গেলে আরেকটা আসছে। তালাক হয়ে গেল কিনা ভেবে মনের ভিতর সবসময় একটা ভয় কাজ করে। আমি কেন জানি নিশ্চিন্ত মনে থাকতে পারছি না।

আজ সকালে ওয়াইফের ছোট একটা ভুলের জন্য একটু রাগ করে বলছিলাম গাধা। বলার পর হালকা সাউন্ডে বিড়বিড় করে কি যেন বললাম। সম্ভবত গাধা বলছি আবার। কিন্তুু তারপরেই আমার মনে হচ্ছে আমি মনে হয় তালাক বললাম। এই নিয়ে ভেবে আমি আবার কষ্ট পাচ্ছি। এটাই বার বার চিন্তা চলে আসছে হুজুর।  কি যে এক মছিবতে পড়ছি আমি বুঝাতে পারবো না। কোন স্বাভাবিক মানুষ এই ছোট দুই একটা কথার জন্য তালাক বলবে না। বিষয়টা এমন :
-আমার মেয়ে সকালে উঠে খাটের উপর পেসাব পায়খানা করেছে তাই আমি আমার ওয়াইফকে বলছি, তুমি পারোনা সকালে উঠে পেসাব পায়খানা করাতে।
-ওয়াইফ বললো তুমি ও তো পারো।
-তখন আমি বললাম তুমি একটা গাধা। জানো সকালে উঠে আগে পেসাব পায়খানা করানো উচিত। তারপর বিড়বিড় করে যে আমি কি বললাম মনে করতে পারছি না। মনে হচ্ছে আবার ছোট শব্দ করে গাধা বলেছি। আবার মনে হচ্ছে তালাক বললাম নাতো?  যেহেতু সবসময় তালাক শব্দটি মনের ভিতর চলতে থাকে।
এতে কি তালাক হবে হুজুর?

(২) আমি খাচ্ছিলাম। ওয়াইফ বললো বাচ্চার জন্য বাটিতে ভাত নিয়ে আসবো?
আমি বললাম যাও। যখন যাও বলি তখন মনে চলে আসলো তালাক দিলাম।
আবার এমন মনে হয়ে যাচ্ছে যে, আমি তালাকের নিয়তে বললাম। এতে কি তালাক হবে?

(৩) মাঝে মাঝে তালাক মুখ দিয়ে উচ্চারন করে ফেলছি মনে হচ্ছে। মনে মনে বললে ও উচ্চারন করছি বলে মনে হচ্ছে। কোন শব্দ মুখ দিয়ে বের হলেও মনে হচ্ছে তালাক বললাম। কোন সময় কি উচ্চারন হয়ে গেলে তালাক হবে?

(৪) আমার এমন উল্টা পাল্টা চিন্তা আমি কন্টোল করতে পারছি না। আল্লাহকে নিয়ে এমন এমন খারাপ চিন্তা আসে যা আমি মুখে প্রকাশ করতে পারবো না। মা, মেয়েকে নিয়ে ও আজে বাজে চিন্তা আমাকে কষ্ট দেই।
মানসিক ডাক্তার এর নির্দেশমত ঔষধ চলছে কিন্তুু চিন্তা কন্টোল হচ্ছে না।
তালাক নিয়ে এসব এর জন্য আল্লাহ কি আমাকে দায়ি করবেন হুজুর??
আমার খুব ভয় হচ্ছে। আমি কি করবো?

আমার পূর্বের প্রশ্ন ও শায়েখ ওলি উল্লাহ ও ইমদাদুল হুজুরের মতামত :
https://ifatwa.info/54791

[ কিছু মনে করবেন না শায়েখ, আমি জানি এসব বিষয়ে আমার আবার প্রশ্ন করা ঠিক হয়নি। কিন্তুু মনে নতুন কোন সন্দেহ আসলে আমি আপনাদের উওর না জানা পর্যন্ত খুব কষ্টে থাকি। তাই আবার প্রশ্ন করলাম। আমি আন্তরিকভাবে দুঃখিত শায়েখ। জাযাকাল্লাহু খয়রান ]
by (1 point)
ভাই, ডাক্তারের পরামর্শ মতে মেডিসিন নিতে থাকেন। অনেকদিনের ওয়াসওয়াসার কারণে এ রোগ হয় বলে কিছুদিন সময় লাগবে। আপনি সাথে কাউন্সিলিং নিলে ইনশাআল্লাহ উপকার পাবেন। তাই কোন সাইকোলজিস্টের শরণাপন্ন হোন। 

1 Answer

0 votes
by (710,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ: 
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।

বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সবগুলো পয়েন্ট পড়েছি। গুরুত্ব সহকারে পড়েছি। এদ্বারা তালাক হবে না। কোনো পয়েন্টের দ্বারাই তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...