আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ ওয়া বারকাতুহ।।

কেউ একজন বারবার তার নফসের কাছে পরাজিত হচ্ছে।।।। বারবার একই গুনাহ করে ফেলছে।।। আল্লাহর সাথে দূরত্ব তৈরি হচ্ছে।। না চাইতেও সব নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।।। প্রায় একই গুনাহের রিপিট হচ্ছে।। সে অনেক অনেক ইবাদত করতে চায় কিন্তু কিছুতেই পারছেনা।।। দুনিয়াবি চিন্তা,, নফসের কাছে বারবার হেরে যাচ্ছে।।। নিজেকে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাচ্ছে।। এখন এর সমাধান কি শায়খ?  সে আল্লাহর সন্তুষ্টি নিয়ে বেচে থাকতে এবং মরতে চায়.... কিন্তু দিন দিন গুনাহের বোঝা এতভারী হচ্ছে যে রবের কথা স্মরণ হতেই লজ্জা এবং ভয় লাগছে।।। রবের কাছে ওয়াদা করেও নিজেকে ওই গুনাহ গুলো থেকে দূরে রাখতে পারেনি।।।। রব কি তাকে ক্ষমা করবে?  কিভাবে তওবা করলে ক্ষমার আশা করা যায়?  আর কিভাবে নিজেদের নফসের উপরে কন্ট্রোল আনা যাবে? নামাজ জিকির এগুলো করতে গেলে কিসের বাধা অনুভব হয়?
জাজাকুমুল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/52180/?show=52180#q52180 নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

قُلْ لِلْمُؤْمِنِينَ يَغُضُّوا مِنْ أَبْصَارِهِمْ وَيَحْفَظُوا فُرُوجَهُمْ ۚ ذَٰلِكَ أَزْكَىٰ لَهُمْ ۗ إِنَّ اللَّهَ خَبِيرٌ بِمَا يَصْنَعُونَ [٢٤:٣٠] 

মুমিনদেরকে বলুনতারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন।

 

ইসলামী স্কলারগন বলেছেন যে,

পর্ণ ও অশ্লীল ভিডিও দেখার ফলে আখেরাতে তো তার জন্য কঠিন ও মারাত্মক শাস্তি রয়েছেইসাথে সাথে এতে তার আমলনামা কলুষিত হয়দীন ও চরিত্র ক্ষতিগ্রস্ত হয় এবং অন্তর শয়তানের নিয়ন্ত্রণে চলে যায়।

পর্ণ ও অশ্লীলতায় ডুবে থাকা ব্যক্তির অন্তর রোগাক্রান্ত হয়। সে অন্তরে ভয়-ভীতিঅস্থিরতাদুশ্চিন্তা ও নি:সঙ্গতা অনুভব করে।

অন্তর থেকে লজ্জা শরম বিদায় নেয়ঈমানের স্বাদ উঠে যায় এবং আল্লাহ ভীতি লোপ পায়।

 

(দুনিয়াবি ক্ষতি হলোঃ-)

উক্ত ব্যাক্তি ধীরে ধীরে নানা পাপাচারে লিপ্ত হয়জিনা-ব্যভিচার ও নোংরামির পথ খুঁজতে থাকেনিজের উপর জুলুম করতে থাকেহস্তমৈথুন করেতার শরীর ও চেহারায় পাপাচারের চিহ্ন ফুটে উঠে এবং শরীরে নানা রোগব্যাধি বাসা বাঁধে।

 

বিবাহিত হলে স্বামী-স্ত্রীর মাঝে মনোমালিন্য শুরু হতে পারে এবং প্রেম-পরকীয়া জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। কারণ তখন হালাল স্ত্রীও তার কাছে অপছন্দনীয় হয়ে যেতে পারে। বা পূর্ণ শান্তি পায়না। তাকে আর সহ্য হয়না।

 

ইসলামে পরপুরুষ বা পরনারীর দিকে কামনা-বাসনা সহকারে তাকানো হারাম। অনুরূপভাবে পরপুরুষ-পরনারীর লজ্জা স্থানের দিকে তাকানো হারাম। চাই তা সরাসরি হোকবা ছবি বা ভিডিও এর মাধ্যমে হোক। পর্ণ ও অশ্লীল ভিডিও দেখার ফলে চোখের গুনাহ হয়। 

 

উল্লেখ্য যেএক্ষেত্রে যদি বিষয়টি যেনা পর্যন্ত না যায়,তাহলে সেক্ষেত্রে শরীয়াহর দৃষ্টিকোণ থেকে দুনিয়াতে নির্দিষ্ট কোনো শাস্তির কথা উল্লেখ নেই।

বিচারক তা'যির হিসেবে যেই শাস্তি দিবেন,সেটিই হবে।

তবে আখেরাতে এর জন্য কঠিন শাস্তি রয়েছে। যেটা আল্লাহ তায়ালা নিক ইচ্ছা মোতাবেক প্রদান করবেন।

আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/51361/?show=51361#q51361

 

নিচের পদ্ধতি অবলম্বন করতে হবে। 

নিয়মিত নামায আদায় করতে হবে এবং আল্লাহ্ কাছে মুনাজাত করেতাঁকে স্মরণ করেতাঁর কিতাব তেলাওয়াত করে স্বাদ অনুভব করতে হবে। 

আল্লাহ্ তাআলা বলেন,

اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ إِنَّ الصَّلَاةَ تَنْهَى عَنِ الْفَحْشَاء وَالْمُنكَرِ وَلَذِكْرُ اللَّهِ أَكْبَرُ وَاللَّهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ

আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্চয় নামায অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর। (সূরা আনকাবুত ৪৫)

 

একবার সাহাবারা রাসূলুল্লাহ -কে বললঅমুক সাহাবী বিভিন্ন ধরনের খারাপ কাজে জড়িয়ে পড়েছে। রাসূলুল্লাহ ﷺ জিজ্ঞেস করলেনসে কি এখনো নামাজ পড়েসবাই বললহ্যাঁপড়ে। রাসূলুল্লাহ ﷺ বললেনসে যদি নামাজ পড়তে থাকে তাহলে নামাজ তাকে অবশ্যই একদিন খারাপ কাজ থেকে ফিরিয়ে নিয়ে আসবে। (মুসনাদে আহমাদ ২/৪৪৭)

 

একাকী থাকা যাবেবা। বিশেষ করে একাকী রাত কাটানো যাবেনা। 

হাদিসে এসেছে নবী ﷺ কোন পুরুষকে একাকী রাত কাটাতে নিষেধ করেছেন। (মুসনাদে আহমাদ ২/৯১)

 

ঘুমানোর সময় ইসলামী আদবগুলো মেনে চলতে হবে। যেমন ঘুমানোর দোয়াগুলো পড়াডান পার্শ্বে কাত হয়ে শোয়াপেটের উপর ভর দিয়ে না-ঘুমানোযেহেতু এ সম্পর্কে নবী -এর নিষেধ আছে।

 

কাছে মোবাইল বা কম্পিউটার  রাখা যাবেনা,সেটি অন্য ঘরে রেখে আসতে হবে।

যথাসম্ভব মাগরিবের পর থেকেই মোবাইল থেকে দূরে থাকতে হবে।

 

পাশাপাশি নবী নবী -এর নির্দেশিত প্রতিকার পদ্ধতি গ্রহণ করতে হবে। সেটা হচ্ছে– রোযা রাখা। কেননা রোযা যৌন চাহিদাকে পরিশীলিত করে।

সুতরাং মাঝে মাঝে নফল রোজা রাখতে হবে। 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন

يَا مَعْشَرَ الشَّبَابِ ، مَنِ اسْتَطَاعَ الْبَاءَةَ فَلْيَتَزَوَّجْ ، ، وَمَنْ لَمْ يَسْتَطِعْ فَعَلَيْهِ بِالصَّوْمِ فَإِنَّهُ فَإِنَّهُ أَغَضُّ لِلْبَصَرِ وَأَحْصَنُ لِلْفَرْجِ

হে যুবক সম্প্রদায় ! তোমাদের মধ্যে যারা বিবাহ করার সামর্থ্য রাখেতারা যেন বিবাহ করে। কেননাবিবাহ তার দৃষ্টিকে সংযত রাখে এবং যৌনতাকে সংযমী করে এবং যাদের বিবাহ করার সামর্থ্য নাইসে যেন রোযা পালন করে। কেননারোযা তার যৌনতাকে দমন করে। (বুখারী,হাদীস নং-৪৯৯৬)

 আরো জানুনঃ

https://ifatwa.info/4425/

 

গোনাহ করে বলে বেড়ানো নিষেধ- https://ifatwa.info/32877/?show=32877#q32877

গোনাহের শাস্তি ও তাওবা সম্পর্কে জানুন- https://www.ifatwa.info/906

তওবার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন- https://ifatwa.info/5905/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...