আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (43 points)
reshown by
আসসালামু আলাইকুম।

কিছু প্রশ্নের উত্তর জানার ছিল।

১| আমি কিছু বছর আগে 'ইসলাম ধর্ম' বই পড়তে গিয়ে দেখেছিলাম যে ইসলামে শরীয়তের উৎস চারটি।  যথাঃ কুরআন, হাদিস, ইজমা, কিয়াস। এখন, " ইসলামে শরীয়তের উৎস চারটি।  যথাঃ কুরআন, হাদিস, ইজমা, কিয়াস " এ কথাটি কি সঠিক?

২| আমি একটা সময় মাযহাব সম্পর্কে জানতে পারি।  ইসলামে মাযহাব এর অবস্থান কোথায়?

৩| মাযহাব কি ইসলামী শরীয়তের  ভিতরে  রয়েছে?  মাযহাব কি ইজমা কিয়াসের অংশ বা মাযহাব আর 'ইজমা, কিয়াস'  কি একই?

৪| যদি মাযহাব আর 'ইজমা,কিয়াস' এক না হয় অর্থাৎ তাদের মধ্যে পার্থক্য থাকে। তাহলে মাযহাব আর  'ইজমা,কিয়াস' এর মধ্যে কোন ধরনের পার্থক্য রয়েছে?

৫| যদি মাযহাব আর 'ইজমা,কিয়াস' এর মধ্যে পার্থক্য থাকে তাহলে মাযহাব আর 'ইজমা,কিয়াস' এর মধ্যে কোনটি মেনে চলা উচিত হবে?

1 Answer

0 votes
by (709,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1936 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তাকলীদ(মুজতাহিদের অনুসরণ) করা ফরয।এ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
فَاسْأَلُواْ أَهْلَ الذِّكْرِ إِن كُنتُمْ لاَ تَعْلَمُونَ
জ্ঞানীদেরকে জিজ্ঞেস কর, যদি তোমাদের জানা না থাকে।(সূরা নাহল-৪৩)

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ أَطِيعُواْ اللّهَ وَأَطِيعُواْ الرَّسُولَ وَأُوْلِي الأَمْرِ مِنكُمْ
হে ঈমানদারগণ! আল্লাহর নির্দেশ মান্য কর, নির্দেশ মান্য কর রসূলের এবং তোমাদের মধ্যে যারা বিচারক তাদের। (সূরা নিসা-৫৯)
উক্ত আয়াতে اولي الامرউলূল আমর এর ব্যখ্যায় হযরত জাবের রাযি, হযরত ইবনে আব্বাস রাযি,আ'তা রাহ,মুজাহিদ রাহ,যাহহাক,আবুল আলিয়া রাহ,হাসান বসরি রাহ সহ অসংখ্য সাহাবা, তাবেঈন ও তাবে তাবেঈন উল্লেখ করেন যে,এখানে উলূল আমর দ্বারা খুলাফা,উলামা,ফুকাহা উদ্দেশ্য।স্বয়ং আহলে হাদীসদের ইমাম নাওয়াব সিদ্দিক হাসান খান রাহও এ ব্যখ্যাকে নিজ তাফসীরের কিতাবে উল্লেখ করেছেন।
তাছাড়া হাদীসে এসেছে,
انما شفاء العي السوال
বক্রতা বা অজ্ঞদের শে'ফা হল,তারা জ্ঞানীদেরকে জিজ্ঞাসা করবে।
এখন প্রশ্ন হল জ্ঞানী কারা?সমাজে যাদেরকে আলেম বলা হয়,তারাই কি জ্ঞানী?না এর জন্য বিশেষ কিছু বৈশিষ্ট্যর প্রয়োজন রয়েছে? বিস্তারিত জানতে ক্লিক করুন।https://www.ifatwa.info/1936

https://www.ifatwa.info/402 নং ফাতাওয়ায় আমরা বলেছিলাম যে,
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক আলেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব। এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।এই হল মাযহাব এর তাৎপর্য। (শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মাযহাব বা মানহাজ হল, একদল উলামায়ে কেরামের ইজতেহাদ।তথা একই মূলনীতির আলোকে কুরআন-সুন্নাহ থেকে দলিল প্রমাণের ভিত্তিতে বের করা হুকুম বা বিধান সমূহ। এটাই মাযহাব বা মানহাজের মূলকথা।

সর্বসাধারণের জন্য মাযহাব মানা ফরয। না মেনে নিজ প্রবৃত্তির অনুসরণ করে আ'মল করা গোনাহ।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মাযহাব সম্পর্কে এমন কিছু মৌলিক ভুল ধারণা রয়েছে,যে জন্য আপনি অপ্রয়োজনীয় কিছু প্রশ্ন করেছেন। যেগুলোর জবাব দেওয়াকে অপ্রয়োজনীয়ই মনে করছি। মাযহাব শুধুমাত্র ইজমি কিয়াস নয়,বরং চারটি দলীলের ভিত্তিতেই তৈরী করা হয়েছে। আশারাখি না বুঝলে কমেন্ট করবেন।এই বিষয়ে নতুনকরে প্রশ্ন না করে বরং কমেন্ট করবেন।জাযাকাল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...