আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (50 points)
আসসালামু আলাইকুম

কোনো স্ত্রী কি স্বামীকে ফরজ বিধান পালনের ব্যাপারে জোর করতে পারবে?? এরকম কি বলা যাবে যে " তুমি যতদিন আল্লাহর ফরজ বিধান পালন করবে না ততদিন আমার সাথে যোগাযোগ রাখবেনা?

২.শীতপ্রধান দেশে দেখা শীত অনেক বেশি। দিনে দুই তিনবার গোসল করলে অসুস্থ হয়ে যায়। এখন স্বামী যদি দিনে কয়েকবার অন্তরঙ্গ সম্পর্ক করতে চান সেক্ষেত্রে স্ত্রী কি না করার অনুরোধ করতে পারবে??

1 Answer

0 votes
by (714,240 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আমাদের মনে রাখতে হবে,
পরকালে আমাদের সবাইকে নিজ নিজ আ'মলের হিসাব নিকাশ দিতে হবে।কারো পাপের বোঝাকে অন্য কেহ বহন করবে না।

আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্ত্রী স্বামীকে ফরজ বিধান পালনের ব্যাপারে জোর করতে পারবে।দ্বীনের হুকুম আহকামের প্রতি তার আগ্রহ বাড়াত।এরকম বলা যাবে যে " তুমি যতদিন আল্লাহর ফরজ বিধান পালন করবে না ততদিন আমার সাথে যোগাযোগ করবে না।তবে এজন্য কোনো স্ত্রী তালাক চাইতে পারবে না।

(২)
: وَمُقْتَضَى النَّظَرِ أَنَّهُ لَا يَجُوزُ لَهُ أَنْ يَزِيدَ عَلَى قَدْرِ طَاقَتِهَا، أَمَّا تَعْيِينُ الْمِقْدَارِ فَلَمْ أَقِفْ عَلَيْهِ لِأَئِمَّتِنَا، نَعَمْ فِي كُتُبِ الْمَالِكِيَّةِ خِلَافٌ فَقِيلَ يَقْضِي عَلَيْهِمَا بِأَرْبَعٍ فِي اللَّيْلِ وَأَرْبَعٍ فِي النَّهَارِ، وَقِيلَ بِأَرْبَعٍ فِيهِمَا. وَعَنْ أَنَسِ بْنِ مَالِكٍ عَشْرُ مَرَّاتٍ فِيهِمَا. وَفِي دَقَائِقِ ابْنِ فَرْحُونٍ بِاثْنَيْ عَشَرَ مَرَّةً. 
وَعِنْدِي أَنَّ الرَّأْيَ فِيهِ لِلْقَاضِي فَيَقْضِي بِمَا يَغْلِبُ عَلَى ظَنِّهِ أَنَّهَا تُطِيقُهُ اهـ. قَالَ الْحَمَوِيُّ عَقِبَهُ: وَأَقُولُ يَنْبَغِي أَنْ يَسْأَلَهَا الْقَاضِي عَمَّا تُطِيقُ وَيَكُونُ الْقَوْلُ لَهُمَا بِيَمِينِهَا لِأَنَّهُ لَا يُعْلَمُ إلَّا مِنْهَا وَهَذَا طِبْقُ الْقَوَاعِدِ-
স্ত্রীর সামর্থ্যর বাহিরে তার সাথে শারিরিক সম্পর্ক স্থাপন করা জায়েয হবে না, এটাই যুক্তিযুক্ত। কতটুকু পরিমাণ সহবাস হবে? এ সম্পর্কে আমাদের উলামাদের থেকে কোনো বক্তব্যর উপর আমি অবগত নই। হ্যা, মালিকি ফিকহের কিতাবে এ সম্পর্কে মতপার্থক্যপূর্ণ বক্তব্য বর্ণিত রয়েছে, কেউ বলেন, প্রত্যেক দিন বা রাতে সর্বোচ্ছ চার বার, কেউ বলেন,সর্বোচ্ছ দিনে দুইবার এবং রাতে দুইবার, অন্যদিকে কেউ বলেন, দিনে রাত্রে দশবার,এবং দাক্বাইকে ইবনে ফারহুন কিতাবে বর্ণিত রয়েছে, দিনে রাতে সর্বোচ্ছ ১২.

ইবনে আবেদীন শামী রাহ বলেন, আমি মনে করি, এটা শরীয়া কোর্ট বা কাজী সাহেবের সিদ্ধান্ত উপর নির্ভরশীল হবে। কাজী সাহেব স্ত্রীর শারিরিক সমক্ষমতার দিক বিবেচনা করে সিদ্ধান্ত দিবেন। হামাওয়ী রাহ বলেন,শরীয়া কোর্ট স্ত্রীকে তার সক্ষমতা ও চাহিদা সম্পর্কে জিজ্ঞাসা করবে, তারপর শরীয়া কোর্ট উভয়কে একটি ফয়সালা শুনিয়ে দিবে।(রদ্দুল মুহতার-৩/২০৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্ত্রীর সুবিধা অসুবিধা এবং অক্ষমতা; এসব দিক বিবেচনায় বলবো, বাস্তব প্রয়োজনে স্ত্রী তার স্বামীকে বাধা দিতে পারবে।এতেকরে স্ত্রীর কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...