আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (40 points)
১. ইসলামী আইন অনুযায়ী আমার দাদী তার বাবা মারা যাবার আগেই ইন্তেকাল করেন। এখন আমার বাবা যদি সরকারি আইন অনুযায়ী নানার জমি আনে তাহলে কি তা জায়েজ হবে?
২.আব্বার জমিজমা আছে,কিন্তু কথায় কথায় বলেন যে আমাদের এসব লাগবে না।নবিজি (সা) দুনিয়ায় ধন সম্পদ এর চিন্তা করেনাই,মৃত্যুর আগে সব সাদাকা করে গেছেন।আমার ছেলে মেয়ের ও কিছু লাগবেনা, আমরা চুপ করে থাকি উনার সম্মান হানির কথা চিন্তা করে। এখন প্রচুর অসহায় লাগে যে আশেপাশে আমার সৎ কাকারা সব জব্দ করার ওয়ে খুজে।আমাদের সাথে বাজে সম্পর্ক, একদম  পারলে বাড়ি যেতে দিবেনা এমম অবস্থা। আমার কি এসব সম্পদের ব্যাপারে বাবাকে প্রেশার দেয়া উচিত নাকি এসবের চিন্তা না করা উচিত ?
যুদ্ধের সময় আমার দাদার বাবা / আমার দাদারা জমি লিছ নিয়ে খেত। মেইনলি যেসব মানুষেরা পালিয়ে দেশ ছেড়ে গেছে ইন্ডিয়া চলে গেছে এগুলা তাদের জব্দ করা জমি।এখন হয়ত আর কিছু সময় প্রক্রিয়ার মাধ্যমে এই জমি আমাদের বাবা/চাচারা নিজেদের নামে রেকর্ড করে নিতো সরকারের থেকে। তো হঠাৎ যারা এই জমির মালিক ছিলো তাদের সন্তান বা নাতিরা এই জমি আবার কব্জা করতে চায়।

এখন তারা কি এই জমির হকদার আছে? এখন আমার বাবা/চাচারা কেস করে নিজেদের নামে জমি নিলে কি তা বৈধ হবে?


ইসলামি শরিয়াহ কি বলে জানতে চাই। সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে।

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
শরীয়তের বিধান হলো, মৃত ব্যাক্তির ছেলে সন্তান জীবিত থাকলে নাতী কোনো সম্পদ পাবেনা।
,
আল্লাহ তাআলা ইরশাদ করেছেন :

تِلْكَ حُدُودُ اللَّهِ وَمَنْ يُطِعِ اللَّهَ وَرَسُولَهُ يُدْخِلْهُ جَنَّاتٍ تَجْرِي مِنْ تَحْتِهَا الْأَنْهَارُ خَالِدِينَ فِيهَا وَذَلِكَ الْفَوْزُ الْعَظِيمُ * وَمَنْ يَعْصِ اللَّهَ وَرَسُولَهُ وَيَتَعَدَّ حُدُودَهُ يُدْخِلْهُ نَارًا خَالِدًا فِيهَا وَلَهُ عَذَابٌ مُهِينٌ

অর্থ : এইসব আল্লাহর নির্ধারিত সীমা। যে আল্লাহ ও তাঁর রাসূলের অনুসরন করবে আল্লাহ তাকে জান্নাতে প্রবেশ করাবেন, যার তলদেশ দিয়ে নহর প্রবাহিত। তারা সেখানে স্থায়ী হবে এবং এটা মহা সাফল্য। আর যে আল্লাহ ও তার রাসূলের অবাধ্য হবে এবং নির্ধারিত সীমাকে লঙ্ঘন করবে তাকে দোযখে নিক্ষেপ করবেন। সেখানে সে স্থায়ী হবে এবং সেখানে তার জন্য রয়েছে লাঞ্ছনাকর শাস্তি। সূরা নিসা-১৩-১৪

আল্লাহ তাআলা ওয়ারিশদের প্রত্যেকের অংশ নির্ধারন করে দিয়েছেন অতপর সতর্ক করে দিয়েছেন যে, এই বন্টন না মেনে নিজ থেকে করলে আল্লাহর দেওয়া সীমা লঙ্ঘনের ফলে কঠিন শাস্তি ভোগ করতে হবে।
সহীহ বুখারীতে হযরত যায়েদ বিন সাবেত রা. এর ফাতওয়া উল্লেখ করা হয়েছে, তিনি বলেন-
ولا يرث ولد الابن مع الابن
অর্থ : ছেলে থাকাবস্থায় (মৃত) ছেলের সন্তানাদি কোন মীরাস পাবে না। (সহীহ বুখারী ২/৯৯৭)

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
আপনার বাবার মা আপনার বাবার নানা মারা যাওয়ার আগেই মারা গিয়েছে,সুতরাং এক্ষেত্রে আপনার বাবার মামা থাকলে আপনার বাবা কোনো সম্পদ পাবেনা।

তাই এক্ষেত্রে অন্য কোনোভাবে সেই সম্পদ আপনার বাবা আয়ত্তে আনলে তাহা জায়েজ হবেনা।

হ্যাঁ যদি আপনার বাবার নানা মারা যাওয়ার সময় আপনার বাবার মামা জীবিত না থাকে,বা আপনার বাবার মামাই না থাকে,সেক্ষেত্রে আপনার বাবা তার নানার সম্পদ শরয়ী নীতিমালা অনুযায়ী  পাবে।

(০২)
এই জমির যারা মালিক ছিলো,তারা তো এখনো মালিক আছে।

তাদের ওয়ারিশগন যেহেতু জমি নিতে এসেছে,তাদেরকে তাদের জমি দলিল প্রমানের ভিত্তিতে বুঝে দেয়া উচিত। 
অথবা তাদের সাথে আলাপ আলোচনা করে তারা বিক্রয় করতে রাজি হলে তাদের থেকে ক্রয় করে নেয়া উচিত।

তবে তারাই যে এর মালিক ছিলো,এর কোনো দলিল প্রমান না থাকলে সেক্ষেত্রে আদালতে মামলা দায়েরের পর যাহা সিদ্ধান্ত হবে,সেটি মেনে নেয়া উচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (40 points)
আগের যুগে এমনি দলিল প্রমাণ ছিলোনা। কিন্তু মোটামুটি শিউর যে তারাই মালিক।এখন কি আদালতের সিদ্ধান্ত মেনে নিবো? নিজেরা কেইস করে জমিটি নেয়া যাবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...