আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in সালাত(Prayer) by (1 point)
আমার প্রশ্নটি হচ্ছে  ৪ রাকাত সুন্নাত নামাজের ক্ষেত্রে তৃতীয় রাকাতে সূরা ফাতিহার পর অন্য সূরার অংশ না মিলিয়েই ভুলবশত যদি রুকুতে চলে যায়, এক্ষেত্রে সালাত কী ভেঙে যাবে? পুনরায় শুরু থেকে সালাত আদায় করতে হবে কী??

1 Answer

0 votes
by (711,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সুন্নতের ক্ষেত্রে প্রত্যেক দুই রাকাত স্বতন্ত্র নামায। সুতরাং প্রথম দুই রাকাতের মত শেষের দুই রাকাতেও সূরা ফাতিহার সাথে অন্য যেকোনো সূরা মিলানো ওয়াজিব। এই ওয়াজিব তরক করলে রুকুতে সাহু সিজদা দিতে হবে।নতুবা নামাযই হবে না (ফাতাওয়া কাসিমিয়া ৭/১৯৪)

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে এসেছেঃ
وإن تركها في الأخريين لايجب إن كان في الفرض وإن كان في النفل أو الوتر وجب عليه."
যদি নফল বা বিতর নামাজে সুরা না মিলানো হয়,তাহলে সাহু সিজদা ওয়াজিব হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৬)

ضم سورة إلی الفاتحة في جمیع رکعات النفل والوتر والأولیین من الفرض ویکفي في أداء الواجب أقصر سورة أو ما یماثلها کثلاث آیات قصار أو آیة طویلة والآیات القصار الثلاث.
নফল,বিতরের সমস্ত রাকাতে সুরা ফাতেহার সাথে ছোট সুরা বা ছোট তিন আয়াত মিলানো ওয়াজিব। বড় একটি আয়াত বা ছোট তিনটি আয়াত দ্বারাই এ ওয়াজিব আদায় হয়ে যাবে।(আল ফিকহু আলাল মাযাহিবিল আরবা-১/২৫৯)

তবে ফরয নামাযের বিষয়টা ভিন্ন। সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/855


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...