আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
125 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (24 points)
https://www.ifatwa.info/52453/

আসসালামু আলাইকুম

1. হুজুর এই ফতোয়াতে আমাকে বলেছেন আমার হাজবেন্ড যদি কসম করে বলেন যে সে অন‍্য উদ্দেশে বলেছে তাহলে আমি অধিকার পাব না। আমি চতুর্থ বারের মত তার কাছে জানতে চাই কেন বলেছে।সে বলে অধিকার দেওয়ার জন‍্য বলেনি।কিন্তু কসম কাটতে রাজি হয় না।আমি তাকে বিশ্বাস করি না এসব আমাকে বলতে থাকে।খুব রেগে আছে আমার উপর। এখন আমার করণীয় কি?

2. আমার মারাত্মক ওয়াসওয়াসার সমস‍্যা।সারাদিন নিজের মনের মধ‍্যে শর্ত আরোপ করি।যদিও মুখে বলিনা।এমনকি আমি মনের মধ‍্যেও আনতে চাই না চলে আসে।যেমন ওমুক কাজ করলে ত___।তখন আমি ভয়ে ঐ কাজ বন্ধ করে দেই। কিন্তু কখনো ভুলবশত কখনো বাধ‍্য হয়ে ঐ কাজ করতে হয়।

*এখন আমার কর্মের দ্বারা কি ওয়াসওয়াসাকে প্রশ্রয় দেই?যেহেতু আমি ভয়ে আর ঐ কাজ করিনা।
*যখন ভোলবশত বা বাধ‍্য হয়ে আবার ঐ কাজ করি তখন কি আমার শর্তসাপেক্ষ ত___ হয়ে যাই?

1 Answer

0 votes
by (696,520 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
বাস্তবতা বলছে যে, উনার বক্তব্য " তা ভালোই তো, পরিবর্তন করতে হবে না"।

এ কথা দ্বারা তালাকে অধিকার প্রদান বুঝা যাচ্ছে, উনার উদ্দেশ্য কি ছিল?  তা আল্লাহই ভালো জানেন।এ কথা দ্বারা আপনি তালাকের অধিকার পেয়ে যাবেন।

(২)
তালাকের ওয়াসওয়াসা দ্বারা তালাক হয় না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1379

আপনার মনে যা আসবে, সেটা দ্বারা তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,520 points)
–1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...