আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
335 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।আমি তালাক এর ভিডিও দেখার পর আমি ওয়াসোওয়াসা রোগে পরেগেসি যার কারনে আমি একদিন আমার স্ত্রীর সাথে ঝগড়া করে ফোনের মেসেজে নিচের এই কথা গুলো বলি ,

১.আমার মুখ দিয়ে যদি তালাক এর কথা বেরিয়ে যাই তখন কি করবা তুমি?
২.আমি যখন পাগল তাহলে আমার সাথে জীবন কাটানোর দরকার নেই,যাও তোমাকে মুক্ত করে দিলাম? এখানে তালাকদেওয়ার নিয়ত ছিল শুধু ,কিন্তু একটা হবে না দুইটা হবে এমন কোনো তালাকের সংখ্যার নিয়ত ছিলো না,শুধু তালাক দেওয়ারনিয়ত ছিলো।

৩.আমার সাথে এতই সমস্যা হলে তুমি চলে যাও?
৪.তুমি একদিন ভুলে আমাকে ছাইড়া দিবা ?
উপরের সব গুলো কথা আমি মেসেজে বলেছি। এখানে (আমি যখন পাগল তাহলে আমার সাথে জীবন কাটানোর দরকারনেই,যাও তোমাকে মুক্ত করে দিলাম) এই কথা বলার পর কিছুখন চুপ ছিলাম এরপর আমি কি আসলেই এমন বলেছি নাকিঅন্ন্য কিছু বলেছি তা আবার নিশ্চিত হওয়ার জন্ন্যে ২,৩,৪ বার পরেছি এবং মেসেজ পরতে গিয়ে  মুখে উচ্চারণ করে ফেলেছি।
এখন আমার প্রশ্ন হলো ,

উপরের কথাই স্ত্রী তালাক হয়ে যাবে? তালাক হলে কই তালাক পতিত হবে? স্ত্রীর সাথে কি সংসার করা যাবে? (যাও তোমাকেমুক্ত করে দিলাম) এই কথা বলার পর কিছুখন চুপ ছিলাম এরপর আমি কি আসলেই এমন বলেছি নাকি অন্ন্য কিছু বলেছি তাআবার নিশ্চিত হওয়ার জন্ন্যে ২,৩,৪ বার মেসেজ  পরেছি এবং মেসেজ পরতে গিয়ে  মুখে উচ্চারণ করে ফেলেছি তাতে কি তালাকপতিত হবে?
শায়েখ আমি আমার স্ত্রীকে অনেক মহাব্বাত করি আমার প্রশ্নের উত্তর দিলে আমি অনেক উপকৃত হব।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পরিস্থিতি ও প্রেক্ষাপট তিন প্রকারঃ যথাঃ-
وَالْأَحْوَالُ ثَلَاثَةٌ (حَالَةُ) الرِّضَا (وَحَالَةُ) مُذَاكَرَةِ الطَّلَاقِ بِأَنْ تَسْأَلَ هِيَ طَلَاقَهَا أَوْ غَيْرُهَا يَسْأَلُ طَلَاقَهَا (وَحَالَةُ) الْغَضَبِ
পরিবেশ ও পরিস্থিতি তিন প্রকার।(১) হালতে রেযা- খুশির হালত(২) তালাকের শব্দাবলী উচ্ছারণের হালত(৩) রাগান্বিত অবস্থা।

(১) হালতে রেযা বা খুশির প্রেক্ষাপট
فَفِي حَالَةِ الرِّضَا لَا يَقَعُ الطَّلَاقُ فِي الْأَلْفَاظِ كُلِّهَا إلَّا بِالنِّيَّةِ وَالْقَوْلُ قَوْلُ الزَّوْجِ فِي تَرْكِ النِّيَّةِ مَعَ الْيَمِينِ
খশির হালতে নিয়ত ব্যতীত কেনায়া শব্দাবলী দ্বারা তালাক পতিত হবে না।নিয়ত না থাকার বিষয়ে স্বামীর কথাই কসমের সাথে গ্রহণযোগ্য।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1049

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"আমার সাথে জীবন কাটানোর দরকার নেই,যাও তোমাকে মুক্ত করে দিলাম"
এদ্বারা এক তালাক বায়েন পতিত হবে। এক তালাক বায়েন পতিত হয়ে গেলে আর কোনো বায়েন তালাক পতিত হয়না, হ্যা,সরিহ তালাক দিলে তা পতিত হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...