আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
reshown by
আসসালামু আলাইকুম উস্তায

কিছু প্রশ্নের উত্তর দরকার ছিল:
১. অনেকেই সালামের উত্তর বলে
"ওয়া আলাইকুম আসসালাম"
প্রশ্ন হচ্ছে,উস্তায এটার অর্থ কি?
২.  উস্তায, শনিবার যদি বিয়ে করা নিয়ে কি শরীয়তে কোনো নিষেধাজ্ঞা আছে? বা অনুত্তম?

শুক্রবার ছাড়া আর কোন দিন বিয়ে করা উত্তম বা অনুত্তম নির্দিষ্ট করা আছে কি?

1 Answer

0 votes
by (708,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যেমন হাদীস শরীফে এসেছে......
 وَعَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ - رَضِيَ اللَّهُ عَنْهُمَا - «أَنَّ رَجُلًا جَاءَ إِلَى النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ، فَرَدَّ عَلَيْهِ، ثُمَّ جَلَسَ. فَقَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " عَشْرٌ "، ثُمَّ جَاءَ آخَرُ فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ، فَرَدَّ عَلَيْهِ، فَجَلَسَ، فَقَالَ: " عِشْرُونَ ". ثُمَّ جَاءَ آخَرُ فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، فَرَدَّ عَلَيْهِ، فَجَلَسَ فَقَالَ: " ثَلَاثُونَ» " رَوَاهُ التِّزْمِذِيُّ، وَأَبُو دَاوُدَ.
হযরত ঈমরান ইবনে হুসাইন রাঃথেকে বর্ণিত,একব্যক্তি নবীজী সাঃ এর কাছে এসে বললঃ السَّلَامُ عَلَيْكُم(আসসালামু আলাইকুম)নবীজী সাঃতার সালামের জবাব প্রদান করলেন।অতঃপর নবীজী সাঃবসে বললেনঃদশ(নেকি অর্জিত হয়েছে)অতঃপর আরেক ব্যক্তি এসে বললঃ السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ(ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ)নবীজী উত্তর প্রদান করে বললেন বিশ, অতঃপর আরেক ব্যক্তি এসে বললঃ السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَات(আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু)তখন নবীজী সাঃউত্তর দিয়ে বললেন ত্রিশ(নেকি অর্জিত হয়েছে)
(মিরকাতুল মাফাতিহ-৪৬৪৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
"ওয়া আলাইকুম আসসালাম"
এর অর্থ হল, তোমার উপর শান্তি বর্ষিত হোক।

(২)
শনিবার যদি বিয়ে করা নিয়ে কি শরীয়তে কোনো নিষেধাজ্ঞা নেই। তবে শুক্রুবারে উত্তম।

(৩)
শুক্রুবার বিয়ে উত্তম।তবে অন্যান্য দিন যে অনুত্তম সেটাও বলা যাবে না।সময়সুযোগ যখনই হবে তখনই বিয়ে করে নেয়া যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
reshown by
উস্তায, সালামের উত্তরে তাহলে "ওয়া আলাইকুম আসসালাম" বললে কি তবে শুদ্ধ হবে? 

নাকি ওয়া আলাইকুম আসসালাম বললে ভুল হবে?

শুদ্ধ কি "ওয়া আলাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ?"
by (708,000 points)
শুদ্ধ হল, ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...