আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম।
১. অনেক সময় বাচ্চা প্রসব/ডেলিভারির সময়ে ডাক্তার রা বলেন বাচ্চা অথবা মা যেকোনো একজনের বাঁচার সম্ভাবনা আছে। কাকে বাঁচানোর চেষ্টা করা হবে জিজ্ঞেস করলে অনেক সময় মা/পরিবারের কেউ বলেন মা কে বাদ দিয়ে সন্তান কে বাঁচানোর চেষ্টা করতে। এ সম্পর্কে শরীয়াহ এর হুকুম কি? এভাবে নিজের জীবন ত্যাগ করা কি জায়েজ?

২. প্রসবকালীন সময়ে/ডেলিভারিতে শুধু মাত্র সাদা পানি যদি ভাঙা শুরু হয় সেই অবস্থায় কি সালাত ফরজ থাকে? ডেলিভারিতে কোন সময় থেকে কোন সময় পর্যন্ত সালাত মাফ হয় নির্দিষ্ট করে বুঝিয়ে বলবেন।

৩. আমি আশুরার সিয়াম রেখেছি আলহামদুলিল্লাহ, সাথে যেহেতু আরেকটা সিয়াম রাখতে হয় তাই আশুরার পরের দিন আরেকটা নফল সিয়াম রেখেছি কিন্তু দুপুর ২ টায় হায়েজ শুরু হয়েছে। এই সিয়াম কি আবার কাযা করতে হবে? যেহেতু এটা নফল সিয়াম, এর বিধান কি?

জাযাকুমুল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (696,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
দুইজন মুসলিম ডাক্তার যদি একথার সাক্ষ্য দান করেন যে, মা বা সন্তান যেকোনো একজনকে বাচানোর চেষ্টা করতে হবে। মানুষের জ্ঞান হিসেবে এটাই আমাদের সর্বশেষ চুড়ান্ত সিদ্ধান্ত।তাহলে এমতাবস্থায় মাকে বাচানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

(২)
সাদা পানি ভাঙ্গার পরও নামায ফরয থাকবে।কেননা সন্তান ভূমিষ্ট হওয়ার পরই নেফাস শুরু হয়।
وَهُوَ دَمٌ يَعْقُبُ الْوِلَادَةَ كَذَا فِي الْمُتُونِ 
নেফাস হল সেই রক্ত যা সন্তান ভূমিষ্ট হওয়ার পর বাহির হয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭)

সুতরাং সন্তান ভূমিষ্ট হওয়ার পরই নেফাস শুরু হবে।এর পূর্বে সাদা পানি ভাঙ্গার সময় নামায ফরয থাকবে।সম্ভব হলে নামাযকে পড়ে নেয়া হবে, নতুবা পরবর্তীতে কাযা করতে হবে।

(৩)
নফল ইবাদত শুরু করার পর তাকে পূর্ণ করা ওয়াজিব।সুতরাং আপনি এই রোযাকে পূনরায় রাখবেন।রাখা ওয়াজিব।

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ وَلَا تُبْطِلُوا أَعْمَالَكُمْ
হে মুমিনগণ! তোমরা আল্লাহর আনুগত্য কর, রসূলের (সাঃ) আনুগত্য কর এবং নিজেদের কর্ম বিনষ্ট করো না।(সূরা মুহাম্মদ-৩৩)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (28 points)
২ নং ক্ষেত্রে, সন্তান ভূমিষ্ট হওয়ার আগে যে রক্ত মিশ্রিত তরল যায় বা সাদা না হয়ে অন্য রঙ এর তরল যায়, তখন ও কি সালাত ফরজ থাকে?
by (696,640 points)
জ্বী, তখনো সালাত ফরয থাকে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...