আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
215 views
in পবিত্রতা (Purity) by (26 points)
edited by
আমার শরীরে, হাতে পায়ে সব জায়গাতেই প্রস্রাবের ছিটা লেগেছিল  আমি সেই হাত ভেজা অবস্থাতেই বাথরুমের বালতি,মগ, ট্যাপ , বদনা সবকিছু ধরেছি। এক কথায় সবকিছু নাপাক করে ফেলেছি।  এমন সময় আমাকে আমার শিক্ষক বাসায় পড়াতে আসেন। তাই আমি ঐ অবস্থাতেই  বাথরুম থেকে বের হয়ে পড়তে বসি। বাথরুমের সামনের পাপোশে ঐ অবস্থাতেই পা মুছি। আমি যতক্ষণ পড়াশোনা করলাম তখন অনেকেই সেই বাথরুমের নাপাক জিনিস গুলো ব্যবহার করেই প্রস্রাব পায়খানা সারে। এতে তারাও নাপাক হয়ে যায়। আমার মা কাপড় ধুয়ে সেই কাপড়গুলো শুকাতে দেন। তিনিও বাথরুমের বালতি মগ ব্যবহার করেছেন। এখন আমার প্রশ্ন হল এভাবে তো সবকিছু নাপাক হয়ে গেছে। আমি নামাজ পরব কীভাবে? আর আমার পুরো শরীরেই তো প্রস্রাব মিশ্রিত পানি লেগেছে। বাড়ির সবকিছুই নাপাক। গোসল করব কীভাবে? বালতিও তো নাপাক। মগ বালতি ধুতে গেলে আমার নাপাকী গড়িয়ে বালতি নাপাক হবে আর পরে বালতি না ধুয়ে আমি গোসল করব কীসে। বাড়ির সবাই তো নাপাক।

আর এতক্ষণে তো নাপাকী পুরো বাড়িতে ছড়িয়ে পড়েছে। এখন বাসার সবকিছু তো ধোয়া সম্ভব নয়।

আমি আল্লাহর কাছে মাফ চেয়ে সবকিছুকে পাক ধরে আজ থেকে নামাজ শুরু করি। আল্লাহ তো ক্ষমাশীল। তিনি সব জেনে শুনেই হয়তো আমাকে পরীক্ষা করার জন্য এটা দিয়েছেন। তিনি তো তওবা কবুলকারী। তিনি তো কারোর উপর কোনো কিছু চাপিয়ে দেন না। আমি এরপর থেকে আর এমন ভুল কাজ করা থেকে বিরত থাকব। আর আমি শরীরে ভেজা পানি মিশ্রিত প্রস্রাব লাগা অবস্থায় যেসব জায়গাতে বসেছি,  শুয়েছি সেখানেও কোনো গন্ধ বা চিহ্ন নেই। তাই আমি কী এখন সবকিছুকে পাক বিবেচনা করব?

ইসলাম তো কঠিন নয়। আর আমরা তো মানুষ।  ফেরেশতা না। যদিও এটি ইচ্ছাকৃত ভুল। কিন্ত আল্লাহ তো ক্ষমাশীল। পরম দয়ালু। আর আমি এছাড়া তো অন্য কোন উপায় দেখছি না।
আর আমি আমার গোটা শরীরে পানি মিশ্রিত প্রস্রাব লাগা অবস্থায় যেসব কাপড় ধুয়ে শুকাতে দিয়েছিলাম, শুকানোর পর  সেগুলোতেও কোনো চিহ্ন বা গন্ধ নেই। আমি কী এখন সবকিছুকে পাক ধরব। কোনো উপায় তো দেখছি না।

মুফতি ওলি উল্লাহ উত্তর দিবেন।বাড়ির প্রায় সবকিছুই নাপাক। এতকিছু ধোয়া সম্ভব না।
আমি আপনাদের এই সাইটির নিয়মিত পাঠক ও প্রশ্নকারী। আমাকে দয়া করে সাহায্য করুন।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি ওয়াসওয়াসা রোগে আক্রান্ত। আপনি মনে করছেন, আপনার সবকিছুতে নাপাকি রয়েছে।আপনার সমস্ত বাড়ি নাপাকি।এটা আপনার মনের ধারণা।বাস্তবতা কিন্তু এমন না।

আপনাকে পরামর্শ দেবো, আপনি যদি মনে করেন, আপনার শরীর বা কাপড় কিংবা বাথরুম,নাপাক হয়ে গিয়েছে, তাহলে সবকিছু একবার ধৌত করে নিবেন।

আমাদের দৃষ্টিতে কোনো কিছুই নাপাক বলে মনে হচ্ছে না।নাপাক কিভাবে হয়েছে? সেটা কিন্তু আপনি উল্লেখ করেননি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 104 views
...