আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
161 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
অনেক সময় আমাদের খারাপ কাজের প্রতি ঘৃণা থেকে আমরা কাজগুলো করতে চাই না। সেক্ষেত্রে আমাদের আল্লাহ তায়ালা র ভয় থেকে যে কাজটা করা থেকে বিরত থাকছি ব্যাপারটা এমন না, জাস্ট এমনিতেই করছি না। কারন সেই কাজটা আমার ভাল লাগে না। কেন ভাল লাগেনা সেটাও আমি জানিনা। তবে কাজটা সবার চোখেই খারাপ। আমি যে এমনি এমনি এই কাজ করা থেকে বিরত থাকলাম, মানে আল্লাহর ভয়ে না, এমনেই বিরত থাকলাম। দেখা গেল কাজটা হালাল হলেও হয়তো আমি করতে চাইতাম না সেটা কারন সেটা আমার কাছে ভাল লাগেনা। মানুষের এমন জিনিস থেকে বিরত থাকার জন্য কি কোন সওয়ার বা পুরস্কার আছে? আমি যেসব কাজের কথা গুলো বলছি সেগুলো আবার অন্যদের যদিও করতে ইচ্ছা করে কিন্তু তারা আল্লাহর ভয়ে সেসব থেকে বিরত থাকে৷ কিন্তু আমার কাছে ব্যাপারটা ভিন্ন। আমি এমিনতেই ভাল লাগেনা তাই করি না। আবার তার মানে এই না যে ভাল লাগলে আল্লাহর আদেশ অমান্য করে কাজটা করতাম। কারন এমন অনেক কাজ রয়েছে যেগুলো হয়তো আমার করতে ভাল লাগে কিন্তু আল্লাহর ভয়ে আমি সেসব করি না। তাই আমি আমার জন্য নির্দিষ্ট কিছু হারাম কাজের কথা বলছি। সব নয়।

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ إِلَيْهِ»

‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে। অতএব যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবে, তার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে।
সহীহ : বুখারী ১, মুসলিম ১৯০৭, তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫, আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭, আহমাদ ১৬৯, ৩০২।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত কাজ থেকে বিরত থাকার ছুরতে আল্লাহর নিষেধাজ্ঞা মান্য করা বা আল্লাহর ভয়ে কাজটি না করা বা আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে না করা,এমন কোনো নিয়তই আপনার নেই।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি ছওয়াব পাবেননা।

তবে ছওয়াবের নিয়ত থাকলে ছওয়াব পাবেন,ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...