আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
edited by

আসসালামু আলাইকুম শায়েখ!

১. কবি কাজী নজরুল ইসলাম অনেক কবিতা লিখছেন, এখন আমি যদি তার কবিতা থেকে লাইন টিশার্ট বা অন্য কিছুর উপর প্রিন্ট করতে পারি তাহলে কি আমার এই ইনকাম হালাল হবে? বা অনেক প্রস্তাব, কবি, ডক্টর সাধারণ জ্ঞানী গুণী অনেক মোটিভেশনাল কথা বলেন, যেমন অজ্ঞাততার মধ্যে জ্ঞানের বিস্তারিত অন্ধকারের মধ্যে আলোর সন্ধান করুন। এমন অনেক কথা বলেছে, এই সব কথা যদি আমি শার্ট বা অন্য কিছুর উপর প্রণয়ন করি তাহলে কি আমার ইনকাম হালাল হবে?

২. অনেক মোটিভেশন কথা কষ্টের কথা বা মানুষ কথাটা বলে দেয় অনেক ওয়েবসাইট বা নিউজপেপারেও এই সব কথা পাওয়া যায়। এই সব কথাটা যদি এই কথাগুলো দিয়ে আমি টিশার্ট বা অন্য কিছু প্রিন্ট করি তাহলে কি আমার ইনকাম হালাল হবে? যেমন: কথাটাস হতে পারে, জিমটা ফিট করা যায়। বা অন্য কথা।

৩. অনেক ওয়েবসাইট আছে সেই ওয়েবসাইটটি বা বিভিন্ন ডিজাইন ডিজাইন করে। আমি ওদের সাবস্ক্রিপশন কিনলে ওরা আমাকে ডিজাইন ডাউনলোড করে পরিবর্তন করে সেই ডিজাইন দিয়ে টিশার্ট অন্য কিছুর উপর প্রিন্ট করার জন্য অলাইসেন্স দেয়। আমি জানি না ও যে ডিজাইন করছে সেই ডিজাইনে ওরা যেই গ্রাফিক্স বালিকা করছে তা ওরা নিজেরা পথ ব্যবহার করছে। এমন ও হতে পারে আইন গ্রাফিক্স করে অনলাইনে, আমি প্রথম থেকে টিশার্ট ডিজাইনের উন্নয়নচিরা গ্রাফিক্স বিক্রেতার থেকে তাদের গ্রাফিক্সকে আপনাআপনি ডাউনলোড করে এই গ্রাফিক্সগুলোকে সফটওয়্যার এর মাধ্যমে ছাপা ডিলাট গ্রাফিক্সগুলো থেকে সফটওয়্যার দিয়ে কিছু অংশ নিয়েছি হতে পারে। কিন্তু আমি ১০০% সঠিক না ওরা নিজের গ্রাফিক্স ট্যাশার্ট ডিজাইন করে অন্য ওরা ওরা গ্রাফিক্স বিক্রে জেনেটার থেকে গ্রাফিক্স না বৈদেশিক গ্রাফিক্স ডাউনলোড করে তা সফটওয়্যার এর মধ্যমে ছায়পা বা কিছু অংশ উপস্থাপন করে তা টিশার্ট প্রদান করে। আমি যদি ওদের কাছ থেকে টিশার্ট ডিজাইনের বিকাশ তা টিশার্ট বা অন্য কিছুর উপর প্রিন্ট করতে পারি তাহলে কি আমার ইনকাম হালাল হবে?

আবার টিশার্ট ডিজাইন করতে ওরা যেটা ব্যবহার করে যেমন জিম করো অন্য কেউ ফিট করে থাকো, সেইটা ওরা নিজেরা পারছে অন্য কেউ এই কথাটা মনে করে জিম করো ফিট করো, তা তারা অনলাইনে বালাইনে বা ফেসবুকে বা অগ্নিকাণ্ডে অংশগ্রহণ করে। তা বিশ্ব টিশার্ট ডিজাইন করে আমার কাছে কিনতে পারে। আমি ১০০% সঠিক না ওরা টিশার্ট ডিজাইনেলিটার কথাগুলো আমি নিজেও জানতে পারি অন্যের মাধ্যমে ওরা টিশার্ট ডিজাইন করে আমার কাছে পছন্দ করছে। আমি যদি ওদের কাছ থেকে টিশার্ট ডিজাইনের বিকাশ তা টিশার্ট বা অন্য কিছুর উপর প্রিন্ট করতে পারি তাহলে কি আমার ইনকাম হালাল হবে?

বি.দ্রঃ ওরা যদি গ্রাফিক্স বিক্রে থেকে গ্রাফিক্স নাতার নিজস্ব গ্রাফিক্স ডাউনলোড করে সফটওয়্যার এর মাধ্যমে ছাপা গ্রাফিক্স এর কিছু অংশ টি বশার্ট ডিজাইন করে তাহলে এই গ্রাফিক্স বিক্রেতাকে তারপ্যক্সেক্সে বিক্রেতা বিক্স করা হয় কারণ বিক্রেতা গ্রাফিক্স এর ডিজাইন করা হয়। এবং সেই এই কেবল গ্রাফিক্স বিক্রির অধিকার পাওয়ার। কিন্তু আমি ঠিক জানি না ওরা কি নিজের সব ডিজাইন তৈরি করে অন্যের প্রাপ্য থেকে অন্যের ডিজাইন তৈরি করে। যেহেতু আমি ১০০% সঠিক জানি না, তাই রাজনীতিতে এইভাবে ডিজাইন করাকে ইনকাম হালাল করতে হবে।


৪. অনলাইনে বা অফলাইনে অনেকে টিশার্ট বা অন্য কিছু ডিজাইন করে বিক্রি করে। যেমন আমি অনলাইনে দেখলাম বা অফলাইনে দেখলাম কেউ একজন একটা টিশার্ট বিক্রি করছে, টিশার্ট এ লিখা ব্যায়াম করলে শশীর ফিট থাকে। এখন আমি যদি ওই টিশার্ট এর লিখা হুবহু লিখে এবং সাথে নতুন কোনো গ্রাফিক্স যোগ করে, ওই লিখা+গ্রাফিক্স দিয়ে  ডিজাইন তৈরি করে সেই ডিজাইন টিশার্ট বা অন্য কিছুর উপর প্রিন্ট করে বিক্রি করি তাহলে কি আমার ইনকাম হালাল হবে?


হালাল হারাম এর সংশয়ে আছি আমি। আমাকে দয়া করে সাহায্য করেন শায়েখ। ধন্যবাদ।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(১,২)
প্রশ্নের বিবরণ মতে উভয় ছুরতেই আপনার ইনকাম হালাল হবে।

(০৩)
শরীয়তের বিধান মতে কাহারো বানানো ডিজাইন নিজে ব্যবহার করে ইনকাম করা জায়েজ নেই।
এটি ধোকার শামিল,বিধায় তাহা বৈধ নয়।

হ্যাঁ যদি তারা অনুমতি দেয়,তাহলে জায়েজ হবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে তাদের সাবস্ক্রিপশন কিনলে তারা আপনাকে ডিজাইন ডাউনলোড করে পরিবর্তন করে সেই ডিজাইন দিয়ে টিশার্ট অন্য কিছুর উপর প্রিন্ট করার জন্য অলাইসেন্স দিলে আপনি যদি টিশার্ট বা অন্য কিছুর উপর প্রিন্ট করেন, তাহলে আপনার ইনকাম হালাল হবে।

আপনি যে সন্দেহের কথা প্রশ্নে উল্লেখ করেছেন,এটি প্রমানিত না হলে আপনার এভাবে ইনকামকে হারাম বলা যাবেনা। 

(০৪)
আপনি সেই ডিজাইন ব্যবহার করতে পারবেননা,তবে সেই লেখা আপনার পক্ষ থেকে ডিজাইন করে তাহা ব্যবহার করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...