আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
194 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকা-তুহ। আমি একটি জুতার পেইজ খুলেছি। সেখানে হিলটাইপ কিছু জুতা এনেছি। এক্ষেত্রে এই হিল জুতাগুলা কি আমি অমুসলিম কারো কাছে বিক্রয় করতে পারব। বিক্রয় করাটা কি আমার জন্য জায়েজ হবে কি না, তা জানার ছিল।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হিলটাইপ জুতাগুলাকে অমুসলিম কারো কাছে বিক্রয় করা যাবে।তবে বিক্রি না করাই উত্তম হবে।
بدائع الصنائع (5/ 143):
لا ينعقد بيع الخنزير من المسلم لأنه ليس بمال في حق المسلمين فأما أهل الذمة فلا يمنعون من بيع الخمر والخنزير، أما على قول بعض مشايخنا فلأنه مباح الانتفاع به شرعاً لهم كالخل وكالشاة لنا فكان مالاً في حقهم فيجوز بيعه ، وروي عن سيدنا عمر بن الخطاب رضي الله عنه كتب إلى عشاره بالشام أن ولوهم بيعها وخذوا العشر من أثمانها ولو لم يجز بيع الخمر منهم لما أمرهم بتوليتهم البيع، وعن بعض مشايخنا حرمة الخمر والخنزير ثابتة على العموم في حق المسلم والكافر لأن الكفار مخاطبون بشرائع هي حرمات هو الصحيح من مذهب أصحابنا فكانت الحرمة ثابتة في حقهم لكنهم لا يمنعون عن بيعها لأنهم لا يعتقدون حرمتها ويتمولونها ونحن أمرنا بتركهم وما يدينون. ولو باع ذمي من ذمي خمرا أو خنزيرا ثم أسلما أو أسلم أحدهما قبل القبض يفسخ البيع لأنه بالإسلام حرم البيع والشراء فيحرم القبض والتسليم أيضا لأنه يشبه الإنشاء أو إنشاء من وجه فيلحق به في باب الحرمات احتياطاً.
المجلة (ص: 41):
مادة 199 : يلزم أن يكون المبيع مالاً متقوماً.
فقہ البیوع (1/303-289 ):
الشرط الثانی لجواز البیع أن یکون المبیع متقوماً، وهو شرط لانعقاد البیع، فما لیس متقوماً بحکم العرف أو بحکم الشرع لاینعقد بیعه…….. . فکل ما لا یباح الانتفاع به لیس متقوماً شرعاً، ولا یجوز بیعه، وهو ما کان استعماله متمحضاً فی محظور، فلا یجوز بیع الخمر……… أما
المأکولات أو المشروبات التی تشتمل علی الکحول،…. فلو لم یتحقق انقلاب ماهیة الکحول، بل حصل تغیر الأوصاف فقط، فإنه لا یحل علی قول الحنفیة…….وکذلك الخنزیر لایجوز بیعه لکونه لیس بمال متقوم شرعاً، وکذلك بیع أجزاء الخنزیر لایجوز عند الجمهور…… ثم الأحکام التی ذکرناها فی بیع الخمر والخنزیر تنطبق علی ما إذا کان المتبایعان مسلمین، أوکان أحدهما مسلما، أما إذا کانا غیر مسلمین لا یعتقدان حرمتهما فبیعهما فیما بینهم منعقد……… وکذلك المیتة لیست بمال متقوم شرعاً، فلایجوز بیعها، ولا بیع أجزاء تحله الحیاة منها…… والحیوان الذی ذبح أو قتل بغیر ذکاة شرعیة فی حکم المیتة شرعاً، فلا یجوز بیع المنخنقة أو الموقوذة فیما بین المسلمین، وکذلك ما ذبحه غیر أهل الکتاب، ومتروك التسمیة عمداً.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...