আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
reshown by
আসসালামু আলাইকুম! কেমন আছেন ?

আমার কিছু প্রশ্ন আছে।

১.বিদেশে অনেকেই বিড়াল পালন করে। তাদের কাছে যদি আমি বিড়াল এর খেলনা, যেমন: খেলনা মাছ, ইদুর বা অন্যান্য খেলনা বিক্রি করি টা কি জায়েজ হবে?

২. আমার ইনকাম কি হারাম হবে?

৩. আমি যদি সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, পিন্টারেস্ট ইত্যাদি সোশ্যাল মিডিয়া থেকে ছবি ভিডিও ডাউনলোড করে আমার ফেসবুক পেইজে পোস্ট করি এতে কি কোনো সমস্যা আছে?

৪. যে পোস্ট করেছে ওই ছবি বা ভিডিও তার অনুমতি নিতে হবে নাকি অনুমতি না নিলেও হবে?

(বি:দ্রঃ) যেই পেইজে আমি পণ্য বিক্রি করি ওই পেইজে আমি অন্যের ছবি ভিডিও পোস্ট করি পোস্ট দাতার অনুমতি না নিয়ে।

৫. আমার ওয়েবসাইটে আমি পণ্য বিক্রি করবো, আমার ওয়েবসাইটে পণ্য কেনার সময় কাস্টমার চাইলে আমাকে অতিরিক্ত টিপস দিতে পারবে যদি সে চায়। আমার কাস্টমার বেশির ভাগ এই অমুসলিম, তাদের টিপস প্রহণ করা কি আমার জায়েজ হবে?

1 Answer

0 votes
by (696,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহী গ্রন্থ
আল-মাওসুআতুল ফেকহিয়্যাহতুল কোয়েতিয়্যাহ নামক কিতাবে এ বিষয়ে বিশদ আলোচনা করা হয়।নিম্নে আলোচনার সেই চুম্বকাংশকে তুলে ধরছি-

سَابِعًا: صِنَاعَةُ لُعَبِ الْبَنَاتِ:
اسْتَثْنَى أَكْثَرُ الْعُلَمَاءِ مِنْ تَحْرِيمِ التَّصْوِيرِ وَصِنَاعَةِ التَّمَاثِيل صِنَاعَةَ لُعَبِ الْبَنَاتِ. وَهُوَ مَذْهَبُ الْمَالِكِيَّةِ وَالشَّافِعِيَّةِ وَالْحَنَابِلَةِ. وَقَدْ نَقَل الْقَاضِي عِيَاضٌ جَوَازَهُ عَنْ أَكْثَرِ الْعُلَمَاءِ، وَتَابَعَهُ النَّوَوِيُّ فِي شَرْحِ مُسْلِمٍ، فَقَال: يُسْتَثْنَى مِنْ مَنْعِ تَصْوِيرِ مَا لَهُ ظِلٌّ، وَمِنِ اتِّخَاذِهِ لُعَبَ الْبَنَاتِ، لِمَا وَرَدَ مِنَ الرُّخْصَةِ فِي ذَلِكَ
শিশুদের খেলনার পুতুলের বিধান।
অধিকাংশ ফুকাহায়ে কেরাম ফটো-ভাস্কর্যের হারাম বিধানের মধ্যে শিশুদের খেলনা পুতুল কে শামিল করেন না।এটা মালিকী, শা'ফেয়ী এবং  হাম্ববলী মাযহাবের সিদ্ধান্ত।
কাযী ইয়ায রাহ. অধিকাংশ উলামায়ে কেরাম থেকে এর বৈধতা উদ্ধৃতি দিয়েছেন।এবং ইমাম নববী রাহ.ও উনার অনুসরণ করে বৈধ বলেছেন।
তিনি 'আল-মিনহাজ' নামক কিতাবে উল্লেখ করেন,
ছায়াযুক্ত ফটো-ভাস্ককর্য উক্ত হারামের আওতাধীন হবে না,কেননা নাবালিকাদের খেলনার পুতুলে রুখসত(শীতিলতা) রয়েছে।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/320

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হানাফি মাযহাবের ফুকাহে কেরাম সহ আরো অনেক ফুকাহয়ে কেরাম খেলনার পুতুলের অনুমতি দেননা।
খেলনার পুতুল ইত্যাদি সম্পর্কে সতর্কতামূলক সিদ্ধান্ত হল, এজাতীয় খেলনা ক্রয় বিক্রয় না করা। যেহেতু উলামাদের মতপার্থক্য বিদ্যমান রয়েছে, তাই ইনকাম হারাম হবে না।তবে এ জাতীয় ইনকাম থেকে নিজেকে দূরে রাখাই উত্তম।

(৩)
এটা জায়েয হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2253

(৪)
অনুমতি ব্যতিত জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 69 views
...