আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
194 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ।
শায়খ, এর আগে আমি এই বিষয়ে প্রশ্ন করেছিলাম। কিন্তু জবাব পাইনি। হয়তো ব্যাস্ততার জন্য উত্তর দিতে  পারেন নি।। আমি দুঃখিত আবারো প্রশ্ন করার জন্য।

শায়খ আমাদের বিয়ে হয়েছে অনেক লম্বা সময় আগেই।আমাদের মাঝে শারিরীক সম্পর্ক ও হয়েছে।
★আমার স্বমী বলেছে আমাকে তালাকের অধিকার দেয় নি। কিন্তু আমার মনে হচ্ছে যে,  সম্পর্ক রাখার কথা বললে উনি হয়তো কখনো বলেছেন যে ❝তুমার ইচ্ছা ❞।এখন এটা দ্বারা তালাকের অধিকার বুঝায় কিনা শিউর না।আর আমি নিশ্চিত না যে এটাই বলেছনে তালাকের নিয়্যাতে।
★ আমার স্বামী এই বছরের ❝জানুয়ারি❞ মাসে রাগের মাথায় আমাকে মেসেজ দিয়ে বলেছে, ❝তুমি অন্য কোথাও বিয়ে করে নেও ❞।একথা বলার সময় সে মনে মনে বলেছিলো, ❝ তুমাকে তালাক দিলাম ❞। এ বিষয় সমপর্কে আপনার কাছে থেকে জেনেছি যে এটার জন্য ❝এক তালাকে বায়েন ❞ পতিত হয়েছে।
★আমি একদিন হুট করেই ❝মে/জুন মাসে❞ মুখে বলে ফেলি যে, ❝আমি সংসার করবো না, তালাক নিলাম ❞।এটা বলেছি বায়েন তালাকের ৩-৪ মাস পরে। তবে আমাদের বায়েন তালাকের বিষয় টা কিছুদিন আগে জানতে পারি। এর মধ্যে আমাদের বিয়ে হয়নি। যেহেতু জানতাম না।

আমার প্রশ্ন হলো শায়খ,
১# বায়েন তালাক এক পতিত হওয়ার পরে স্ত্রী কে ফিরিয়ে আনার কোনো নির্দিষ্ট সময় আছে? ২/৩ মাসের মধ্যে আনতে হবে  এমন কিছু। নাকি  বছর/মাস হোক সমস্যা নেই ফিরিয়ে আনা যাবে?
২# আমাদের যেহেতু বায়েন তালাকের ৬ মাস হয়ে গেছে। আমি কি এখন আমার স্বামীর সাথে বিবাহ করে নিলেই সব ঠিক হয়ে যাবে?

৩# শায়খ৷ আমার স্বামী আমাকে বিয়ে করে ফিরিয়ে নেওয়ার আগেই তো আমি নিজে ❝তালাকের ❞কথা বললাম। এবং এটা বলেছি বায়েন তালাক হওয়ার ৩/৪ মাস পরে। এই অবস্থায় কি আমার কথায় আমার উপর তালাক পতিত হবে?

৪#উপোরোক্ত ঘটনার  পরে আমার স্বামী আমাকে ৩ তালাক দিতে চাইলে কিভাবে দিবে?৷এখনো আমাদের বিয়ে হয়নি এক তালাক বায়েন হবার পর।  এখন কি শুধু মুখে বললেই হবে যে ৩ তালাক দিলাম?
৫# যদি ৪ নং প্রশ্নের উত্তর ❝না ❞ হয়। এক তালাকে বায়েন হয়েছে প্রায় ৫/৬ মাস হলো। তাহলে কি আমার স্বামী আমাকে আবার বিয়ে করে এরপর তালাক দিতে পারবে?
৬#শুধু ❝তালাক❞ শব্দ টা স্পষ্ট ভাবে উচ্চারন করে তালাক দিলে তালাক হবে? নাকি সাথে মনে মনেও বলা লাগবে যে তালাক দিলাম?
★★শ্রদ্ধেয় শায়খ,বিষয় টা প্রচন্ড মানসিক সমস্যার কারন হয়ে দাঁড়িয়েছে। খাওয়া,নামাজ কিছুই যে হচ্ছে না ঠিক মতো। আর টেনশন নিতে পারছি না। দয়া করে আমাকে একটু জানাবেন। আল্লাহর উপর ভরসা করে আপনাদের কে জিজ্ঞাসা করেছি।দয়া করে এইবার একটু উত্তর দিবেন। কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি একটু জানাবেন প্লিজ। আমার বিনীত আরজি আপনার কাছে শায়খ।....... ,,....আমি অনুরোধ করছি আমাকে সাহায্য করুন শায়খ।

1 Answer

0 votes
by (696,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি ইতিপূর্বে আমাদের এখানে যে প্রশ্ন করেছিলেন, সেই প্রশ্নের নাম্বার বা লিংক দিবেন।এমন কোনো প্রশ্ন আমরা পাইনি।

যাই হোক,
আপনার সন্দেহ হচ্ছে যে, হয়তো স্বামী তালাকের অধিকার দিয়ে দিতে পারে।এরকম সন্দেহ দ্বারা আপনি তালাকের অধিকার পাবেননা।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এরকম বিষয়ে লিখা বুঝানো মুশকিল। সুতরাং আপনার উচিৎ,সরাসরি অফলাইনে কোনো মুফতির সাথে যোগাযোগ করবেন। হ্যা, আমরা আমাদের সাধ্যানুযায়ী উত্তর চেয়া করবো ইনশা'আল্লাহ।

(১)
বায়েন তালাক এক পতিত হওয়ার পরে স্ত্রী কে ফিরিয়ে আনার কোনো নির্দিষ্ট সময় নাই।২/৩ মাসের মধ্যে আনতে হবে এমন কিছু নাই বরং বছর/মাস ফেরিয়ে গেলেও কোনো সমস্যা নেই।

(২)
বায়েন তালাকের ৬ মাস অতিবাহিত হয়ে যাওয়ার পরও ঐ স্বামীর সাথে বিবাহ করে নিলেই সব ঠিক হয়ে যাবে।

(৩)
যেহেতু আপনার তালাকের অধিকার নাই, তাই আপনার নেওয়া তালাক হবে না।তাছাড়া বায়েন তালাক হওয়ার পর ইদ্দত তথা তিন মাস অতিবাহিত হওয়ার পর স্বামী স্ত্রী কেউ-ই তালাক দিতে বা নিতে পারে না। হ্যা, ইদ্দতের ভিতর সরিহ তালাক স্বামী দিতে পারবে বা স্ত্রী নিতে পারবে।

(৪)
এখন নতুন বিয়ে হওয়ার পর স্বামী আর দুই তালাকের মালিক থাকবে।জ্বী, মুখে বলে নিলেই তালাক হবে।

(৫)
জ্বী, নতুনকরে বিয়ের আগে আর তালাক দিতে পারবে না। হ্যা, বিয়ের পর তালাক দিতে পারবে।

(৬)
স্ত্রীর দিকে সম্বন্ধ করে তালাক শব্দ উচ্ছারণের সাথে সাথেই তালাক হয়ে যায়।নিয়তের প্রয়োজন নাই।যেমন, স্বামী বলল, তোমাকে তালাক দিলাম।তালাক হয়ে যাবে।নিয়ত থাকুক বা নাই থাকুক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
আমি কৃতজ্ঞ আপনাদের প্রতি শায়খ। তবে আন্তরিকভাবে দুঃখিত আমি আগের প্রশ্নের লিংক এড করতে চেয়েছিলাম কিন্তু পারিনি। বিষয়টা মার্জনা করবেন দয়া করে
by (696,640 points)
জ্বী, এড করে দিবেন।জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...