আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
294 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আমার এক পরিচিত বোন এখন অনার্স ৩য় বর্ষে পরে। দেড় বছর আগে তার বিবাহ হয়।

আপু যখন ইন্টারে পরে তখন এক ভাইয়ার সাথে আপুর প্রেম ছিলো।একদিন তাদের ঝগড়া হয় এবং পরে তা মিটমাট ও হয়ে যায়।তখন তাদের এক বন্ধু বলে ঝগড়া শেষ এখন তোদের বিয়ে দিতেসি দাড়া। বল কবুল করতেসোস।তখন ২জনই হাসতে হাসতে কবুল বলে আর সামনে তাদের আরো ৩-৪ জন বন্ধু বান্ধব ছিলো।উল্লেখ্য যে সবাই জানতো এটা দুষ্টমি কারন মেয়ের অলি বা বাবা ছাড়া বিয়ে হবে না। কয়েক মাস পরে আপুর অন্যদিকে বিয়ের আলাপ চললে আপু যার সাথে প্রেম ছিলো তার সাথে সম্পর্ক শেষ  করে ফেলে।প্রথমে ভাইয়া রাজি না হলেও পরে ব্যাপারটা উনিও মেনে নেয়।তারপর ২জন আলাদা হয়ে যায়।আপুর বিয়ে হয় আর ভাইয়াও অন্য সম্পর্কে জড়িয়ে পরে।

কিছুদিন আগে অই ভাইয়ার সাথে হঠাৎ কথা হলে ভাইয়া বলে আমি তোমার জিবনে ইন্টারফেয়ার করবো না আর তুমিও করো না।নতুন রিলেশানে আছো দেখে ভালো লাগলো।আমিও আমার জিবনে আগাই গেসি।তারপর আর কোনদিন কথা হয় নি।প্রায় ২ বছর হয়ে গেসে

এখন আপু জানতে পারে অলি ছাড়া ও নাকি বিয়ে হয়।

তাহলে কি আপুর এখনের বিয়ে নাজায়েজ।
আর যদি আগেরটাও বিয়ে হয় তবে সেই ভাইয়া ছাড়াছাড়ি মেনে নেওয়াতে কি তালাক হয়নি???

1 Answer

0 votes
by (697,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অভিভাবক ব্যতিত সাবালক নারীপুরুষ যদি দুইজন পুরুষ সাক্ষীর সামনে বিয়ে করে নেয়,তাহলে বিয়ে হয়ে যায়।সেই হিসেবে আপনাদের বর্ণিত পরিস্থিতি অনুযায়ী আপনাদের বিয়ে হয়ে গেছে।

এই ভাইয়ের কাছ থেকে তালাক ব্যতিত আপনার বর্তমান বিয়ে শুদ্ধ হবে না।আপনি ওর কাছ থেকে প্রথমে তালাক গ্রহণ করুন। তারপর তিন মাসিকের পর বর্মান স্বামীর সাথে আবার বিবাহ বন্ধনে আবদ্ধ হোন।এটাই সর্বশেষ রাস্তা আপনাদের জন্য।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...