আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
164 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (5 points)
edited by
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।।।

শাইখ, এর আগেও আপনাকে জেনাস গ্লোবাল সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে "আলহামদুলিল্লাহ" আপনি উত্তর দিয়েছেন মূলনীতি অনুসারে ,কিন্তু আপনি পরে কোম্পানি সম্পর্কে পর্যবেক্ষণ করে চূড়ান্ত উত্তর দিতে চেয়েছেন ঐ প্রশ্নের উত্তরে। এখন আমি আপনাদের গবেষণাকৃত উত্তরটি জানতে চাই...!  আমি দেখলাম এখানে উপার্জন করার ছয়টি পদ্ধতি রয়েছে। এখানে কি আসলেই কোন ভাবে কাজ করা জায়েজ হবে না শরীয়তের নীতি অনুসারে কোনোভাবেই সম্ভব না।। দয়া করে উত্তর দিলে অনেকে উপকৃত হবে ইংশাআল্লাহ।।

 ছয়টি পদ্ধতি:
1 / Retail profit (খুচরা লাভ)

2 / Retail sales bonuse(খুচরা বিক্রয় বোনাস)

 3 / Team commotion (টিম কমিশন)

4 / Leader ship matching bonus (লিডারশিপ ম্যাচিং বোনাস)

5/ customer Acquisition Incentive (গ্রাহক অধিগ্রহণ ইন্সেন্টিভ)

6/ Director Bonus pool (ডাইরেক্টর বোনাস পোল)

বিস্তারিত জানতে--(  https://youtu.be/sDWjprb5XdU )

হুজুর মাফ করবেন  এত কথা লেখা আমার জন্য কঠিন, তাই লিংক দিলাম।। এটা একটা আন্তর্জাতিক সাইট, তাই দয়া করে সঠিক উত্তর দিলে অনেকে উপকৃত হবে ইংশা..আল্লাহ।।।

জাযাকাল্লাহু খাইরান।।।

1 Answer

0 votes
by (712,600 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/32479 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
এম.এল এম এর কার্যক্রম পর্যবেক্ষণ,তাদের নিয়ম-পদ্ধতির বিশ্লেষণ ও এ সকল প্রতিষ্টানের অভিজ্ঞ ব্যক্তিদের অভিমতের আলোকে জানা যায় যে,এ ব্যবসা পদ্ধতিতে উল্লিখিত নিষিদ্ধ বিষয়গুলো ছাড়া আরোও কিছু শরীয়াত নিষিদ্ধ বিষয় রয়েছে।সুতরাং কোনো মুসলমানের জন্য এ সকল কম্পানির সাথে কোনোভাবে সম্পৃক্ত হওয়া জায়েয ও বৈধ হবে না।তাই প্রতিটি মুসলমানের উচিৎ ঈমানী দাবীতে এম.এল.এম বর্জন করা। আল্লাহ তা'আলা সকল মুসলমানকে এম.এল.এম সহ সকল প্রকার নাজায়েয লেনদেন থেকে বেঁচে থাকার তাওফীক দান করুক।আমীন।(দরসুল ফিকহ-হাটহাজারী-১/৩০৫)

তবে উল্লিখিত নিষিদ্ধ বিষয়াবলী না থাকলে, কমিশন ভিত্তিতে কোনো কম্পানির শুধুমাত্র এজেন্ট হয়ে মার্কেটিং করা জায়েয আছে।
বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/44

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আমরা এসব কম্পানি সম্পর্কে যাচাই বাচাই করে তারপর ফাইনাল সিদ্ধান্ত জানাবো।

আপনার কাছে আবেদন হল, উক্ত কম্পানি সম্পর্কে আমাদেরকে বিস্তারিত বাংলায় জানাবেন।আমরা উক্ত কম্পানি সম্পর্কে গুগলে সার্চ করেছি। সেখানে দেখলাম, এটা মূলত স্বাস্থ্যকর পরামর্শ মূলক কম্পানি।এখন জানার বিষয় হল, তাদের ওখান থেকে আয়ের পদ্ধতি কি? দয়া করে আমাদেরকে এই প্রশ্নে ইডিট করে দিবেন অথবা কমেন্টে উল্লেখ করবেন।তাদের ওখান থেকে যে ৬ টি পদ্ধতিতে ইনকাম করা যায়, সেই ছয়টি পদ্ধতি আমাকে জানাবেন
জাযাকাল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ছয়টি পদ্ধতি:
1 / Retail profit (খুচরা লাভ)

2 / Retail sales bonuse(খুচরা বিক্রয় বোনাস)

 3 / Team commotion (টিম কমিশন)

4 / Leader ship matching bonus (লিডারশিপ ম্যাচিং বোনাস)

5/ customer Acquisition Incentive (গ্রাহক অধিগ্রহণ ইন্সেন্টিভ)

6/ Director Bonus pool (ডাইরেক্টর বোনাস পোল)

বিস্তারিত জানতে--( https://youtu.be/sDWjprb5XdU )

হুজুর মাফ করবেন এত কথা লেখা আমার জন্য কঠিন, তাই লিংক দিলাম।। এটা একটা আন্তর্জাতিক সাইট, তাই দয়া করে সঠিক উত্তর দিলে অনেকে উপকৃত হবে ইংশা..আল্লাহ।।।

জাযাকাল্লাহু খাইরান।।।
by (712,600 points)
এগুলোর বিস্তারিত ব্যখ্যা জানতে চাই। আপনি কল দিবেন বা ওয়াটসাফে মেসেজ দিবেন। 01717917686

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...