আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (5 points)
reopened by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।।।

শাইখ, আমি এর আগে e-timestor  সম্পর্কে আপনার কাছে জিজ্ঞাসা করেছিলাম "আলহামদুলিল্লাহ" আপনি উত্তর দিয়েছেন.. কিন্তু শায়খ আমার আরেকটি বিষয় প্রশ্ন আছে! ওখানে ইনকাম করার দুইটি উপায় আছে, প্রথম উপায়টি আপনি বৈধ বলেছেন, আলহামদুলিল্লাহ।  দ্বিতীয় উপায়টি হচ্ছে শেয়ার মাধ্যম, অর্থাৎ আমি আমার দলে যতগুলা লোক ঢুকাবো এর বিনিময়ে আমার কমিশন বৃদ্ধি পাবে। তাদেরকে কাজটা সম্পর্কে বোঝাতে হবে এবং শেখাতে হবে পরবর্তী যদি কোন সমস্যা হয় এটার মোকাবেলা করতে হবে সাধ্যের মধ্যে।  তবে আমি এ শেয়ার মাধ্যম সম্পর্কে তাদেরকে জিজ্ঞাসা করেছি তারা বলেছে এটি বৈধ। তারা এটা সম্পর্কে কথা বলতেও রাজি আছে কেন এটি বৈধ। কিন্তু এ বিষয়ে আমার স্পষ্ট জ্ঞান না থাকায় আমি তাদের সঙ্গে  কথা বলিনি ।এখন আমি আপনার কাছে জানতে চাই এটা কি আসলেই বৈধ..? দয়া করে উত্তর দিলে অনেক উপকৃত হব ইংশাআল্লাহ । (বিস্তারিত-E-timeofficial.com)

জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বৈধ কোনো কাজে কাউকে রেফার করে তাহা হতে কমিশন গ্রহন জায়েজ।
তবে রেফারের রেফার এর কমিশন গ্রহন জায়েজ নয়।
কেননা এখানে শ্রম ছাড়া বিনিময় হচ্ছে,যাহা জায়েজ নয়। 

কুরআনুল কারীমের আয়াত-

لا تاكلوا اموالكم بينكم بالباطل

 এর ব্যাখ্যায় রঈসুল মুফাসসিরীন হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. বলেছেন, أن يأكله بغير عوض (শর্তযুক্ত আকদে) বিনিময়হীন উপার্জনই হল বাতিল পন্থার উপার্জন। (আহকামুল কুরআন, জাসসাস ২/১৭২)

হযরত হাসান বসরীসহ অন্যান্য অনেক তাফসীরবিদও আয়াতটির একই ধরনের তাফসীর করেছেন (দ্রষ্টব্য: রূহুল মাআনী ২/৭০, ৫/১৫; তাফসীরুল মানার ৫/৪০)
.
شعب الإيمان (2/ 434):
" عَنْ سَعِيدِ بْنِ عُمَيْرٍ الْأَنْصَارِيِّ، قَالَ: سُئِلَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيُّ الْكَسْبِ أَطْيَبُ؟ قَالَ: " عَمَلُ الرَّجُلِ بِيَدِهِ، وَكُلُّ بَيْعٍ مَبْرُورٍ ".
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ নিজের হাতের কামাইকে উত্তম কামাই বলে আখ্যায়িত করেছেন।      

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ""দ্বিতীয় উপায়টি হলো শেয়ার মাধ্যম, অর্থাৎ আপনি আপনার দলে যতগুলা লোক ঢুকাবেন, এর বিনিময়ে আপনার কমিশন বৃদ্ধি পাবে। তাদেরকে কাজটা সম্পর্কে বোঝাতে হবে এবং শেখাতে হবে পরবর্তী যদি কোন সমস্যা হয় এটার মোকাবেলা করতে হবে সাধ্যের মধ্যে""

এখানে যদি বিষয়টি এমন হয় যে আপনি তাদেরকে এই কাজে যুক্ত করানোর দরুন কমিশন পেলেন,এরা আবার পরবর্তীতে কাউকে এই কাজে যুক্ত করলে তাহা হতেও আপনি কমিশন পাবেন,তাহলে এটিকে রেফারের রেফার বলা হবে।
যাহা হতে কমিশন নেয়া জায়েজ নেই।
,
তবে যদি এখানে পদ্ধতি সেটি না হয়,বরং আপনি যাকে এই কাজে যুক্ত করবেন,শুধু তার বিনিময়েই  কমিশন পাবেন,তারা কাউকে যুক্ত করালে আপনি আর কমিশন পাবেননা।  
আপনি কাউকে যুক্ত করার পর আপনাকে যে যুক্ত করিয়েছে, সে কমিশন পায়না,আপনিই শুধু কমিশন পান।
তাহলে এক্ষেত্রে বৈধ কাজে কাউকে যুক্ত করানোর ফলে উক্ত কমিশন গ্রহন জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শাইখ আপনাকে অনেক ধন্যবাদ  আসল মূলনীতি বলে দেয়ার জন্য।।।
আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।।।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...