আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (42 points)
আসসালামু আলাইকুম।
আমি কাল প্রশ্ন করলাম যে ফেসওয়াশ টা ব্যবহার করব কিনা? মানে ২০২০ সালের কিছু পোস্ট সার্চ পোস্টের স্ক্রিনশট থেকে দেখেছিলাম তাদের প্রডাক্ট হারাম অর্থাৎ neutrogena. আর  হারামের রিজন হচ্ছে পিগ ফ্যাট।যেটার কোড --E1501. কিন্তু আমি যেটা কিনেছি সেটায় এই ইনগ্রিডিয়েন্ট টা নাই। E code ওয়ালা কোন ইনগ্রিডিয়েন্ট ই নাই।মানে ব্যবহার করা উচিত হবে কিনা বুঝতেসিনা।

আর এইটা রিসেন্ট কিনেছি বুঝতে পারি নাই যে আমাকে ইন্ডিয়ান প্রডাক্ট দিবে।এইটা আমেরিকান ব্রান্ডের কিন্তু আমাকে দেয়া হইসে ইন্ডিয়ান টা।শাতিম ইসুর ক্ষেত্রেও ব্যবহারে খুত খুত কাজ করছে।

1 Answer

0 votes
by (687,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


কোনো সাজসজ্জা হারাম হওয়ার ব্যাপারে যতক্ষণ পর্যন্ত দলিল পাওয়া যাবে না, ততক্ষণ পর্যন্ত তা বৈধ। আর হারাম হওয়ার দলিল পাওয়া গেলে তা অবৈধ। কেননা, বস্তুর মূল হচ্ছে, বৈধতা। আল্লাহ তাআলা বলেন,

قُلْ مَنْ حَرَّمَ زِينَةَ اللّهِ الَّتِيَ أَخْرَجَ لِعِبَادِهِ وَالْطَّيِّبَاتِ مِنَ الرِّزْقِ

আপনি বলুন, আল্লাহর সাজসজ্জাকে, যা তিনি বান্দাদের জন্যে সৃষ্টি করেছেন এবং পবিত্র খাদ্রবস্তুসমূহকে কে হারাম করেছে? (সূরা আ’রাফ ৩২)

সাজসজ্জার ক্ষেত্রে ক্ষতিকর বস্তু বা প্রসাধনী ব্যবহার করা যাবে না। কেননা, রাসূলুল্লাহ ﷺ বলেছেন, لا ضرر ولا ضرار ক্ষতি ও ক্ষতি সাধনের কোন অনুমতি নেই। (সুনানে দারাকুতনী ৩০৭৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি যেই ফেসওয়াশ ক্রয় করেছেন,সেটির উপাদান সম্পর্কে জানুন।
যেহেতু আপনার মনের ধারণা হচ্ছে যে এখানে হারাম উপাদান রয়েছে,তাই আপনাকে এর উপাদান হানতে হবে।
উপাদানে হারাম কিছুর কথা উল্লেখ না থাকলে সেটির ব্যবহার আপনার জন্য জায়েজ হবে।

পন্য বয়কটের দিক লক্ষ্য করে আপনি যে উক্ত দেশের প্রডাক্ট ব্যবহার না করা কথা ইচ্ছা প্রকাশ করে যেই বিষয়টি আপনি উল্লেখ করেছেন,এখানে সেটি করতে হবেনা।
কারন আপনি ক্রয় করেই ফেলেছেন,এখানে কোম্পানি তো লাভ করেছে।
আপনি যদি এখন উক্ত পন্য ব্যবহার না করে ফেলে দেন,তাহলে কোম্পানির কোনো ক্ষতি হবেনা,ক্ষতি আপনারই হবে।
তারা তো প্রডাক্টটি আপনার কাছে বিক্রয় করে লাভ করেছেই,সুতরাং আপনি উক্ত প্রডাক্ট ফেলে দিলে তাদের কোনো ক্ষতি হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...