জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছেঃ
وَعَنْ عُمَرَ بْنِ عَبْدِ الْعَزِيزِ عَنْ تَمِيمِ الدَّارِيّ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْوُضُوءُ مِنْ كُلِّ دَمٍ سَائِلٍ»
‘উমার ইবনু ‘আবদুল ‘আযীয (রহঃ) তামীম আদ্ দারী (রাঃ)হতে বর্ণনা করেন। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রত্যেক প্রবহমান রক্তের কারণেই অযু করতে হবে।
(সুনানে দারা কুতনি ১/১৫৭.মিশকাত ৩৩৩)
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ক্ষত হতে পূজ/পানি যদি প্রবাহিত হয় বা বের হয়ে গড়িয়ে পড়ে,তাহলেই কেবল সেক্ষেত্রে অযু ভেঙ্গে যাবে ও সেই পানি নাপাক বলে গন্য হবে।
যদি প্রবাহিত না হয় বা গড়িয়ে না পড়ে,তাহলে অযুও ভেঙ্গে যাবেনা,সেই পানি নাপাক বলে গন্য হবেনা।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
হ্যাঁ প্রবল ধারনার ভিত্তিতে কাপড় শরীরকে পাক ধরবেন।
(০২)
প্রবল ধারনা যদি না হয়,সেক্ষেত্রে আপনি দেখবেন যে যেখানে উক্ত পূজ/পানি লেগেছে,(চিন্হ/গন্ধ ইত্যাদি দেখে কোথায় সেই পানি/পূজ লেগেছে,সেটি নির্ণয় করে দেখবেন) যে এক দিরহাম চেয়ে কম লেগেছে?
যদি এক দিরহাম চেয়ে কম লাগে,তাহলে আপনাকে কিছুই পাক করতে হবেনা।
আর যদি এক দিরহাম সমপরিমাণ হয় বা তার চেয়ে বেশি হয়,তাহলে কাপড়ের ঐ অংশ পাক করবেন।