আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in পবিত্রতা (Purity) by (134 points)
আসসালামুআলাইকুম।

1. কাপড় ধোয়ার সময় কতটুকু চিপা আবশ্যক? বড় কাপড় যেমন বিছানার চাদর ইত্যাদি ধুতে গেলে তো পুরোপুরি চিপতে পারিনা শরীরে কুলায় না। আর এভাবে এসব কাপড় মানুষের সাহায্য নিয়ে চিপা সম্ভব না। একবার আপনাদের এক ফতোয়ায় দেখেছিলাম যে পানি টপকাবে না এমন পরিমাণ চিপলেই হবে। এতটুকু চিপে কি আমি পাক ধরতে পারবো? দেখা যায় এক সাথে অনেক নাপাক কাপড় ধুতে গেলে প্রথম এর কিছু কাপড় ভালোভাবে চিপতে যেয়ে পরের দিকের কাপড়ে চিপার আর শক্তি বাকি থাকেনা। দয়া করে জানাবেন।


2. আমি নাপাক বেডশিট বা ইত্যাদি যদি মা কে দিয়ে ধুয়ে নেই। উনি যদি বলেন যে উনি 3 বার ই ধুয়েছেন, কিন্তু ধুয়ে একই জায়গায় রেখেছেন কিনা, বা ছিটে পানি বাথরুম এর কোথাও লেগেছে কিনা, এসব আমি জানিনা। এসব কি আমার জেনে নেওয়া আবশ্যক? নাকি উনি বলেছেন যে 3 বার ধুয়েছেন এটাই যথেষ্ট?  কাপড় কে পাক ধরে নিবো উনার কথার ভিত্তি তে? জানাবেন দয়া করে।

1 Answer

0 votes
by (716,760 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/19995 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
অপবিত্রতা তিন প্রকারের হতে পারে।যথা-
(১)পবিত্র জিনিষ হয়তো নাজাসতের অংশকে চুষে নিবে না যেমন পাথর বা তামার পাত্র কিংবা চিনির পাত্র।
(২) অথবা নাজাসতের অংশকে সামান্য আকারে চুষে নিবে, যেমন, শরীর ইত্যাদি।
(৩) অথবা বেশী পরিমাণে নাজাসতের অংশকে চুষে নিবে।

(প্রথম প্রকারের হুকুম) প্রথম অবস্থায় দৃশ্যমান নাজাসতের ক্ষেত্রে শুধুমাত্র নাজাসতকে দূর করে নিলেই তা পবিত্র হয়ে যাবে। আর অদৃশ্যমান নাজাসতের ক্ষেত্রে তিনবার ধৌত করে নিলেই তা পবিত্র হবে।
(দ্বিতীয় প্রকারের হুকুম)  দ্বিতীয় প্রকারের হুকুমও প্রথম প্রকারের মত।
(তৃতীয় প্রকারের হুকুম) যদি নিংড়ানো সম্ভব হয়, তাহলে নিংড়াতে হবে।যেমন কাপড়কে নিংড়িয়ে ধৌত করা হয়ে থাকে। সুতরাং এ প্রকারের নাজাসতকে দূর করার দ্বারাই কাপড় পবিত্র হয়ে যাবে, অথবা তিনবার ধৌত করার দ্বারা তা পবিত্র হবে। আর যদি নিংড়ানো সম্ভব না হয়, যেমন চাটাই ইত্যাদি, যদি জানা যায় যে, উক্ত জিনিষ নাজাসতকে চুষে নেয়নি, তাহলে বাহ্যিকভাবে নাজাসতকে দূর করার দ্বারাই তা পবিত্র হয়ে যাবে। অথবা নিংড়ানো ব্যতিত তিন বার ধৌত করার দ্বারাই তা পবিত্র হয়ে যাবে। আর যদি জানা যায় যে, উক্ত জিনিষ নাজাসতকে চুষে নিয়েছে, তাহলে ইমাম মুহাম্মদ রাহ এর মতে উক্ত জিনিষ কখনো পবিত্র হবে না। এবং ইমাম আবু-ইউসুফ রাহ এর মতে তিনবার পানি দ্বারা ধৌত করতে হবে, এবং প্রত্যেকবার শুকাতে হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
পানি টপকিয়ে পড়ছে না, এমন পরিমাণ নিংড়ালেই হবে। বেশ জোড়ে নিংড়ানোর কোনো প্রয়োজনিয়তা নাই। এতটুকু চিপে পাক ধরতে পারবেন।

যদি দেখা যায় যে, এক সাথে অনেক নাপাক কাপড় ধৌত করা হচ্ছে। প্রথম এর কিছু কাপড় ভালোভাবে চিপতে গিয়ে শেষের দিকের কাপড় গুলোকে চিপার আর শক্তি বাকি থাকছে না, তো তখন শেষের দিকের কাপড় গুলোকে যথাসম্ভব শক্তি খরচ করে চিপে নিলেই হবে।

(২)
নাপাক বেডশিট বা ইত্যাদি যদি মা কে দিয়ে ধৌত করা হয়,উনি যদি বলেন যে উনি 3 বার-ই ধৌত করেছেন, কিন্তু ধৌত করে একই জায়গায় রেখেছেন কি না? বা ছিটে পানি বাথরুম এর কোথাও লেগেছে কিনা? এসব আপনি না জানেন। এসব আপনার আমার জেনে নেওয়া আবশ্যক। এসব জানার পরই আপনি কাপড়কে পবিত্র বা অপবিত্র ভাববেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 234 views
0 votes
1 answer 119 views
...