আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in পবিত্রতা (Purity) by (134 points)
edited by
আসসালামুআলাইকুম।

1. মুখে ব্রণ থেকে সামান্য পুঁজ বের হয়, গড়িয়ে পড়েনি। হাত দিয়ে চেক করে দেখি যে সামান্য পুঁজ। চেক করার সময় মুখে মিশে যায় সম্ভবত। তারপর চোখের আন্দাজে টিস্যু দিয়ে মুছে নিয়েছি, মুখে মিশে যাওয়ায় টিস্যু তে কিছু পায়নি। পুরো অংশ মুছতে পেরেছি , নাকি বাকি অংশ মুখের সাথে মিশে গিয়েছে হাত দিয়ে চেক করার সময় জানিনা। এমন অবস্থায় বেসিন এ ওই জায়গাটি ধুতে যেয়ে বেসিন এর নিচের পাইপ এর অংশ দিয়ে(যেদিক দিয়ে পানি বের হয়ে ড্রেন এ চলে যায়) হালকা পানির চিটা লাগে পায়ে। আমার পা কি নাপাক হয়ে গেছে?

2. ওই চিটা ধুতে যেয়ে পায়জামায় পানি লাগে, চিপলে কিছু বের হতো না বলেই আমার ধারণা, ওই পায়জামা এর পর গায়ে লেগে গা ভিজে যায়, ভেজা অংশ গুলো কি নাপাক? নাপাকীর চিহ্ন না পেলে? দয়া করে জনাবেন।

3. নাপাক বড়ো এবং ভারী কাপড় ধোয়ার সময় চিপা হলে এক অংশ থেকে চিপা পানি অন্য অংশে লেগে তারপর পড়ে যায়, এই ভাবে কি কাপড় পাক হচ্ছে? ভারী কাপড় তো এক অংশ থেকে আরেক অংশে পানি যাবেই, এড়ানো কষ্টকর। দয়া করে জানাবেন।

4. নাপাক ভেজা কাপড় দড়িতে রাখলে দড়ি কি নাপাক হয়ে যাবে? https://ifatwa.info/25392/ এই ফাতওয়া অনুযায়ী তো হওয়ার কথা না? যদি না নাপাকীর আসর পরিলক্ষিত হয়? যদি চিপলে সামান্য কিছু বের হবে এমন পরিমাণ ভেজা থাকে নাপাক কাপড়টি?

5. দুঃখিত এতগুলো প্রশ্ন একসাথে করার জন্য,

ডিম ধুতে গিয়ে ধোয়া পানির ছিটা লাগে জামায়, জামা কি নাপাক হয়ে গেছে? নাকি বিষ্ঠা দৃশ্যমান নাপাকী হওয়ায় রং, গন্ধ না পেলে পাক ধরবো? নিশ্চিত না যে ডিম ধোয়া পানি ই লেগেছে নাকি ধোয়ার পর হাত বেয়ে পড়া পানি লেগেছে।

1 Answer

0 votes
by (677,280 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
শরীয়তের বিধান মতে অযু ভেঙ্গে যাওয়ার অন্যতম একটি কারন হলো  রক্ত, পূঁজ, বা পানি বের হয়ে গড়িয়ে পড়া। (হেদায়া-১/১০)

আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত,  নিশ্চয় রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
إِنَّمَا الْوُضُوءُ مِمَّا خَرَجَ ، وَلَيْسَ مِمَّا دَخَلَ
শরীর থেকে যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। (সুনানে কুবরা লিলবায়হাকী ৫৬৮)

ثم المراد بالخروج من السبيلين مجرد الظهور وفي غيرهما عين السيلان ولو بالقوة، لما قالوا: لو مسح الدم كلما خرج ولو تركه لسال نقض وإلا لا

যার সারমর্ম হলো  কেউ রক্তকে বের হওয়া মাত্রই যখমের মুখ থেকে মুছে নেয়,যদি উক্ত ছেড়ে দেয়া হত,তবে প্রবাহিত হত,এমন প্রকারের যখমের রক্তের কারণে অজু ভেঙ্গে যাবে।নতুবা অজু ভঙ্গ হবে না।
(ফাতাওয়ায়ে শামী ১/১৩৪)

বিস্তারিত জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু পূঁজ গড়িয়ে পড়েনি,তাই আপনার অযু ভেঙ্গে যাবেনা।
এক্ষেত্রে যেই ছিটা আপনার পায়ে লেগেছে,তাহা যেহেতু নিতান্তই কম ছিলো।
সুতরাং আপনার পা নাপাক হয়নি।

(০২)
প্রশ্নের বিবরণ মতে ভেজা অংশগুলি নাপাক নয়।

(০৩)
হ্যাঁ এভাবে তিনবার ধুয়ে প্রত্যেকবার ভালোভাবে নিংড়াতে হবে।
শেষ বার এমন ভাবে  নিংড়াতে হবে,যাতে পানি আর না থাকে,প্রয়োজনে কোথাও রেখে দিবেন,যাতে পানি টপকিয়ে টপকিয়ে পড়ে শেষ হয়ে যায়।

তাহলে এ পদ্ধতিতে তাহা পাক হবে।

(০৪)
উক্ত দড়ি ভিজে গেলে দড়ি নাপাক হয়ে যাবে।

(০৫)
বিষ্ঠা দৃশ্যমান হলেও ডিম ধোয়ার পর তাহা পানির সাথে মিশে একাকার হয়ে যায়।
তাই এক্ষেত্রে সেই জামা নাপাক হবে।

তবে এক দিরহাম এর কম লাগলে তাহা মাফ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 113 views
...