আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in সালাত(Prayer) by (18 points)
আমি মনে মনে নিয়ত করে যেকোনো নামাজ পড়ি। এখন এশারের ফরজ বা সুন্নত নামাজের নিয়তে যদি মাগরিবের নিয়ত করে ফেলি। পরে নামাজের মধ্যে সেটা মনে আসলে মনে মনে নিয়ত পরিবর্তন করলে নামাজ হবে?

কাবলাল জুমআ আর বাদলাল জুমআ বাড়িতে আদায় করলে হবে? যেহেতু নবীজি সুন্নত ঘরে পড়তেন।

1 Answer

0 votes
by (716,760 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নিয়ত অন্তর দ্বারাই করতে হবে। কোনো এক নিয়তে নামায শুরুর পর আর ভিন্ন নিয়তে ঐ নামায পড়া যাবে না।অর্থাৎ এক নিয়তে নামায শুরু করার পর ঐ নামাযে ভিন্ন নিয়ত করা যাবে না। বরং প্রয়োজনে নামাযকে ভঙ্গ করে নতুনকরে আবার নামায শুরু করতে হবে। সুতরাং মাগরিবের নিয়ত করে ফেললে নামাযকে ভঙ্গ করে নতুন করে এশার নিয়ত করতে হবে।

(২)
নবীজী সাঃ এর বাণী, হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﺇﺫﺍ ﺻﻠﻰ ﺃﺣﺪﻛﻢ ﺍﻟﺠﻤﻌﺔ ﻓﻠﻴﺼﻞ ﺑﻌﺪﻫﺎ ﺃﺭﺑﻊ ﺭﻛﻌﺎﺕ
(ﺻﺤﻴﺢ ﻣﺴﻠﻢ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺠﻤﻌﺔ » ﺑﺎﺏ ﺍﻟﺼﻼﺓ ﺑﻌﺪ ﺍﻟﺠﻤﻌﺔ)
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ যখন তোমাদের মধ্যে কেউ জুম্মার নামায পড়বে তখন সে যেন জুম্মার পর চার রাকাত সুন্নাত (মুয়াক্কাদা)নামায পড়ে। (সহীহ মুসলিম- ৮৮১)

হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ : ( ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻛﺎﻥ ﻳﺼﻠﻲ ﺑﻌﺪ ﺍﻟﺠﻤﻌﺔ ﺭﻛﻌﺘﻴﻦ ﻓﻲ ﺑﻴﺘﻪ ) 
নবীজী সাঃ জুম্মার নামাযের পর নিজ ঘরে দু-রাকাত নামায পড়তেন।(সহীহ বুখারী-৯২৭,সহীহ মুসলিম-৮৮২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4666

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জুম্মার আগের ও পরের সুন্নতকে ঘরে পড়া যাবে এবং ঘরে পড়াই উত্তম।তবে ছুটে যাওয়ার আশংকা থাকলে মসজিদে পড়ে নেওয়াই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 58 views
...